এবার ফ্ল্যাশ বিজ্ঞাপন বন্ধের ঘোষণা দিল ক্রোম

0
173

55সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: এইচটিএমএল৫ এর এ যুগে অ্যাডবি ফ্ল্যাশের ব্যবহার দিন দিন কমে যাচ্ছে। আর এবার তালিকায় যুক্ত হল সার্চ জায়ান্ট গুগল। সম্প্রতি গুগল তাদের এক বিবৃতিতে উল্লেখ করেছে ক্রোম ওয়েব ব্রাউজার এখন থেকে ফ্লাশ ব্যবহার করে বানানো বেশিরভাগ বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে আটকে দেবে।

তবে সব কনটেন্টের ব্যাপারে এই নীতি প্রয়োগ করবে না বলেও জানায় গুগল। যেমন, আপনি যদি ফ্ল্যাশ ভিডিও ব্যবহার করতে চান তাহলে তা থামিয়ে দেয়া হবে না। কিন্তু ওয়েবপেজে ছড়িয়ে থাকা অন্যান্য ফ্ল্যাশ অ্যাডগুলোকে স্বয়ংক্রিয়ভাবে থামিয়ে দেয়া হবে। তবে দেখতে চাইলে ফ্ল্যাশ কনটেন্টগুলোর উপর শুধু ক্লিক করলেই হবে।

এ পরিবর্তনটি আগামী পহেলা সেপ্টেম্বর থেকে চালু করা হবে বলে জানানো হয়েছে। তবে ইতোমধ্যেই ক্রোমের বেটা ভার্শন ব্যবহাকারীরা এ সুবিধাটি ব্যবহাররের সুযোগ পাচ্ছে। মজার ব্যাপার হচ্ছে ইচ্ছে করলে ক্রোমে এই ফিচারটি এখনি চালু করে নিতে পারবেন।

চালু করার জন্য প্রথমে সেটিংস থেকে ‘অ্যাডাভান্স সেটিং’ তারপর ‘কনটেন্ট সেটিংস’ এবং শেষে ‘ডিটেক্ট অ্যান্ড রান ইম্পরট্যান্ট প্লাগ-ইন কনটেন্ট’ থেকে অপশনটি ঠিক করে দিতে হবে। তবে ফিচারটি চালু করা হবে পহেলা সেপ্টেম্বর থেকে। বলা হচ্ছে এতে করে ওয়েবপেজ লোডিং প্রক্রিয়া আগের থেকে কিছুটা দ্রুত কাজ করবে।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here