সন্ত্রাসবাদে সাহায্যকারী দেশকে মূল্য দিতে হবে : সুষমা স্বরাজ

0
99

22

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সন্ত্রাসবাদে সাহায্যকারী দেশকে অবশ্যই মূল্য দিতে হবে বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। মাত্র একদিন আগেই কেন্দ্রীয় মুখ্যমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পাকিস্তান সন্ত্রাসের আখড়া।

তার সুরেই এবার সুর মেলাতে শোনা গেল সুষমাকেও। খবর টাইমস অব ইন্ডিয়ার। এক বিবৃতিতে সুষমা বলেন, যারা সন্ত্রাসবাদকে সহায়তা করে এবং ভালো খারাপের মধ্যে পার্থক্য করতে পারে না তাদের অবশ্যই মূল্য দিতে হবে।

তবে সরাসরি কোনো দেশের নাম না বললেও সুষমা যে পাকিস্তানকে উদ্দেশ্য করেই এমন মন্তব্য করেছেন সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কেননা সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদের কারণেই বিশ্বে একঘরে হয়ে পড়েছে পাকিস্তান। জঙ্গিবাদের বিরুদ্ধে তারা এখনো কঠোর কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেনি।

সুষমা বলেন, জঙ্গিরা নিজের দেশে হামলা না চালিয়ে ভারত এবং আফগানিস্তানে হামলা চালায়। তার মানে কিছু দেশ জঙ্গিদের মদদ দিচ্ছে এবং তাদের লালন করছে। এজন্য তাদের অবশ্যই মূল্য দিতে হবে। এদিকে সম্প্রতি গোয়ায় ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, পাকিস্তান জঙ্গিদের আতুরঘর।

তার এমন মন্তব্যের পর এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে একঘরে করতে ব্রিকসের মূল আলোচ্য করে তুলতে চাইলেও শেষ পর্যন্ত ব্রিকসের ঘোষণাপত্রে জায়গা হয়নি ভারতের দীর্ঘদিনের দাবি ‘সীমান্তপারের সন্ত্রাস’। পাকিস্তানকে কোণঠাসা করতে সীমান্তপারের সন্ত্রাসকে গোয়ার ঘোষণাপত্রে আনার সব রকম চেষ্টা চালিয়েছিল নরেন্দ্র মোদি সরকার।

কিন্তু চীন ও রাশিয়া এতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত ভেস্তে গেছে মোদির সব প্রচেষ্টা। এমনকি চীন তাদের দীর্ঘদিনের মিত্র পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বজায় থাকার আভাস দিয়েছে। অপরদিকে দ্বিপাক্ষিক বৈঠকে আন্তঃসীমান্ত এবং রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সীমান্তপারের সন্ত্রাস ইস্যু ভারতের প্রতি সমর্থন জানিয়েছে মস্কো।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here