নিলামে উঠছে সিলেটে ৩০০ কোটি টাকার বাড়ির মালিক মাহতাবের সম্পত্তি

2
24567

00

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ঋণখেলাপির দায়ে নিলামে উঠছে এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসিরসহ তিন ব্যবসায়ীর সম্পত্তি।

ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের নামে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া থেকে নেওয়া ঋণের টাকা পরিশোধ না করায় এ সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। মাহতাবুর রহমান ছাড়াও ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহম্মেদ চৌধুরী, পরিচালক শাহিনুর আলমের সম্পত্তিও নিলামে বিক্রি করা হবে।

একটি জাতীয় দৈনিক পত্রিকায় এ নিলাম বিজ্ঞপ্তি দিয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। তাতে সোমবার (১৯ ডিসেম্বর) বিকেল তিনটা পর্যন্ত ব্যাংকটির রাজধানীর গুলশান শাখায় রাখা টেন্ডার বাক্সে দরপত্র জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে গত ২৭ নভেম্বর পর্যন্ত ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের কাছে ব্যাংকটির মোট পাওনা ৩৩ কোটি ৬৪ লাখ ৬২ হাজার দুইশ’ ১৩ টাকা।

স্টেট ব্যাংক কর্তৃপক্ষ জান‍ায়, নিলাম ডাকার আগে পাওনা আদায়ে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এক্ষেত্রে চূড়ান্ত তাগাদা ও উকিল নোটিশসহ যা যা করার সবই করা হয়েছে। কিন্তু তারা টাকা না দেওয়ায় শেষ পর্যন্ত বন্ধকি সম্পত্তি নিলাম করে টাকা আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়।

ব্যাংকের নিলাম বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ব্যাংকের টাকা পরিশোধ না করায় এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহম্মেদ চৌধুরী ও পরিচালক শাহিনুর আলমের সম্পত্তি বিক্রি করা হবে।

৩৭ আসনের একটি উড়োজাহাজসহ (যার নিবন্ধন নম্বর মার্ক এস২-এইএস, বিমান চলাচল কর্তৃপক্ষের সিরিয়াল নম্বর ৩৬৩) ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের নামে থাকা সমস্ত স্থাবর-অস্থাবর সম্পত্তিও নিলাম করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। জানা গেছে, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ছাড়াও ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের কাছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ১৩২ কোটি টাকা ও সিভিল অ্যাভিয়েশনের একশ’ কোটি টাকা পাওনা রয়েছে।

এদিকে ঋণখেলাপি হয়েও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির। ব্যাংকের পরিচালনা পর্ষদের ৩৯তম সভায় তাকে সর্বসম্মতিক্রমে চেয়ারম্যান নির্বাচিত করা হয়। এর আগে মাহতাবুর রহমান ব্যাংকটির ভাইস চেয়ারম্যান ছিলেন।

তিনি সৌদি আরবের মক্কায় পারিবারিক ব্যবসা আল হারমাইন পারফিউমসের মালিক। তার বিরুদ্ধে হুন্ডি ব্যবসারও অভিযোগ রয়েছে। তাঁর বাড়ি সিলেটে। সিলেটে ৩০০ কোটি টাকা ব্যায়ে বাড়ি বনিয়ে ইতিমধ্যে বেশ আলোচনায় আছেন। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর (সংশোধিত ২০১৩) ১৫ ধারার ৬ উপ-ধারায় (ঊ) বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি তাহার নিজের কিংবা স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হইতে গৃহীত ঋণ পরিশোধে ব্যর্থ বা খেলাপি হলে ব্যাংক-কোম্পানি কর্তৃক পরিচালক নিযুক্ত হওয়ার যোগ্য হইবেন না’।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, আইন অনুযায়ী কোনো ঋণখেলাপি ব্যাংকের পরিচালক বা চেয়ারম্যান হতে পারেন না। তবে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ‘পাওনা আদায়ে নিলাম ডেকেছে কি-না, তা আমার জানা নেই।

তবে ব্যাংক থেকে খেলাপি ঋণের যে তথ্য পাঠানো হয়েছে, তাতে মাহতাবুর রহমানের নাম ছিল না’। দেশি-বিদেশি উদ্যোক্তাদের সমন্বয়ে ২০০৫ সালের ২৮ জুন যাত্রা শুরু করে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড। সর্বশেষ গত ০৫ মার্চ থেকে প্রতিষ্ঠানটির ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল হয়েছে। সুত্র: বাংলা নিউজ

(Visited 31 times, 4 visits today)

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here