আবারও পাস হলো বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তি

0
107

0 (9)সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাংলাদেশ ও ভারত স্থল সীমান্ত সংবিধান সংশোধনী বিল পুনরায় ভারতের রাজ্যসভায় সর্বসম্মতিতে পাস হয়েছে। ভুল সংশোধন করে আজ সোমবার রাজ্যসভায় এই বিলটি পুনরায় পাস করা হয়। বিলের পক্ষে ১৮১টি ভোট পড়ে। বিপক্ষে কোনো ভোট পড়েনি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিলটি পাসের প্রস্তাব করেন।

এর আগে রাজ্যসভায় পাস হয়ে যাওয়া বিলটিকে ভারতের ১১৯তম সংবিধান সংশোধনী বিল বলা হলেও আসলে এটি ছিলো ১০০তম সংবিধান সংশোধনী বিল। বিলের ক্রমিক সংখ্যা ১১৯ ছিলো। এছাড়া বিলের দিন-তারিখ নিয়ে মোট সাতটি জায়গায় ভুল ছিলো।এই ভুলগুলো সংশোধন করে সোমবার পুনরায় বিলটি পাস করা হয়।

বুধবার রাজ্যসভায় বিলটি পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হলে তখনই ভুলগুলো ধরা পড়ে। ২০১৩ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বিলটি রাজ্যসভায় পেশ করা হয়। তখন বিল উত্থাপনে ২০১৩ সালের কথা উল্লেখ করা হয়েছিলো এবার ভুলক্রমে হুবহুভাবে উত্থাপিত বিলে ২০১৫ সাল না লিখে ২০১৩ রয়ে যায়। রাষ্টপতি ভবন থেকে বিলের ভুলগুলো ধরিয়ে দেয়ার পর সংশোধন করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৃহস্পতিবার লোকসভায় বিলটি উত্থাপন করেন এবং সেভাবেই পাস হয় কিন্তু রাজ্যসভায় পাস করা বিলে ভুল রয়েই যায়।

ফলে পুনরায় রাজ্যসভায় বিলটি পাস করাতে হয়েছে ভারতের সংসদীয় বিধান অনুযায়ী। এখন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিলে স্বাক্ষর করবেন। আজ বিলটি পাসের জন্য রাজ্যসভায় উঠলেও কোনো বিতর্কের সুযোগ ছিলো না। শুধুমাত্র ভুলগুলো সংশোধন করে ভোটাভুটির মাধ্যমে বিলটি পাস করা হয়। তবে বিল উত্থাপনে ভুলের জন্য সরকারের সমালোচনা করেন কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here