ঈদ আনন্দে নতুন নোট নিয়ে সংশয়

0
97

01সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাঙালির ঈদ আনন্দকে আরও একটু ‘অর্থময়’ করতে বাংলাদেশ ব্যাংক প্রতিবার নতুন নোট বাজারে ছাড়লেও এবার সালামীতে নতুন টাকা মিলবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়। কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা ব্যবস্থাপনা বিভাগের একজন কর্মকর্তা জানান, প্রতিবছর রোজার ঈদের আগে বাজারে নতুন নোট ছাড়ার জন্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশনে চাহিদাপত্র পাঠানো হয়।

কারেন্সি অফিসারের পাঠানো ওই চাহিদাপত্র অনুযায়ী নোট সরবরাহ করে করপোরেশন। “কিন্তু এবার কারেন্সি অফিসার এখনও কোনো চাহিদাপত্র পাঠাননি। এ কারণে নতুন নোট ছাপানোরও কোনো উদ্যোগ নেই। এদিকে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের কো-অপারেটিভ বিভাগে (যেখান থেকে কেন্দ্রীয় ব্যাংকের কর্মীদের বেতন-ভাতাসহ অন্যান্য লেনদেন হয়) ইতোমধ্যে একটি নোটিস পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ৫, ১০, ২০, ৫০ ও ১০০ টাকার নতুন নোটের সরবরাহ নেই। এ কারণে এবার নতুন নোট দেওয়া সম্ভব হচ্ছে না।

অবশ্য বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মাহফুজুর রহমান বলছেন, নতুন নোট এবার একেবারেই পাওয়া যাবে না, এমন নয়। আগামী ৫ জুলাই থেকে কিছু নতুন নোট সরবরাহ করা হবে। তিনি বলেন, “অন্য বছর যেভাবে যে পরিমাণ নতুন নোট ছাড়া হয়, এ বছর সেই তুলনায় একটু কম হবে। এর কারণ ব্যাখ্যা করে বাংলাদেশ ব্যাংকের এই নির্বাহী পরিচালক বলেন, “প্রচুর পরিমাণে রি-ইস্যু নোট জমে যাচ্ছে। এজন্য নতুন নোট কম সরবরাহ করা হবে।গতবছর রোজার ঈদের আগে বাংলাদেশ ব্যাংক ১৯ হাজার কোটি টাকা মুল্যমানের নতুন নোট বাজারে ছেড়েছিল। এবার কত ছাড়া হবে সে বিষয়ে কিছু জানাননি কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here