পলিটেকনিক ইনস্টিটিউট ও অন্যান্য প্রতিষ্ঠানসমুহে ভর্তির আবেদনের ফল প্রকাশ

0
193

88

সিলেটের সংবাদ ডটকম: ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে পরিচালিত সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও অন্যান্য প্রতিষ্ঠানসমুহে ভর্তির আবেদনের ফল প্রকাশ করা হয়েছে।

রোববার (২৬ জুন) সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন। এ ফল প্রকাশের মধ্য দিয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ৩০ জুন পর্যন্ত মেধা তালিকা থেকে ভর্তি কার্যক্রম চলবে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.techedu.gov.bd) ফল পাওয়া যাচ্ছে।

এ ছাড়াও আবেদনের সময় দেয়া শিক্ষার্থীর মোবাইল নম্বরে ফল জানিয়ে দেওয়া হবে। অপেক্ষমাণ তালিকা থেকে ২-২৪ জুলাই ভর্তি শেষে আগামী ১৬ আগস্ট ক্লাস শুরু হবে। এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে সরকারি-বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন মেয়াদের কোর্সে ৬ লাখ ৫৬ হাজার ৬০৬ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

এর মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং একটি ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের দুই শিফটে মোট ৫৭ হাজার ৭৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। এবার সরকারি ১১৪টি প্রতিষ্ঠানে এক লাখ ৬৫ হাজার ১৭৭ জন শিক্ষার্থী অনলাইনে ভর্তির আবেদন করেন।

প্রথম শিফটে ৩২ হাজার ৩৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৯৯ হাজার ৭১৮টি এবং দ্বিতীয় শিফটে ২৫ হাজার ৪৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৬৫ হাজার ৪৫৯টি। ৩০ মে থেকে আবেদনের শেষ দিন ছিলো ২০ জুন। গত বছর দুই শিফটে আসন সংখ্যা ছিল ৩১ হাজার ৫৬০টি। এবার আসন সংখ্যা ২৬ হাজার ২২০টি বাড়ানো হয়েছে।

বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আবেদন গ্রহণ চলছে। ৩০ জুন আবেদন গ্রহণ শেষ হবে। পহেলা জুলাই ফল প্রকাশ করা হবে। ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ও হেলাল উদ্দিন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমানসহ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

(Visited 13 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here