ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলার শিকার ইয়াহু

0
119

02

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রযুক্তি বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান ইয়াহু! জানিয়েছে, ২০১৪ সালে হ্যাকাররা তাদের প্রায় ৫০ কোটি গ্রাহকের তথ্য চুরি করেছে। বলা হচ্ছে, এটিই পৃথিবীর সবচেয়ে বড় সাইবার আক্রমণ।

বিবিসির খবরে বলা হয়েছে, এনক্রিপটেড নয় এমন সিকিউরিটি-প্রশ্ন ও উত্তরসহ চুরি গেছে ব্যবহারকারীর নাম ও ইমেইল ঠিকানা। ইয়াহুর যে বিবৃতি থেকে তথ্য চুরি যাওয়ার বিষয়টি সম্পর্কে জানা গেছে, সেখানে ক্রেডিট কার্ড ডেটার বিষয়ে কিছু বলা হয়নি।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ আক্রমণ চালানে হয়েছে বলে দাবি ইয়াহুর। চলতি বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্রের ‘টেলিকম জায়ান্ট’ ভেরিজোনের কাছে ৪.৮ বিলিয়ন ডলায়ে বিক্রি হয় ইয়াহু। তদন্ত সংস্থা এফবিআই নিশ্চিত করেছে, তারা ঘটনার তদন্তকাজ শুরু করেছে। চলতি বছরের আগস্টে এই প্রযুক্তি প্রতিষ্ঠানের উপর বড় ধরনের হামলার সম্ভাবনার খবর আসে।

তখন ‘পিস’ নামে পরিচিত এক হ্যাকার ২০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য বিক্রির চেষ্টা করছিলেন। বৃহস্পতিবার ইয়াহু নিশ্চিত করেছে, ঘটনাটিকে প্রথমে তারা যতটা বড় ভেবেছিল আসলে ঘটনাটি তার চেয়ে অনেক বড়। যেসব তথ্য চুরি গেছে তার মধ্যে রয়েছে- নাম, ই-মেইল ঠিকানা, টেলিফোন নম্বর, জন্মতারিখ এবং এনক্রিপটেড পাসওয়ার্ড।

২০১৪ সালের পর যেসব ইয়াহু ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করেননি ইয়াহু তাদের পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছে। ভেরিজোনের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে, দিন দুয়েকের মধ্যে তারা বিষয়টি সম্পর্কে জানতে পেরেছে এবং তাদের কাছে খুবই সীমিত তথ্য রয়েছে। তবে কেন এত দেরিতে বিপুল পরিমাণ এই তথ্য চুরি ঘটনাটি ধরতে পারলো তা নিয়ে প্রশ্ন উঠছে।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here