সিলেট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের কার্যক্রম শুরু

0
174

0 (2)সিলেটের সংবাদ ডটকম: সিলেট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। নগরীর শহাজালাল উপশহর এলাকায় গড়ে উঠা এ প্রতিষ্ঠানে প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি অপরাধীদের তথ্য সংগ্রহ করে ক্রিমিনাল প্রোফাইল তৈরি, থানা পুলিশের তদন্ত কার্যক্রমে সহায়তাসহ অন্যান্য দায়িত্ব পালন করবে এ সংস্থাটি।

সোমবার এ উপলক্ষে সংস্থাটির প্রধান সাংবাদিকদের  সাথে এক মতবিনিময় সভা করে তাদের কার্যক্রম সম্পর্কে অবগত করেন। মতবিনিময় সভায় পিবিআই সিলেট বিভাগীয় প্রধান পুলিশ সুপার রেজাউল করিম মল্লিক জানান, প্রাথমিকভাবে সিলেট ও মৌলভীবাজারে এই সংস্থাটি কাজ শুরু করেছে। আগামী কিছু দিনের মধ্যে হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় এই সংস্থাটি কাজ শুরু করবে।

শুরুতে সিলেট  ও মৌলভীবাজার জেলায় একজন করে অতিরিক্ত পুলিশ সুপার (জেলা প্রধান) হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া  এই দুই জেলায় ৬ জন করে পুলিশ ইন্সপেক্টর, ৭ জন করে সাব-ইন্সপেক্টর, ও ৪ জন করে সহকারী সাব-ইন্সপেক্টর সার্বক্ষণিক কর্মরত থেকে দায়িত্ব পালন করছেন। তিনি আরও জানান, ২০১২ সালে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) যাত্রা শুরু হয়।

বাংলাদেশ পুলিশ ইউনিটের পৃথক তদন্ত সংস্থা হিসেবে ২০১৪ সালের এপ্রিলে প্রথম পর্যায়ে সিলেট সহ ঢাকা, চট্রগ্রাম, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, কুমিল্লা, গাজীপুর, ফরিদপুর জেলায় ও দ্বিতীয় ধাপে ২০১৫ সালের জানুয়ারিতে দিনাজপুর, নরসিংদী, মানিকগঞ্জ, কক্সবাজার, গোপালগঞ্জ, পটুয়াখালী, টাঈাইল, মৌলভীবাজার, বগুড়া ও যশোর জেলায় এবং চলতি জুন মাসে শরিয়তপুর, ফেনী, নারায়নগঞ্জ, খাগড়াছড়িসহ ৭ জেলায় এর কার্যক্রম শুরু হয়।

পর্যায়ক্রমে দেশের সব জেলায় এর কার্যক্রম শুরু করা হবে। মতবিনিময় সভায় তিনি জানান,  তদন্তের গুণগত মান নিশ্চিতকরণ এবং আলামত নির্ভর বিজ্ঞান ভিত্তিক তদন্ত নিশ্চিত করাই পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) মূল লক্ষ্য। এছাড়া চাঞ্চল্যকর হত্যাসহ বিশেষ অপরাধের ঘটনা পুলিশের এ বিভাগটি তদন্ত করে অপরাধের শিকড় খুঁজে বের করবে।

তিনি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) সকল কার্যক্রম সফলভাবে এগিয়ে নিতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। মতবিনিময় সভায় সিলেট জেলার প্রধান অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান, মৌলভীবাজার জেলা প্রধান বেব্রত চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here