শান্তি সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

0
107

445সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দক্ষিণ এশিয়ার শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় শীর্ষে থাকা ভুটান ও নেপালের পরেই অবস্থান বাংলাদেশের। ইনস্টিটিউট অফ ইকোনোমি এন্ড পিস-এর করা গ্লোবাল পিস ইনডেক্স-এ এই অবস্থান অর্জন করে বাংলাদেশ।

তালিকায় দেখা যায় প্রতিবেশী ভারত ও পাকিস্তান থেকে অনেক সুখী বাংলাদেশের মানুষ। তবে সারাবিশ্বের তালিকায় বাংলাদেশের অবস্থান ৮৪। রিপোর্টে বলা হয় বাংলাদেশের অভ্যন্তরে শান্তিপূর্ণ পরিবেশ বিদ্যমান এবং এখানকার মানুষেরা মাঝামাঝি ধরনের সুখী। তালিকার শীর্ষ স্থানে রয়েছে উত্তর আটলান্টিকের একটি দ্বীপ যেখানে জনসংখ্যা খুবই অল্প। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশ ভুটান।

প্রতিবেদনে জানানো হয়, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলে সহিংসতা কিছুটা বাড়ায় দক্ষিণ এশিয়া শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে ওপরে উঠে এসেছে। যদিও এই অঞ্চলের দেশগুলো এককভাবে খুব বেশি এগোতে পারেনি, তবে ভুটান, নেপাল ও বাংলাদেশের ইতিবাচক অর্জন হয়েছে। সূচকে সহিংসতা নিয়ন্ত্রণের খরচের হিসেবে ১৬২টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৫৭ তম অবস্থানে।

অভ্যন্তরীণ ও বৈদেশিক সহিংসতার সূচকে বাংলাদেশের স্কোর চারের মধ্যে ১ দশমিক ৫৭। স্কোর যত কম হয়, অবস্থান তত ভালো। পাকিস্তানের স্কোর ৩ দশমিক ৩৮। সামাজিক নিরাপত্তার ডোমেইনে বাংলাদেশের স্কোর পাঁচের মধ্যে ২ দশমিক ৬৩। সামরিকীকরণ ডোমেইনে বাংলাদেশের স্কোর ১ দশমিক ২৩।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here