শশা পানির অজানা উপকারিতা

0
353

11

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ব্যস্ততাপূর্ণ জীবনে নিজের স্বাস্থ্যের উপর খেয়াল রাখা খুব কঠিন। সকাল থেকে রাত পর্যন্ত কাজের বিশাল চাপ আমাদের নিজেদের এতটাই ব্যস্ত রাখে যে আমরা নিজেদের স্বাস্থ্যের কথা ভুলে যাই।

আবার এর সাথে যুক্ত হয় বাইরের খাবার, অস্বাস্থ্যকর পরিবেশ আরো কত কী। এর মাঝে ভালো থাকাটা আপনার জন্য এক প্রকারের চ্যালেঞ্জ। তবে অল্প একটু সচেতনতা পারে আপনাকে পুরোদিন প্রাণবন্ত আর স্বাস্থ্যসচেতন রাখতে।

আর স্বাস্থ্য ভালো রাখতে শশা পানির তুলনা নেই। শশা পানি তৈরি করতে হলে দুই লিটার বিশুদ্ধ পানিতে একটি মাঝারি আকারের শশা কিউব আকারে বা গোল গোল করে কেটে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখতে হবে। চলুন জেনে আসি এর উপকারিতাসমূহ।

হৃদরোগের ঝুঁকি কমায় : প্রতিদিনের ব্যস্ত সময় থেকে বের করা একটু সময়ের ব্যায়াম আপনাকে রাখতে পারে সুস্বাস্থ্যর অধিকারী। আর এর সাথে যদি যুক্ত হয় শশা পানি তাহলে তো কথাই নেই। শশা পানি আপনার রক্তচাপকে পুরোপুরি নিয়ন্ত্রণে রাখে। যা আপনার হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া এটি শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম কমিয়ে আনে যা কিডনি ভালো রাখতে সাহায্য করে।

হাড়ের ক্ষয়রোধ করে : আমরা অনেকেই মনে করি বয়সের সাথে সাথেই কেবল হাড়ের ক্ষয় হয়। কিন্তু ব্যাপারটা তেমন না। হাড়ের ক্ষয় যেকোনো বয়সেই হতে পারে। হাড়ের ক্ষয়ের কথা মাথায় আসলেই যা মনে আসে তা হচ্ছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন ডি- এর কথা। তবে হাড়ের ক্ষয়রোধ করতে প্রয়োজন ভিটামিন কে। শশা পানিতে থাকে প্রচুর ভিটামিন কে, যা আপনার হাড়ের ক্ষয়রোধ করে। তাই প্রতিদিন কমপক্ষে একবার শশা পানি খাওয়া উচিত।

পানির অপূর্ণতা দূর করে : ডিহাইড্রেশন বা পানির অপূর্ণতা হতে পারে নানা কারনে। প্রচণ্ড গরমে, ক্লান্তিতে, মানসিকচাপে। এছাড়া প্রতিদিন আমাদের কমপক্ষে ৬ থেকে ৮ গ্লাস পানি খাওয়া প্রয়োজন।যা আমাদের প্রতিদিন খাওয়া সম্ভব না। তাই পানির অপূর্ণতা দূর করতে আপনি পান করতে পারেন শশা পানি। এটি আপনার শরীরকে পর্যাপ্ত পানি সরবারহ করে।

ক্যান্সারের ঝুঁকি কমায় : শশা পানি আপনার শরীরে পর্যাপ্ত ভিটামিন, মিনারেল সরবারহ করে। সাথে সাথে এন্টি অক্সিজেন সরবারহ করে যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

ভিটামিন এবং মিনারেল এর ঘাটতি কমায় : শশা পানিতে প্রচুর পরিমানে ভিটামিন এবং মিনারেল থাকে। যা আমাদের শরীরের জন্য দরকারি। ভিটামিন এবং মিনারেল এর অভাবে দেখা দেয় নানা রোগ এবং দুর্বলতা। সাথে সাথে কোষকে করে দুর্বল। যা শশা পানিতে আছে। তাই প্রতিদিন এক গ্লাস করে শশা পানি পান করা উচিত।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here