হাড়ের চিকিৎসায় গাঁজা!

0
142

5 (5)সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: চিকিৎসা বিদ্যায় গাঁজার আরও একটি ব্যবহার আবিষ্কার করে ফেললেন ইসরায়েলের বিজ্ঞানীরা। ভাঙা হাড় জোড়া লাগাতে গাঁজা গাছের বেশ কিছু উপাদান অংশ অত্যন্ত কার্যকরী বলে জানিয়েছেন তারা।

খবর জি নিউজ। ‘জার্নাল অফ বোন অ্যান্ড মিনেরাল রিসার্চ’-এ প্রকাশিত এই গবেষণাপত্র অনুযায়ী গাঁজা গাছে যে অ-সাইকোঅ্যাকটিভ যৌগ ক্যানাবিডল থাকে তা অত্যন্ত দ্রুততার সঙ্গে ভাঙা হাড় জুড়ে দেওয়ার ক্ষমতা রাখে। ”আমরা দেখেছি ক্যানাবিডল একাই ভাঙা হাড় সারিয়ে তোলার ক্ষমতা রাখে।

কোলাজেনাস ম্যাট্রিক্সকে পরিণত করে তোলে, যা হাড় কলাগুলির মিনেরেলাইজেশনের ভিত তৈরি করে।” জানিয়েছেন এই গবেষণার অন্যতম প্রধান ড. ইয়ানকেল গাবে। তিনি বলেন, একবার এইভাবে ভাঙা হাড় জোড়া লাগলে ভবিষ্যতে ফের তা ভাঙা কঠিন। মানুষের শরীরে প্রাকৃতিকভাবে এন্ডোক্যানাবিনয়েড সিস্টেম থাকে।

এই সিস্টেম স্কেলেটনের সঙ্গে সঙ্গে বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। মানুষের মস্তিষ্ক ও শরীর ক্যানাবিনয়েডের প্রতি স্বাভাবিকভাবেই প্রতিক্রিয়াশীল। গাঁজার মত বাহ্যিক সোর্স থেকে আগত ক্যানাবিডলেও মানুষের মস্তিষ্ক সহজে সাড়া দেয়। এর আগে বহু গবেষণায় প্রমাণিত ব্লাড সুগার নিয়ন্ত্রণে গাঁজার জুড়ি মেলা ভার। বহু ভয়ানক ক্যান্সারের ক্ষেত্রে মেটস্ট্যাটিস প্রতিহত করার ক্ষমতা রাখে ক্যানাবিডল।

(Visited 13 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here