আজ ভাগ্য রজনী

0
154

02 (1)সিলেটের সংবাদ ডটকম: পবিত্র শব-ই বরাত বা লাইলাতুল বরাত আজ। দিনের আলোক রেখা দিগন্তে মিলিয়ে যাওয়ার পরই শুরু হবে পরম কাঙ্খিত মহিমান্বিত ভাগ্য রজনী। পাপ থেকে ক্ষমা প্রার্থনা করে নিষ্কৃতি লাভের পরম সৌভাগ্যের রাত এটি। বিশ্বের মুসলমানরা আল্লাহর বিশেষ নৈকট্য ও করুণা লাভের আশায় এ রাতে আল্লাহর ধ্যানে মগ্ন থাকবেন।

পরম করুণাময় আল্লাহ রাববুল আলামীন এই রাতে দৃষ্টিদেন নিকটতম আকাশের দিকে। করুণা সিক্ত করেন তাঁর বান্দাদের। আরবী হিজরী’র শাবান মাসের ১৪ তারিখের রাতকে লাইলাতুল বরাত বা শব-ই বরাত হিসেবে অভিহিত করা হয়। মুসলমানদের জীবনে যে তিনটি রাতকে আল্লাহ শ্রেষ্ঠত্ব দিয়েছেন, শব-ই বরাত তার মধ্যে একটি। রমজানের সিয়াম সাধনা বা আত্মসংযমের মানসিক প্রস্ত্ততি এ রাতের ইবাদত বন্দেগি ও আল্লাহর দরবারে পানাহ চাওয়ার মধ্য দিয়ে শুরু হয়।

এ কারণে ধর্মপ্রাণ মানুষের কাছে এ রাতটির গুরুত্বও তাৎপর্য অনেক। এরাতের গুরুত্ব সম্পর্কে পবিত্র হাদিস শরীফে বলা হয়েছে, পরবর্তী বছরের হায়াত, মউত, রিজিক, দৌলত, আমল প্রভৃতি যাবতীয় আদেশ নির্দেশ এ রাতেই ফায়সালা করা হয়। তাৎপর্যপূর্ণ এ রাতে বিশেষ বরকত হাসিলের মানসে সমগ্র বিশ্বের মুসলিম সম্প্রদায় রাত জেগে ইবাদত বন্দেগী, জিকির, আসকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন, পবিত্র এই দিনটি উপলক্ষে সরকারী ও বেসরকারী উদ্যোগে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। পবিত্র এই রজনীর তাৎপর্য তুলে ধরে বেতার, টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here