এশিয়া-প্রশান্ত অঞ্চলে ফেসবুকের প্রথম ডাটা সেন্টার হবে তাইওয়ানে

0
55

0

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: এশিয়া-প্রশান্ত অঞ্চলে ফেসবুকের প্রথম ডাটা সেন্টার হবে তাইওয়ানে। গুগলের সাথে যৌথভাবে এই ডাটা সেন্টার নির্মাণে খরচ হবে ১০ বিলিয়ন তাইওয়ানিজ ডলার।

বুধবার তাইওয়ানের এক সরকারি কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে এ খবর জানিয়েছেন। মধ্য তাইওয়ানের চাংহুয়া কাউন্টির ম্যাজিস্ট্রেট ওয়েই মিং-কু জানান, ‘৬ একর জায়গাতে প্রাথমিকভাবে ডাটা সেন্টার নির্মাণের কাজ শুরু হবে। এরপর আরো ২০ একর পর্যন্ত বিস্তৃত হতে পারে ডাটা সেন্টারের জায়গা।

ওয়েই আরো জানান, ‘আমরা সার্বক্ষণিক বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করেছি। আমাদের আশা বিনিয়োগকারীরা তাইওয়ানের আসবেন। এশিয়ার বাজারের কথা চিন্তা করে এর আগে চাংহুয়া কাউন্টিতে ডাটা সেন্টার বানিয়েছিল গুগল।

তবে ফেসবুক এখনো এই ডাটা সেন্টারের ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। ফেসবুকের এক মুখপাত্র ইমেইলে জানিয়েছেন, ‘বিশ্বব্যাপী আমাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। আর তাই বিশ্বের কোটি কোটি মানুষের অবাধ তথ্য প্রবাহের কথা চিন্তা করে আমরা প্রায়ই নতুন ডাটা সেন্টার তৈরি করার পরিকল্পনা করছি বিশ্বের বিভিন্ন প্রান্তে।

তবে এখনই ঘোষণা দেওয়ার মতো তেমন কোনো তথ্য নেই। এশিয়াতে এখনো কোনো ডাটা সেন্টার খোলেনি ফেসবুক। যদি তাইওয়ানে সত্যিই তারা ডাটা সেন্টার খোলে তাহলে সেটাই হবে এশিয়ায় ফেসবুকের প্রথম ডাটা সেন্টার। ফেসবুকের পাঁচটি ডাটা সেন্টারের চারটি যুক্তরাষ্ট্রে অবস্থিত এবং একটি রয়েছে সুইডেনে।

(Visited 8 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here