নিজেই তৈরী করুন গোলাপের আতর

0
635

87

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: উদ্ভিদের তাজা উপাদান আর তেল থেকেই সুগন্ধি তৈরি করা হয়। সেই সব সুগন্ধির উৎপাদন তালিকায় টাটকা ফুল প্রয়োজন। আপনি নিজেই এক ঝুড়ি গোলাপ থেকে আতর তৈরি করতে পারেন। কিন্তু মনে রাখবেন, আতরের গন্ধ নির্ভর করে ফুলের গন্ধের উপর। ফুলের গন্ধ যত প্রখর হবে, তত বেশি গন্ধওয়ালা আতর পাবেন।

আতর বানানোর পদ্ধতি:- ১। একটি বড় মুখওয়ালা জার নিন। খানিকটা চন্দন তেলের আয়োজন করুন। ১৭৭ মিলিলিটার চন্দন তেল জারে ভিতর ঢেলে দিন। ২। ২.৭ কেজি গোলাপের পাপড়ির জোগাড় করে পুরোটাই জারে ঢালা চন্দন তেলের সঙ্গে মিশিয়ে দিতে। জারের মুখটা ভালো করে বন্ধ করে অন্ধকার কোনও জায়গায় দু’ সপ্তাহ মতো রেখে দিন।

৩। দু’ সপ্তাহ পর ঢাকনা খুলে ভেজা পাপড়িগুলোকে ভালো করে বাটুন। বাটা পাপড়ি ফের জারে রেখে ঢাকনা বন্ধ করে দিন। আরও এক সপ্তাহের জন্য জারটি একই জায়গায় রেখে দিন। একদিন অন্তর পাপড়িগুলোকে নাড়তে ভুলবেন না। ৪। জার থেকে আতর বের করতে প্লাস্টিকের নল নিন। নল দিয়ে আতর ঢেলে দিন আতরের বোতলে বা কাচের শিশিতে।

ঘন লাল আতর থেকে আপনি গোলাপ আর চন্দনের বেশ জাঁকালো সুবাস পাবেন। ৫। কাচের শিশি বা তেলের বোতলের মুখে ঢাকনা চেপে বন্ধ করুন। যত্ন করে তুলে রাখুন অন্ধকার জায়গায়। গোলাপের আতরের গন্ধ খুব কড়া। হাতের কবজিতে বা ঘাড়ে অল্প একটু দিলেই কাজ হবে। কোনও পারফিউম বা ডিওডোরেন্টের প্রয়োজন হবে না।

(Visited 44 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here