দীর্ঘ এক যুগ পর ৩ সেপ্টেম্বর সিলেটে স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন

0
194

66সিলেটের সংবাদ ডটকম: দীর্ঘ এক যুগ পর ৩ সেপ্টেম্বর সিলেটে স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ঐ দিন একই সাথে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনকে সামনে রেখে সিলেটে স্বেচ্ছাসেবকলীগের নেতা-কর্মী মাঝে প্রাণচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ঘুরে দাড়াঁচ্ছে সিলেটের স্বেচ্ছাসেবকলীগ। ইতোমধ্যে সিলেট বিভাগের সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন হয়েছে। জেলা ও মহানগর স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন সফল করতে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা শাখার সভাপতি সুব্রত পুরকায়স্থ নানা পদক্ষেপ নিয়েছেন।

২০০৩ সালের ১৩ এপ্রিল সিলেট স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন ছাড়াই কেন্দ্রীয় কমিটি সুব্রত পুরকায়স্থকে সভাপতি ও এডভোকেট ফখরুল ইসলামকে সাধারণ সম্পাদক সিলেট জেলা কমিটি এবং এডভোকেট মখলু মিয়াকে সভাপতি ও এডভোকেট বেলাল উদ্দিন কে সাধারণ সম্পাদক সিলেট মহানগর কমিটি ঘোষনা করা হয়। এ সময় বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা সিলেট সফর করেন। তিনি সিলেটে স্বেচ্চাসেবকলীগের কমিটি গঠনের নির্দেশ দিয়ে যান।

কেন্দ্রীয় কমিটি’র তৎকালীন যুগ্ম আহবায়ক, বর্তমান সাধারণ সম্পাদক বাবু পংকজ দেব নাথ এমপি একটি কর্মী সভার মাধ্যমে জেলা ও নগর আওয়ামীলীগের সভাপতি সাধারণ সম্পাদকের মতামতের ভিত্তিতে কমিটি ঘোষনা করেন। এরপূর্বে সিলেটে স্বেচ্ছাসেবকলীগের কোন কার্যক্রম ছিল না। ২০১২ সালের ১৭ নভেম্বর সিলেটে স্বেচ্ছাসেবকলীগের বিভাগীয় সম্মেলন অনুষ্টিত হয়। সম্মেলনে আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবীদ আফম বাহা উদ্দিন নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সংগঠনের নেতা-কর্মীদের দিকনির্দেশনা দেন।

ফলে সিলেটে বর্তমানে স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক কার্যক্রম জোরদার ভাবে চলছে। দলীয় সুত্র জানা যায় দীর্ঘ ১২ বছর পর সিলেট জেলা ও নগর সম্মেলনকে সামনে রেখে সিলেটে স্বেচ্ছাসেবকলীগে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। বিভিন্ন সূত্র মতে জানা যায় নতুন-পুরাতন নেতা-কর্মীর সমন্বয়ে জেলা ও নগর কমিটি হবে। এক ডজন সাবেক ছাত্রনেতা নতুন কমিটিতে স্থান পাবেন। সভাপতি ও সাধারন সম্পাদক হওয়ার জন্য জোর লবিং গ্রুপিং চলছে।

এ পযর্ন্ত জেলা ও নগর সভাপতি হিসেবে যাদের নাম আলোচিত হচ্ছে তাদের মধ্যে স্বেচ্ছাসেবকলীগের সাবেক কেন্দ্রীয় কমিটি’র সদস্য, নগর শাখার সিনিয়র সহ সভাপতি, সিলেট শহর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক আব্দুল লতিফ নুতন, বর্তমান জেলা সাধারণ সম্পাদক এডভোকেট ফখরুল ইসলাম, নগর কমিটি’র বর্তমান সাধারন সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, জেলা শাখার সহ সভাপতি তপন পালের নাম আলোচিত হচ্ছে।

জেলা ও নগর কমিটি’র সাধারণ সম্পাদক হিসেবে নাম আলোচনায় রয়েছে মহানগর শাখার যুগ্ম সম্পাদক মুহিবুস সালাম রিজভী, সাংগঠনিক সম্পাদক আফসার আজিজ, জেলা শাখার বর্তমান যুগ্ম সম্পাদক জালাল উদ্দিন কয়েস, সাংগঠনিক সম্পাদক, সিটি কাউন্সিলর আফতাব হোসেন খান, এনায়েতুল বারী মুর্শেদ, লন্ডন মহানগর শাখার সভাপতি সুহেল আহমদ সায়েল, জেলা শাখার প্রচার সম্পাদক সতিশ দেবনাথ যন্টু, জেলা শাখার নেতা ইমরান আহমদ, স্বেচ্ছাসেবকলীগ নেতা বেলাল খান, মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক পিযুশ কান্তি দে, সরকারী কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি দেবাংশু দাস মিটু’র, নাম আলোচনায় রয়েছে।

স্বেচ্ছাসেবকলীগ সূত্রে জানা যায় আগামী ৩রা সেপ্টেম্বর সিলেটের মেন্দিবাগস্থ আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে সম্মেলন অনুষ্টিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সভাপতি এডভোকেট মোল্লা আবু কাউসার, প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিশেষ অতিথি থাকবেন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্টাতা সভাপতি কৃষিবীদ আফম বাহা উদ্দিন নাসিম এমপি, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, প্রধান বক্তা থাকবেন স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক বাবু পংকজ দেবনাথ এমপি।

সম্মেলন প্রসঙ্গে স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সিলেট জেলা সভাপতি সুব্রত পুরকায়স্থ বলেন আগামী ৩রা সেপ্টেম্বর জেলা ও মহানগর সম্মেলন হবে। নতুন পুরাতন সাবেক ছাত্রনেতার সমন্বয়ে কমিটি সাজানো হবে। সাংগঠনিক ভাবে দক্ষ, দলের ত্যাগী নেতা-কর্মী দিয়ে কমিটি করা হবে। মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের মত সিলেটে সবার মতামত নিয়ে কমিটি ঘোষনা করা হবে। তিনি বলেন যদিও তিনি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হয়েছেন তারপরও তিনি সিলেটের একজন কর্মী হয়ে থাকতে চান।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here