Monthly Archives: February 2017

0 45

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অজানা কোনো ক্ষোভ বা অতি মাত্রায় আবেগের বশীভূত হয়ে বান্টি মীর নামে এক আমেরিকা প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনকে নিয়ে নানা ধরনের কটূক্তি  করেন।

স্ট্যাটাস লিখে ও ভিডিওতে তিনি শাওন ও তার মাকে নিয়ে নানা কটূ কথা প্রকাশ করেন। শুধু তাই নয়, শাওনকে প্রাণনাশের হুমকিও দেন তিনি। ফলে বান্টি মীরের বিরুদ্ধে ধানমন্ডি থানায় জিডি করেন শাওন।

একই কারণে শুক্রবার (২৪ ফেরুয়ারি) সন্ধ্যা নাগাদ তিনি বান্টি মীর নামের ওই ব্যক্তির বিরুদ্ধে এ অভিযোগ পেশ করেন। আর মেহের আফরোজ শাওনের সাধারণ ডায়েরি (জিডি) ও মামলার পর নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন ভিডিও ব্লগার বান্টি মীর। বর্তমানে নিউইয়র্কে অবস্থানরত বান্টি তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‌‘মাফ করেন আমাকে সবাই।

অনেক গালি খেয়েছি। মাফ করে দেন… আর গালি দেবেন না। আল্লাহ আমাকে মাফ করুক। এর আগে এক পোস্টে বান্টি লেখেন, ‘মানুষের গোপন কথা বলতে নেই, আর আমি সেটাই করেছি। জানি না আল্লাহ আমাকে ক্ষমা করবেন কি না। আল্লাহ তার দয়ায় আমাকে ক্ষমা করুক- আমিন। ‘ডুব’ ছবির গল্প নিয়ে শাওনের উদ্বেগের বিষয়ে বান্টির কটূ মন্তব্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

শাওন মনে করেন, পরিচালক মোস্তফা সারয়ার ফারুকী লেখক হুমায়ূন আহমেদের জীবনের কিছু ঘটনাকে অবলম্বন করে ছবিটি নির্মাণ করছেন। এর আগে শাওন ছবিটিকে ছাড়পত্র না দিতে সেন্সর বোর্ডের কাছে অনুরোধ করেন। শাওনের আশঙ্কা ছবিটিতে হুমায়ূন আহমেদকে ভুলভাবে উপস্থাপন করা হয়ে থাকতে পারে। গত ১৩ ফেব্রুয়ারি চলচ্চিত্র সেন্সর বোর্ডের কাছে লিখিতভাবে নিজের উদ্বেগের কথা জানান তিনি।

শাওনের অভিযোগ আমলে নিয়ে ‘ডুব’ ছবিটিকে ছাড়পত্র দেয়ার একদিনের মাথায় ১৬ ফেব্রুয়ারি তা প্রত্যাহার করা হয়। সাময়িকভাবে ছবিটির মুক্তি বন্ধ রাখতে তথ্য মন্ত্রণালয় থেকেও বিএফডিসিকে বলা হয়। ফলে মুক্তি নিয়ে অনিশ্চয়তায় পড়ে ‘ডুব’। আগামী এপ্রিল মাসে এর মুক্তি পাওয়ার কথা ছিল।

0 38

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ‘চিত্রনায়ক শাকিব খান ও চিত্রনায়িকা অপু বিশ্বাসের অপেক্ষায় অনেকদিন ধরে আটকে আছে ‘লাভ ২০১৬’ ছবির শুটিং। ছবিটির শুটিং একেবারেই শেষের দিকে।

শাকিব-অপু যদি মাত্র ৩টা দিন সময় দিতেন তাহলে ছবির শুটিং শেষ করা যেত। তিনি বলেন, ‘তিনটি গানের দু’টি গানের শুটিং হয়ে গেছে। আর মাত্র একটি গানের শুটিং ও দু’টি সিকোয়েন্স বাকি আছে। অপেক্ষায় আছি কবে শাকিব-অপু শিডিউল কবে দেবেন।

ছবির ৩ দিনের শিডিউলের সময় চেয়ে নির্মাতা জি সরকার সোমবার গাজীপুরের সখীপুরে শাকিবের সঙ্গে সাক্ষাৎ করেন। সেসময় শাকিব আশ্বাস দেন তিনি সময় দেবেন। কিন্তু শুধু শাকিব সময় দিলে হবে না, প্রয়োজন অপু বিশ্বাসকেও। নির্মাতা জি সরকার বলেন, ‘অপু বিশ্বাস শুনেছি এখন দেশে আছেন। আমি অনেকবার তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছি, কিন্তু তাকে পাইনি।

আরও বলেন, ‘আগামী ১৬ মার্চ থেকে শাকিব কলকাতায় তার নতুন ছবির শুটিংয়ে যাবেন। আমি চাচ্ছিলাম যদি এর আগে আমার ছবিটির জন্য শিডিউল দিতেন তবে ছবিটার শুটিং শেষ করে ফেলতে পারতাম। তবে শাকিব আশ্বস্ত করলেও আদৌ শুটিং করবেন কিনা এ নিয়ে সন্দিহান এই নির্মাতা। যদি শাকিব শিডিউল না দেন, তবে কী করবেন? জি সরকার বলেন, ‘কি আর করবো!

যেভাবে আছে এভাবেই ছবির শুটিং শেষ করে মুক্তি দিতে হবে। তবে শাকিব-অপুর অপেক্ষায় আমি। শাকিব-অপু ছাড়াও ‘লাভ ২০১৬’ ছবিতে আরও অভিনয় করেছেন নিপুণ, সুচরিতা, দিতি, আমির সিরাজী, আফজাল শরীফ, কাবিলা, বিপাশা, তানিয়া, মিশা সওদাগর ও মিজু আহমেদ। মেঘনা কথাচিত্রের প্রযোজনায় এই ছবির নির্মাণ কাজ শুরু হয় ২০১৪ সালে।

তখন নাম ছিল ‘লাভ ২০১৪’; এরপর নাম পরিবর্তন করে রাখা হয় ‘লাভ ২০১৫’। সেই বছরেও দুজনকে একসঙ্গে পাননি পরিচালক। তাই ২০১৬ সালে এসে আবারও ছবির নাম রাখেন ‘ভালোবাসা ২০১৬’। চলতি বছরে মুক্তির আগে ছবিটির আবার নাম পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন নির্মাতা জি সরকার। এবার হবে ‘ভালোবাসা ২০১৭’।

0 13

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আইপিএলের দশম আসরের নিলামেও তার নাম ছিল। কিন্তু ব্যক্তিগত কারণ দেখিয়ে আইপিএলের দশম আসর থেকে নাম প্রত্যাহার করে নেন কেভিন পিটারসেন।

তাই ৫ এপ্রিল শুরু হতে চলা আসন্ন এই টুর্নামেন্টে দেখা যাবে না ইংল্যান্ডের মারকুটে ব্যাটসম্যানকে। আইপিএলের এবারের আসরে না খেলার বিষয়টি পিটারসেন নিশ্চিত করেছিলেন টুইটারে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক লিখেছিলেন, ‘আমি আইপিএলের নিলামে থাকছি না।

শীতকালে আমার ব্যস্ততা রয়েছে। সুতরাং এপ্রিল-মে মাসটা দূরে থাকতে চাই না। আইপিএলে খেলতে না পারায় সম্প্রতি দুঃখ প্রকাশ করেছেন পিটারসেন। এক ভক্ত তাকে টুইটারে নক করলে তার জবাবে ইংলিশ এই ক্রিকেটার লিখেছেন, ‘আইপিএলে আমি কয়েকটি ফ্রাঞ্জাইজির হয়ে খেলেছি। তার ভেতরে বেছে নিতে বললে আমি দিল্লিকেই (ডেয়ারডেভিলস) বেছে নেবো। দিল্লিতে থাকাবস্থায় আমি আমার সময়টা উপভোগ করেছি।

এটা একটি মজার শহর। এ বছর আইপিএলে খেলতে না পেরে আমি দুঃখিত। প্রসঙ্গত, গত আসরে কেপি খেলেছেন মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে। ইনজুরি নামক ঘাতক তাকে পুরো আসরে খেলতে দেয়নি। সৌভাগ্য হয়েছে মাত্র ৪টি ম্যাচ খেলার। পায়ের গোড়ালির ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল তাকে। এবার তাকে ছেড়ে দেয় পুনে। 

0 7

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দুই সপ্তাহ আগেই আত্মঘাতী বোমা হামলায় কেঁপে উঠেছিল পুরো লাহোর। ১৩ জনের বেশি মানুষ নিহত হয়েছিল সেই বোমা বিস্ফোরণে। এরপর গত বৃহস্পতিবার আরও একবার বোমা বিস্ফোরণ হলো লাহোরে।

সাতজন নিহত হয়েছিল তাতে। প্রথমে বোমা বিস্ফোরণ বলা হলেও পরে পাকিস্তান সরকার বলছিল, ওটা ছিল একটি গ্যাস সিলিন্ডারের লাইন লিকেজের কারণে ঘটিত একটি বিস্ফোরণ।

তবুও পাকিস্তানজুড়ে সম্প্রতি একের পর এক বোমা হামলায় যখন শতাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছে, তখন পাকিস্তান ক্রিকেট বোর্ড লাহোরের গাদ্দাফী স্টেডিয়ামেই পিএসএলের ফাইনাল আয়োজন করতে বদ্ধপরিকর। একের পর এক নিরাপত্তা শঙ্কার কারণে বিদেশি ক্রিকেটাররা যখন পিএসএলের ফাইনাল থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন, তখনও টনক নড়ছে না পিসিবির।

তারা নিজেদের সিদ্ধান্তের ওপরই অটল। ইতিমধ্যে পিএসএলের ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন শ্রীলংকার দুই কিংবদন্তি কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনে। তাদের সঙ্গে যোগ দিয়েছেন ক্রিস গেইল, কিয়েরণ পোলার্ড, কেভিন পিটারসেন, টাইমাল মিলস থেকে শুরু করে একঝাঁক বিদেশি ক্রিকেটার। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, বিদেশি ক্রিকেটারদের কেউই লাহোরে গিয়ে খেলতে রাজি নয়।

বিদেশি ক্রিকেটারদের রাজি করাতে তাই নতুন এক ফন্দি এঁটেছে পিএসএল কর্তৃপক্ষ। বিদেশিদের কেউ যদি লাহোরে গিয়ে ফাইনাল খেলতে রাজি হয়, তাহলে তাদেরকে মাত্র একটি ম্যাচের জন্য অতিরিক্ত ১০ হাজার থেকে ৫০ হাজার ডলার পর্যন্ত পারিশ্রমিক বাড়িয়ে দেয়া হবে। তাতেও যদি কেউ রাজি হয়! পিএসএল কর্তৃপক্ষের দাবি অনেকেই রাজি হয়েছেন।

তবে, তারা কারা এখনই নাম প্রকাশ করেনি পিসিবি। শুধু এটুকু জানিয়েছে, যে দুই দল ফাইনালে উঠবে, তাদের বর্তমান দলের ক্রিকেটাররা যদি লাহোরে যেতে রাজি না হয়, তাহলে ফ্রাঞ্জাইজিরা ক্ষতিগ্রস্থ হতে পারে, এই চিন্তায় নতুন করে আরও একটি নিলামের আহ্বান করা হবে পিএসএল ফাইনালের আগে। যারা লাহোরে যেতে চায়, তাদের তালিকা তৈরি করা ইতিমধ্যে শেষ হয়ে গেছে।

পিএসএল কর্তৃপক্ষ জানাচ্ছে, সেই তালিকা আরও লম্বা হতে পারে। পিএসএলের কোয়ালিফায়ার শেষ হলেই সেই নিলামের তারিখ ঘোষণা করা হবে। পিএসএল চেয়ারম্যান নাজম শেঠি লাহোরেই ছিলেন। তিনি দুবাইতে ফিরে গিয়ে জানালেন, ফাইনাল আয়োজনের জন্য প্রস্তুত লাহোর। যে কোনো মূল্যে লাহোরে পিএসএলের ফাইনাল আয়োজন করা হবে।

ইতিমধ্যে পাঞ্জাব রাজ্য সরকার এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করে ফেলেছে। পিএসএলের ফ্রাঞ্চাইজিগুলোর মধ্যে পেশোয়ার খুব আত্মবিশ্বাসী, তাদের বিদেশিরা লাহোরে গিয়ে খেলতে রাজি হবে। তবে কারা যাবে, সেটা এখনও জানায়নি তারা। ইসলামাবাদ ইউনাইটেডও কিছু জানায়নি। তবে তারা যে শেন ওয়াটসন আর ব্র্যাড হ্যাডিনকে পাচ্ছে না- এটা নিশ্চিত। তবে সবচেয়ে বেশি বিপদে পড়তে পারে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স আর করাচি কিংস। তাদের বিদেশিদের অধিকাংশই যে লাহোর যেতে রাজি নয়!

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভারতের অন্ধ্র প্রদেশে ব্রিজ থেকে একটি বাস লেকে পড়ে আটজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৩০ জন। মঙ্গলবার সকালে অন্ধ্রপ্রদেশের বিজয়াওয়াদা এলাকায় ওই দুর্ঘটনা ঘটেছে।

ধারণা করা হচ্ছে, চালক সম্ভবত তন্দ্রাচ্ছন্ন ছিলেন এবং বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বাসটি ভুবনেশ্বর থেকে হায়দরাবাদের দিকে যাচ্ছিল। দুর্ঘটনায় আহত কমপক্ষে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

তারা কাছাকাছি একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দুর্ঘটনা কবলিত বাসটিতে অনেকেই আটকে পড়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: জোহর বারু রাজ্যে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প গড়ে তুলতে মালয়েশিয়ার জাতীয় তেল কোম্পানি পেট্রোনাসের সঙ্গে সৌদি আরবের আরামকো কোম্পানি এক চুক্তিতে পৌঁছেছে।

মঙ্গলবারের এই চুক্তি অনুযায়ী, সিঙ্গাপুর সীমান্তের কাছে মালয়েশিয়ার ওই প্রকল্প গড়ে তুলবে দুই দেশের এ দুই জাতীয় তেল কোম্পানি। মালয়েশিয়া সরকার বলছে, জোহরবারুতে তেল শোধনাগার স্থাপন করা হবে।

এই শোধনাগারের ধারণক্ষমতা হবে ৩ লাখ ব্যারেল। এছাড়া এই প্রকল্পে একটি ক্র্যাকার প্লান্ট ও একটি পেট্রো-কেমিক্যাল কমপ্লেক্স নির্মাণ করা হবে। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ৭৭ লাখ মেট্রিক টন। কর্মকর্তারা বলছেন, এই চুক্তির ফলে মালয়েশিয়ায় একক বৃহত্তম বিনিয়োগকারী প্রতিষ্ঠান হবে সৌদি আরবের জাতীয় তেল কোম্পানি আরামকো।

বিশ্বের সর্ববৃহৎ তেল রফতানিকারক দেশ সৌদি আরব এশিয়ায় সবচেয়ে বেশি অপরিশোধিত তেল রফতানি করে। পেট্রোনাসের প্রধান কর্মকর্তা ওয়াল জুলকিফলি ওয়ান আরিফিন দুই দেশের জাতীয় তেল কোম্পানির এ চুক্তির প্রশংসা করে বলেছেন, তেল শিল্পের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। আরামকোর প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন এইচ নাসের বলেছেন, দুই দেশের চুক্তিতে পৌঁছাতে তিন বছর সময় লেগেছে।

তিনি বলেন, ওই শোধনাগারে আরামকো অপরিশোধিত তেলের ৭০ শতাংশ সরবরাহ করবে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জ্বালানি নিরাপত্তায় আরামকো কাজ করবে বলে তিনি নাসের মন্তব্য করেছেন। এশিয়ায় বিভিন্ন দেশ সফরের অংশ হিসেবে রোববার মালয়েশিয়ায় পৌঁছেছেন সৌদি বাদশাহ সালমান। তার উপস্থিতিতে ওই চুক্তি স্বাক্ষর হয়েছে।

 ২০১৫ সালে ক্ষমতা নেয়ার পর এই প্রথম মুসলিম অধ্যুষিত মালয়েশিয়া সফর করছেন সৌদি বাদশাহ সালমান। এর আগে তার পূর্বসূরী সৌদি বাদশাহ আব্দুল্লাহ ২০০৬ সালে মালয়েশিয়া সফর করেন। সৌদি প্রেস অ্যাজেন্সি বলছে, মালয়েশিয়ার পর ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, চীন ও মালদ্বীপ সফর করবেন বাদশাহ সালমান। এছাড়া দেশে ফেরার আগে প্রতিবেশি দেশ জর্ডান সফরেও যাবেন তিনি। 

0 5

সিলেটের সং!বাদ ডটকম ডেস্ক: বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৭ সালের হজ প্রাক নিবন্ধনে কোনো অনিয়ম হয়েছে কিনা তা বাইরের আইটি বিশেষজ্ঞদের দিয়ে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

প্রাক নিবন্ধনে জটিলতা নিরসনে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) এক আবেদনের পরিপ্রেক্ষিতে তিনি এ নির্দেশ দেন। হাব নেতাদের অভিযোগ, হজ এজেন্সিসহ সংশ্লিষ্ট সবাই বর্তমান আইটি ফার্মের (বিজনেস অটোমেশন) কাছে জিম্মি।

নিজেদের স্বার্থে তারা সার্ভার ক্রাইম করেছে। ফলে প্রাক নিবন্ধনের জন্য কোনো কোনো এজেন্সি ব্যাংকে টাকা জমা দিয়ে দীর্ঘ ৫ ঘণ্টায়ও অনুমোদন পায়নি আবার কোনো কোনো এজেন্সি ব্যাংকে টাকা জমা দেয়ার এক মিনিটেই অনুমোদন পেয়েছে। যথা সময়ে টাকা জমা দিলেও বিলম্বে অনুমোদন পাওয়ার ফলে সিরিয়ালের পেছনে পড়ে যাওয়ায় হাজার হাজার হজ গমনেচ্ছুর হজ পালনে ঝুঁকি তৈরি হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে অনলাইনে প্রাক নিবন্ধনে ত্রুটি পাওয়া যায়নি। তথ্যপ্রযুক্তি সম্পর্কে জ্ঞান ও মেধা রয়েছে এমন ব্যক্তিরাই তথ্যপ্রযুক্তির বেশি সুবিধা পান। এক্ষেত্রে যেসব এজেন্ট কিংবা ব্যাংক তথ্যপ্রযুক্তি ভালো বোঝেন এমন ব্যক্তি দিয়ে কাজ করিয়েছেন, সেসব এজেন্সি দ্রুত অনুমোদন পেয়েছেন।

তবুও হাবের আবেদনের পরিপ্রেক্ষিতে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করতে বাইরের বিশেষজ্ঞদের দিয়ে খতিয়ে দেখা হবে। ২৬ ফেব্রুয়ারি ধর্মমন্ত্রীর কাছে দেয়া চিঠিতে হাব মহাসচিব শেখ আবদুল্লাহ বলেন, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ধর্ম মন্ত্রণালয় থেকে জারিকৃত বিজ্ঞপ্তি অনুসারে ১৯ ফেব্রুয়ারি থেকে প্রাক নিবন্ধন শুরুর কথা বলা হয়।

সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করার একপর্যায়ে আরেকটি বিজ্ঞপ্তি মারফত ১৫০ জনের টাকা একত্রে জমাদানের নির্দেশনা দেয়া হয়। তবে প্রথম বিজ্ঞপ্তিতে এরকম নির্দেশনা ছিল না। ১৯ ফেব্রুয়ারি প্রাক নিবন্ধন করার জন্য সব এজেন্সি সার্ভার খুলে অপেক্ষা করলেও দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কার্যক্রম শুরু হয়নি। অবশেষে কার্যক্রম শুরু হলে এক একটি ডাটা অ্যান্ট্রি করতে ১০ থেকে ১৫ মিনিট সময় ব্যয় হয়। কোনো এজেন্সি প্রথম দিনে ৪০টি ডাটা অ্যান্ট্রিও করতে পারেনি।

এছাড়া ২০ ফেব্রুয়ারি সার্ভার আরও ধীরগতি হয় এবং কখনও কখনও হ্যাঙ্ক হওয়ায় ১০০টি ডাটা এন্ট্রি করারও সম্ভব হয়নি। পরবর্তীতে ১৫০ জন পূর্ণ না হলেও জটিলতা নিরসনে ২২ ফেব্রুয়ারি থেকে যেকোনো সংখ্যার ভাউচার করে ব্যাংকে টাকা জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়। এজেন্টরা ভাউচার ও টাকা নিয়ে ব্যাংকে গেলে ব্যাংক যথারীতি টাকা জমা নেয় এবং অনুমোদনের জন্য আইটিতে ইমপুট দেয়।

তবে দীর্ঘ ৫ ঘণ্টা অপেক্ষা করেও বিকেল ৩টা পর্যন্ত অধিকাংশ এজেন্সি অনুমোদন পায়নি। অথচ কিছু কিছু এজেন্সি ও ব্যাংক ইমপুট দেয়া মাত্রই অনুমোদন পাচ্ছিল। এ সমস্যা সমাধানে হাব নেতারা মন্ত্রীর কাছে দুটি প্রস্তাব দিয়েছেন। এক. ব্যাংকে টাকা জমা দেয়ার সময় অনুযায়ী সিরিয়াল দেয়া ও দুই. সমতার ভিত্তিতে সব অপারেটিং এজেন্সির মধ্যে প্রদত্ত কোটা প্রদান।

বেসরকারি হজ ব্যবস্থাপনায় সোমবার পর্যন্ত আটদিনে পৌনে দুই লাখ প্রাক নিবন্ধন হয়েছে। ২৫টি ব্যাংকের ৪৮৭টি শাখার মাধ্যমে মোট ১ হাজার ৯৭টি হজ এজেন্সি এ প্রাক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়। উল্লেখ্য, চলতি বছর পবিত্র হজ পালনে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত রয়েছে।

0 3

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত প্রতিশ্রতিশীল, দায়িত্বশীল এবং সক্রিয় রাষ্ট্র হিসেবে স্বীকৃতি লাভ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

মঙ্গলবার জাতীয় সংসদে মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলো এই অর্জনের পেছনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিদেশে অবস্থিত দূতাবাসগুলোর কর্মতৎপরতা আরও বেগবান করার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে জনবল বৃদ্ধি ও সুষম করণের উদ্যোগ গ্রহণ করেছে।

মিশনগুলোতে কর্মরতদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগও নেয়া হয়েছে। সরকারি দলের সদস্য টিপু সুলতানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ৭টি দেশে বাংলাদেশের নিজস্ব দূতাবাস ভবন রয়েছে। এগুলো হচ্ছে- চীন (বেইজিং), বেলজিয়াম (ব্রাসেলস), ভারত (নয়াদিল্লী ও কলকাতা), যুক্তরাজ্য (লন্ডন), যুক্তরাষ্ট্র (ওয়াশিংটন ডিসি ও নিউইয়র্ক), দক্ষিণ আফ্রিকা (প্রিটোরিয়া) এবং জাপানের টোকিও।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, এছাড়া বর্তমানে তিনটি প্রকল্পের আওতায় সৌদি আরব (রিয়াদ), তুরস্ক (আংকারা) এবং পাকিস্তানে (ইসলামাবাদ) নিজস্ব ভবন নির্মাণাধীন রয়েছে। আরও চারটি দেশে চ্যান্সারি ভবন নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ প্রক্রিয়াধীন।

এছাড়া জার্মানি (বার্লিন), নেপাল (কাঠমান্ডু), অস্ট্রেলিয়া (ক্যানবেরা) এবং ব্রুনাই (বন্দর সেরি বেগওয়ান)-সহ নিউইয়র্ক কনস্যুলেট জেনারেল, এথেন্স ও কোপেনহেগেনের জন্য চ্যান্সারি ভবন ক্রয়ের প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, যে সব দেশে বাংলাদেশ দূতাবাসের জন্য নিজস্ব জমি নেই, সে সব দেশে প্রয়োজনীয়তা এবং অগ্রাধিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় পর্যায়ক্রমে বাংলাদেশ দূতাবাসের জন্য জমি ক্রয় করা হচ্ছে।

0 13

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রংপুরে চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় জেএমবির পাঁচ জঙ্গির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে এ মামলা থেকে একজনকে বেকসুর খালাস দেয়া হয়।

মঙ্গলবার বেলা ১১ টায় এ রায় দেন রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার। সকাল সাড়ে ৯টায় এজলাসে আসেন বিচারক। এরপর আসামিদের উপস্থিতিতে রায় পড়া শুরু করেন। দীর্ঘ সময় রায় পড়া শেষে এ রায় দেন বিচারক।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন, জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (২১), একই এলাকার জেএমবির সদস্য ইছাহাক আলী (২৫), বগুড়ার গাবতলী এলাকার জেএমবির সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেন (৩২) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পলাতক শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী।

এছাড়া এ মামলা থেকে পীরগাছার কালীগঞ্জ বাজারের জেএমবির সদস্য আবু সাঈদকে (২৮) বেকসুর খালাস দিয়েছেন আদালত। মঙ্গলবার এ রায়কে কেন্দ্র করে আদালত ও আশপাশের এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে পাঁচ আসামিকে আদালতে তোলা হয়।

গত ১৯ ফেব্রুয়ারি আসামি ও রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রায় ঘোষণার দিন ধার্য করেন বিচারক নরেশ চন্দ্র সরকার। পুলিশ কর্মকর্তারা জানান, জেএমবি সদস্যদের রায়ের কারণে তারা সতর্ক রয়েছেন। নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থাই নেয়া হয়েছে। সকালে আদালতের সবগুলো ফটকেই বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকতে দেখা যায়। আইনজীবী ও সংবাদকর্মী ছাড়া অন্য কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছেন না তারা।

২০১৫ সালের ৩ অক্টোবর কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে ৬৬ বছর বয়সি জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যা করা হয়। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি রথীশ চন্দ্র ভৌমিক জানান, এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গত বছরের ৩ জুলাই দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা তৎকালীন কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী। ৭ জুলাই আদালত অভিযোগপত্র গ্রহণ করেন।

ওই বছরের ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন। ১৫ নভেম্বর শুনানি শেষে সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিশেষ জজ আদালত।

0 110

সিলেটের সংবাদ ডটকম: টিলাগড়ে সাবেক ছাত্রলীগ নেতা রাজনের উপর হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় (শাহপরান জি আর ২৪/২০১৭,) শাহীন আলম সাগর নামের এক আসামীকে কারাগারে প্রেরণ করেছেন আদালত।

মঙ্গলবার সিলেট মেট্রপলিটন ম্যাজিষ্ট্রেট ১ম আদালতের বিচারক মামুনুর রহমান ছিদ্দিকির আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে শুনানি শেষে আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

বাদীপক্ষে শুনানীতে অংশ নেন অ্যাড নিতু কান্ত দাস ও অ্যাড গোলাম ছোবহান চৌধুরী দিপন। গত ৩০ জানুয়ারি রাতে তাকেসহ ৩ জনকে কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা।

0 21
আমাদের সম্মানিত পাঠক বৃন্দ, আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে, আগামী ৩১ জুলাই থেকে প্রতি সোমবার প্রিন্ট আকারে বের হবে অনলাইন সিলেটের সংবাদ ডটকম এর...

0 14
সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: “রাখিব নিরাপদ, দেখাব আলো পথ”- এই বাক্যটি বড় অক্ষরে লেখা রয়েছে সিলেট কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে। কারাগারের কর্তৃপক্ষও দাবি করেছেন,...