সীমান্তে এবার লেসার দেওয়াল তৈরি করছে ভারত

0
214

01

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অনুপ্রবেশ ঠেকাতে এবার সীমান্তে লেসার দেওয়াল তৈরি করছে ভারত। ভারতের পূর্ব ও পশ্চিম সীমান্তে বহু অরক্ষিত অঞ্চল থাকায় ভারত এই উদ্যোগ নিয়েছে।

সীমান্তে প্রধানত নদী, খাল ও জলাভূমি থাকায় এসব অঞ্চলে কাঁটাতারের বেড়া দেয়া যাচ্ছে না। আর তাই অনুপ্রবেশ ঠেকাতে এবার সীমান্ত লাগোয়া নদী, খাল ও জলাভূমিগুলোতে লেসার দেওয়ালের উদ্যোগ নিয়েছে ভারত। পাঠানকোটে জঙ্গি হামলার পর এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

পাঠানকোটে হামলার আগে বামিয়ালের উজ নদী পেরিয়েই ভারতে প্রবেশ করেছিল জঙ্গিরা। শুধু পশ্চিম সীমান্তেই নয় নদী নালা ও জলাভূমি রয়েছে পূর্ব সীমান্তেও। পাঞ্জাব সীমান্তে যেমন রাতের অন্ধকারের নদীপথে জঙ্গি অনুপ্রবেশ চলছে তেমনি বাংলাদেশ থেকে সম্প্রতি এইসব অরক্ষিত পথেই অনুপ্রবেশ বেড়ে গিয়েছে।

আর তাই  অনুপ্রবেশ ঠেকাতে লেসার প্রযুক্তির সাহায্য নিচ্ছে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এই নতুন প্রযুক্তিতে দেওয়ালের পাশে কোনও কিছু এলেই সেটা চিহ্নিত করবে ডিটেক্টরের মাধ্যমে। এছাড়া সীমান্ত লাগোয়া নদী, খাল ও জলাভূমিতেও লেসার রশ্মির ব্যবস্থা থাকবে।

নদী পেরিয়ে যদি কেউ অনুপ্রবেশ করতে যায় ওই লেসার রশ্মিই জানান দেবে সাইরেন বাজিয়ে। ইতিমধ্যেই জম্মু সীমান্তে এই লেসার ওয়াল তৈরির কাজ শুরু হয়েছে। এরপরই পাঞ্জাব সীমান্তে এই এই প্রযুক্তি কাজে রাগানো হবে। বাংলাদেশ সীমান্তেও লেসার ওয়াল তৈরির পরিকল্পনা রয়েছে বলে বিএসএফ সূত্রে জানা গেছে।

(Visited 9 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here