জিম্বাবুয়ে থেকে বিমানে চড়ে চীনে যাচ্ছে হাতি

0
191

22

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: জিম্বাবুয়ের ৯১ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে কত নিষ্ঠুর! তা না হলে বাচ্চা বয়সী জংলি হাতি বিক্রি করে অর্থ উপার্জনের ধান্দা কি করতেন? মুখরোচক এমন বিতর্ক চলতে পারে বহুদিন।

কিন্তু বিতর্ক ছাপিয়ে বাস্তবতা হলো, বাচ্চা হাতি বিক্রি করছে জিম্বাবুয়ে। আর বিনিময়ে প্রতিটি হাতির জন্য পাচ্ছে ২৫ হাজার পাউন্ড। সেই হাতি নিয়ে বিশ্বের বৃহত্তম চিড়িয়াখানা ‘চিমলুং’ সাজাচ্ছে চীন।

সম্প্রতি ডেইলি মেইল অনলাইনের এক অনুসন্ধানে এসব তথ্য উঠে এসেছে। অনুসন্ধানে জানা যায়, জিম্বাবুয়ে সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী, গত বছরের জুলাইতে কার্গো বিমানে করে বেশ কয়েকটি হাতিকে নেয়া হয়েছে চীনের গুয়াংদং প্রদেশের চিমলুং চিড়িয়াখানায়।

বিমানে আরো নয়টি চালানে নেয়া হবে ২০০ হাতি, বাঘ, চিতা, জিরাফসহ কিছু বন্য প্রাণীকে। বিনিময়ে জিম্বাবুয়েকে ৫০ লাখ পাউন্ড দেবে চীন। এদিকে, জিম্বাবুয়ে থেকে বন্য প্রাণী নিয়ে চীন পার্ক ভরলেও এতে মনঃক্ষুণ্ণ প্রাণীপ্রেমীরা।

চীনের প্রাণীপ্রেমীদের একটি সংগঠনের দাবি, বাচ্চা হাতিগুলোকে রাখা হয়েছে পাকা কিছু ঘরে। এগুলোকে মাত্র দুই ঘণ্টার জন্য বাইরে বের হতে দেয়া হয়। ৩০০ কোটি পাউন্ড ব্যয়ে চীন নির্মাণ করছে চিমলুং চিড়িয়াখানাটি। চলতি বছরেই এটির উদ্বোধন হবে।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here