হাই হিল জুতায় যে ক্ষতি হয়

0
227

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অনেক স্টাইলিশ মহিলাই হাই হিলে ডিভা। তাঁদের সালোয়ারে হিল, শাড়িতে হিল, জিন্সের সঙ্গেও হিল। মোদ্দা কথা হল, জুতোর তাকে একটিও ফ্ল্যাট খুঁজে পাবেন না। পারলে বাড়িতেও হিল পরে থাকেন! আর কোথাও যাওয়ার হলে তো কথাই নেই।

বেরনোর আগে পায়ে গলিয়ে নেন ৬ ইঞ্চের স্টিলেটো বা ওয়েজ। হাইট নাপসন্দ হলে জুতো জোড়াই সেই খামতি মিটিয়ে দেয় দায়িত্ব নিয়ে। কিন্তু স্টাইলের জোয়ারে হঠাৎ ভেসে ওঠে ব্যামোরা। হিলের কারণে কী কী শারীরিক ক্ষতি হল, জানা যায় তখনই।

সত্যি বলতে কী, যে কোনও চটকদার জিনিসেরই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। ফ্যাশন করতে গিয়ে কোমর ছাপানো রেশমি ঘন কালো চুলের গোছাকে লাল রঙে মুড়ে দিয়েছেন। লাল টুকটুকে চুল দেখে তখন “সাধু সাধু” রব সকলের মুখে। কয়েকটা দিন বিশ্ববাসীকে দেখিয়ে বেড়ালেন মাথা ভর্তি লাল চুলের বহর।

এসব করতে গিয়ে অনেক পয়সা জলের মতো বেরিয়ে গেল। রং করা চুলের জন্য “শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনারিং ফর কালার্ড হেয়ার” ব্যবহার করা শুরু করে দিলেন। ওদিকে কৃত্রিম কালারিং ও ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য আপনার প্রাকৃতিক ঘন কালো চুলকে চিরতরে কেড়ে নিল। একইভাবে স্টাইল করবেন বলে বাজার চলতি ভারী ভারী হাই হিল জুতো কিনে তাক ভর্তি করেছেন।

নিয়ম করে পরা শুরু করেছেন সেই সব হাইফাই জুতো। অফিসে, রাস্তায় যেখানেই যান না কেন, তাক থেকে নেমে হাই হিল সোজা আপনার পায়ে। কিন্তু জানেন কি, চুলের রঙের মতো পায়ের হিলেরও অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। সে সব জেনে নিলে উঁচু হিল পরার আগে দু-বার ভাবতে হবে আপনাকে। ভয় দেখাচ্ছি না। বন্ধু হিসেবে আপনাকে সাবধান করে দিচ্ছি। কেননা, অনেকেই হয়তো জানেন না, স্টাইলিশ জুতো স্বাস্থ্যের উপর কতখানি বিরূপ প্রভাব ফেলে। যেমন ধরুন:-

পিঠের নিচে ব্যথা:- শরীরের পুরো ওজনটাই বহন করে আমাদের পা। ফ্ল্যাট জুতো পরলে ওজন দু-পায়ে সমানভাবে ভাগ হয়ে যায়। কিন্তু হাই হিল জুতোয় গোড়ালিতে বেশি চাপ পড়ার কারণে ওজন সমান ভাগে ভাগ হয় না। অসম বণ্টনের ফলে পিঠের ঠিক নিচে, টেইল বোনে শুরু হয় অসহ্য যন্ত্রণা৷ পায়ে ব্যথা – আগের পয়েন্টেই বলেছি, স্টিলেটো জুতো পায়ের গোড়ালিতে চাপ সৃষ্টি করে। সেই চাপ গোড়ালির পক্ষে একা বহন করা সম্ভব নয়। ব্যথা উঠে আসে কাফ মাসেলে। দারুণ যন্ত্রণার সূত্রপাত হয় পায়ে।

রক্ত চলাচলে বাধা:- রক্ত চলাচলকে সঙ্কুচিত করে হাই হিল জুতো৷ হিলের আকারের জন্য  ধমনিতে রক্ত চলাচল বাধার সম্মুখীন হয়৷

দুর্বল লিগামেন্ট ও হাঁটুর ব্যথা:- হাই হিল পরলে লিগামেন্ট দুর্বল হয়ে যায়। পায়ে বিভিন্ন ধরনের ব্যথা হওয়ার প্রবণতা বাড়ায়৷ হাই হিল পায়ের হাঁটুর উপর চাপ ফেলে, হাঁটুতে প্রচণ্ড ব্যথা শুরু করে দেয়৷ হাই হিল পরে হাঁটার কারণে পা বেঁকে যায়৷ ফলে অস্টিওআর্থরাইটিসের শিকার হন অনেকেই।

(Visited 10 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here