নেপালে আবারও ভূমিকম্প

0
156

0 (1)সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: নেপালে আবারও এক ভূমিকম্প আঘাত হেনেছে। এর আঘাতে কেঁপে উঠেছে ভারতের দিল্লি, দার্জিলিং ও পশ্চিমবঙ্গও। রোববার স্থানীয় সময় বেলা ২টা ৪৭ মিনিটে (বাংলাদেশ সময় ৩টা ১৭ মিনিট) ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫।

প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের কোদারি থেকে ২৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। ভারতের দিল্লি, দার্জিলিং ও পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, উত্তর বঙ্গ ও সিকিমেও মৃদু কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। নতুন এ ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

চলতি বছর ২৫ এপ্রিল রিখটার স্কেলে ৭.৮ মাত্রার এক ভূমিকম্পে কেঁপে ওঠে হিমালয়কন্যা নেপাল। এর ঠিক ১৭ দিনের মাথায় ১২ মে আবারও এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। রিখটার স্কেলে এদিনের কম্পনের মাত্রা ছিল ৭.৪। এ দুই ভূমিকম্প ছাড়াও সাড়ে তিন শতাধিক পরাঘাত মৃত্যুপুরী নেপালকে করে তুলেছে আরও বেশি ভয়ংকর।

সর্বশেষ তথ্য অনুযায়ী, শক্তিশালী দুই ভূমিকম্পের আঘাতে নেপালে মৃত্যু হয়েছে প্রায় ৯ হাজার মানুষের। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ২০ হাজার মানুষ। সেই সঙ্গে আট লাখের বেশি বাড়িঘর ও স্থাপনা আংশিক অথবা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here