শাবিতে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি ২০ ও ২১ ডিসেম্বর

0
219

0 (25)

সিলেটের সংবাদ ডটকম: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি শুরু আগামী ২০ ও ২১ ডিসেম্বর।

শুক্রবার ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. নারায়ণ সাহা এসব তথ্য নিশ্চিত করে বলেন, ‘বি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ২০ ডিসেম্বর ও ‘এ’ ইউনিটে ২১ ডিসেম্বর ভর্তি করানো হবে। ২০ ডিসেম্বর রোববার সকাল ৯টায় ‘বি’ ইউনিটের ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

এ সময় ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এ অপেক্ষামান তালিকা ৪০০, গ্রুপ-২ এ ২৫০ এবং গ্রুপ-৩ থেকে ২০ জন শিক্ষার্থীকে সাক্ষাৎকার নিয়ে ভর্তি করানো হবে বলে জানান তিনি। একই দিন দুপুরে কোটায় ভর্তির জন্য ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এ অপেক্ষামান তালিকা থেকে মুক্তিযোদ্ধা ১-১০, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী ও জাতিসত্ত্বা(উপজাতি) ১-৬ প্রতিবন্ধী ১-২ এবং পোষ্য কোটার জন্য একজনকে ডাকা হয়েছে। গ্রুপ-২ এ মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠী ১-৩, প্রতিবন্ধী ১-২ এবং পোষ্য কোটার একজনকে এবং গ্রুপ-৩ এ মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং পোষ্য কোটার একজনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে।

আগামী ২১ ডিসেম্বর সোমবার ৯টায় ‘এ’ ইউনিটে অপেক্ষামান তালিকায় বিজ্ঞানের ১-১৪০, মানবিকের ১-৬০ এবং বাণিজ্যের অপেক্ষামান তালিকার ১-১৫ জন শিক্ষার্থীকে সাক্ষাৎকার ও ভর্তির জন্য ডাকা হয়েছে। একই দিনে ১১টায় ‘এ’ ইউনিটের বিজ্ঞান বিভাগে মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটায় ৩ , উপজাতি ও প্রতিবন্ধী কোটায় এক; মানবিকে মুক্তিযোদ্ধা ও উপজাতি কোটায় একজন এবং বাণিজ্যে উপজাতি কোটার অপেক্ষামান তালিকার প্রথম একজনকে ডাকা হয়েছে।

এদিকে, ভর্তির সময় শিক্ষার্থীদের সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র ও সার্টিফিকেট এবং ভর্তির জন্য ৬৮৫০ টাকা সাথে নিয়ে আসতে হবে। এছাড়া কোটায় ভর্তি হতে ইচ্ছুক মেধা তালিকায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদেরকে ভর্তির যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ সনদপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে।

শূন্য আসন সংখ্যা: বি ইউনিটের গ্রুপ-১ এ ২৬০ টি (পদার্থ ৬, রসায়ন ৫৪, গণিত ৮০, পরিসংখ্যান ৮০, ভূগোল ও পরিবেশ ৪০), গ্রুপ-২ এ ১১৯টি ( জেনেটিক্স ৩৪, প্রাণ রসায়ন ৩০, বনবিদ্যা ৫৫) এবং গ্রুপ-৩ এ ১৪টি (স্থাপত্য ১৪) আসন ফাঁকা রয়েছে। ‘এ’ ইউনিটের বিজ্ঞান বিভাগে ৮৪টি (নৃবিজ্ঞান ১৯, বাংলা ৫, পলিটিক্যাল স্টাডিজ ১২, সমাজকর্ম ২৩, সমাজবিজ্ঞান ২৮), মানবিকে ৪০টি (নৃবিজ্ঞান ২৮, বাংলা ১২) এবং বাণিজ্যে ১২টি (নৃবিজ্ঞান ৬, বাংলা ৬) শূন্য আসন রয়েছে বলে জানান ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মুশতাক আহমেদ।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here