জি টু জি পদ্ধতিতে মালয়েশিয়ায় ৫ লাখ কর্মসংস্থান হবে

0
167

02সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: জি টু জি পদ্ধতিতে আগামী পাঁচ বছরে মালয়েশিয়ায় প্রায় ৫ লাখ বাংলাদেশীর কর্মসংস্থানের ব্যবস্থা করা যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় সংসদে বৃহস্পতিবার বিকেলে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে তিনি এ আশা প্রকাশ করেন।

মুহিত বলেন, ‘জনশক্তি রফতানি বৃদ্ধির জন্য কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির পাশাপাশি অভিবাসী শ্রমিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণসহ নানামুখী কার্যক্রম পরিচালনা করছি। জি টু জি পদ্ধতির মাধ্যমে মালয়েশিয়ায় শ্রমিক রফতানি শুরু হয়েছে। তবে এর সম্প্রসারণে ব্যক্তি খাতের সহায়তা লাগবে।

মন্ত্রী বলেন, ‘আমি আশা করি এর মাধ্যমে আগামী ৫ বছরে মালয়েশিয়ায় প্রায় ৫ লাখ কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা করা যাবে। তিনি বলেন, ‘অভিবাসন প্রক্রিয়ায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ইতোমধ্যে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন প্রণয়ন করা হয়েছে। অভিবাসনে রিক্রুটিং এজেন্সিসমূহের অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধে একটি ভিজিলেন্স টাস্ক ফোর্স কাজ করছে। এ ছাড়া শ্রমবাজার সম্প্রসারণ, দক্ষতা উন্নয়ন, নিরাপদ অভিবাসন এবং অভিবাসীদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থান নীতি সময়োপযোগী করার কাজ চলছে বলেও জানান মন্ত্রী।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here