Monthly Archives: March 2017

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের বিশ্বনাথে গত দুই দিনের মোষলধারে বৃষ্টির ফলে বিভিন্ন নদ-নদী ও এলাকার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এতে জেলে ও  সৌখিন মাছ শিকারিরা মাছ ধরতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে মাছ শিকার। এতে মাছের পোনা অবাধে নিধন করা হচ্ছে। এভাবে যদি প্রতিদিন পোনা মাছ নিধন হয়, হারিয়ে যাবে দেশীয় প্রজাতির মাছ। দীর্ঘদিন ধরে উপজেলায় চলছে মাছের আকাল।

দেশী প্রজাতির পোনা মাছ নিধন বন্ধ করা অতি জরুরী হয়ে পড়েছে বলে উপজেলার সচেতন মহল মনে করেন। খোঁজ নিয়ে জানা যায়, মা ও পোনা মাছ নিধন এবং হেমন্ত মৌসুমে খাল, বিল, নদী-নালা সেচের মাধ্যমে মাছ ধরার ফলে দিনে দিনে হারিয়ে যেতে বসেছে দেশীয় প্রজাতির মাছ।

নদী-খাল-বিল ও ফসলি জমিতে পানি বৃদ্ধি পাওয়া যায় এলাকার বিভিন্ন পেশার লোকজন মাছ শিকারে ব্যস্ত রয়েছেন। মাছ শিকার করতে অনেকের হাতে রয়েছে ঠেলা জাল, উড়াল জাল, বেল জাল, চিটকা জাল, বাঁশের তৈরি ডরি। এসব মাছ ধরার যন্ত্র দিয়ে বড় মাছের চেয়ে মাছের পোনা নিধন হচ্ছে বেশি। মনের আনন্দে অনেকেই মাছ শিকার করতে দেখা যায়।

এব্যাপারে আবদুল গফুর বলেন, বর্ষা মৌসমে মাছ শিকার করার আনন্দটাই আলাদা। তাই মাছ শিকার করতে আসছি। এসময় মাছের পোনা বেশি পাওয়া যায। পোনা মাছ খেতে ভাল লাগে। রিপন মিয়া বলেন, নদ-নদী-খাল-বিলের পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন এলাকার লোকজন মাছ শিকার করে আসছেন। এতে মাছের পোনা বেশি পাওয়া যাচ্ছে।

স্কুল পড়ুয়া ছাত্র রায়হান আহমদ সায়মন বলেন, বৃষ্টির পানিতে মাছ শিকার করতে ভাল লাগে। তাই চাচার সাথে মাছ ধরতে এসেছি। উপজেলার লামাকাজি ইউপি চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া বলেন, গত দুই দিনের বৃষ্টির ফলে এলাকার বিভিন্ন নিম্নাঞ্চল তলিয়ে গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় মাছ শিকার হচ্ছে। তবে পোনা মাছ শিকার না করার জন্য এলাকার লোকজনকে অবহিত করেছি।

0 496

সিলেটের সংবাদ ডটকম: সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সম্মুখে শুক্রবার সন্ধ্যায় দুর্বৃত্তরা একজনকে কুপিয়ে হত্যা করেছে।

এ ঘটনায় দুজনকে আটক করা হয়েছে বলে বিভিন্ন বেসরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে।

নিহত এবং আটককৃতদের পরিচয় তাৎক্ষনিকভাবে জানা যায়নি। কোতয়ালী থানার ওসি সোহেল আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান।

সিলেটের সংবাদ ডটকম: বৈরী আবহাওয়ার কারণে অপারেশন ম্যাক্সিমাস শনিবার সকাল পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম ইউনিট প্রধান মনিরুল ইসলাম।

শুক্রবার (৩১ মার্চ) সন্ধ্যায় ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি একথা জানান। মনিরুল জানান, ওই বাড়িটিতে অনেকগুলো কামরা রয়েছে এবং আরেকটি ভবন নির্মাণাধীন। এ কারণে অভিযান আজ সমাপ্ত করা যাচ্ছে না।

আগামীকাল (শনিবার) সকালে আবহাওয়া ভালো থাকলে পুনরায় অভিযান চলবে। বাড়িটিতে কতজন জঙ্গি রয়েছে তা অনুমান করা যাচ্ছে না, তবে একাধিক জঙ্গির অস্তিত্ব পাওয়া গেছে বলে জানান তিনি।

0 127

সিলেটের সংবাদ ডটকম: ছাতকে আগাম বন্যায় প্রায় ১০হাজার হেক্টর ভূমির বোরো ফসল পানিতে তলিয়ে যাওয়ায় হতাশায় ভোগছেন উপজেলার ৮৫ হাজার কৃষক পরিবার। ফলে সাড়ে ৪শ’ কোটি টাকার ফসল থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।

গত ২৪ মার্চ থেকে এখানে চলমান ভারি বর্ষন ও নদীর অব্যাহত পানি বৃদ্ধির ফলে হাওর বিলের সব বোরো ফসল তলিয়ে গেছে। পাহাড়ি ঢল, সুরমা, ধলাই, পিয়াইন ও চেলা নদীর অব্যাহত পানি বৃদ্ধি, ভারি বর্ষন, শিলাবৃষ্টি ও গত এক সপ্তাহের ব্যাপক ঝড়-তুফানে সবগুলো হাওর-বিলের বোরো ফসল পানির নীচে তলিয়ে যায়।

পাশাপাশি ঝড়-বাদলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কৃষকরা জানান, আকাশের মেঘলা অবস্থা দেখলে অজানা আতঙ্কে ভেতর শুকিয়ে যায়। এই বুঝি ভারি বর্ষন, শিলাবৃষ্টি, সুরমা ও পাহাড়ি নদীগুলোর পানি বৃদ্ধি ঘটে বোরো ফসলের বারোটা বাজিয়ে দেয়।

এ অজানা আতঙ্কে শুধু এবারেই তাদের অন্তর কাপেনি, বোরো ফসলের ভবিষ্যত নিয়ে কৃষকরা প্রতিবছরই এভাবে দুশ্চিন্তায় ভোগেন। কিন্তু এবারে কালবৈশাখী আসার অনেক আগেই শুরু হয়ে গেছে ব্যাপক হারে ঝড়-বাদল। ফসল এখনও কাটার উপযোগি হয়নি। আরো ১০/১৫ দিনের মধ্যে কাটার উপযোগি হতে পারে বলে ধারণা করছেন তারা।

কিন্তু ধান পাকার আগেই আগাম বন্যায় সবগুলো হাওরই পানিতে তলিয়ে যাওয়ায়  একেবারেই নষ্ট হয়ে গেল কৃষকের দীর্ঘদিনের লালিত স্বপ্ন। জানা যায়, ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ছাতক উপজেলায় মোট আবাদি জমি ২২ হাজার ১শ’ ১৭ হেক্টর। এরমধ্যে চলতি রোপা আমন ৯ হাজার ৫শ’ ২০ হেক্টর, বোরো ১২ হাজার হেক্টর, আউশ ৩শ’ হেক্টর ভূমিতে রয়েছে।

যার বাজার মূল্য প্রায় সাড়ে ৪শ’ কোটি টাকা। ২৪ মার্চ থেকে এখানে চলছিল আষাঢ়ে বৃষ্টি। ফসল তলিয়ে নেয়ায় কৃষকরা চোখে সর্ষে ফুল দেখছেন। উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, ছাতক পৌর মেয়র আবুল কালাম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাহাদাত মো. লাহিন. মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার খান ছানা, ইউপি চেয়ারম্যার, অদুদ আলম, আখলাকুর রহমান, দেওয়ান পীর আব্দুল খালিক রাজা, মাষ্টার আওলাদ হোসেন, সাইফুল ইসলাম, মাষ্টার আবুল হাসনাত, সাহাব উদ্দিন মো. সাহেল, গয়াছ আহমদ, শায়েস্তা মিয়াসহ অন্যান্যরা জানান, কৃষকদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন অঙ্কুরেই ঝরে গেল।

এজন্যে তারা সরকারের সহযোগিতা কামনা করে বলেন, উপজেলার সবগুলো হাওর-বিলে পাকা নয় কাঁচা ধান পানিতে তলিয়ে যাওয়ায় এবারে ঘরে ফসল তোলার আর কোন সম্ভাবনা নেই। ফসল রোপনে অনেক কৃষক ব্যাংকের কাছেও দায়বদ্ধ বলেও তারা দাবি করেন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ একে বদরুল হক জানান, অনেক কষ্ট ও খরচে ফসল এখন পাকার উপযোগি হয়ে আসছে।

কিন্তু ভারি বর্ষন ও নদীতে অব্যাহত পানি বৃদ্ধির ফলে ফসল পানির নীচে তলিয়ে গেছে। বোরো ফসল রোপনে তিনি সরকারি পরামর্শও সহায়তা দেয়ায় এবারে ফসল অন্যান্য বছরের চেয়ে তুলনামূলক ভাল হয়েছিল বলে তিনি জানান।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর দায়ের করা মামলায় দুই প্রকৌশলীর ৩ বছর করে কারাদন্ড হয়েছে। পাশাপাশি তাদেরকে ৪ লাখ ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদন্ড প্রদান করেন আদালত।

কারাদন্ডপ্রাপ্তরা হচ্ছেন- বিদ্যুৎবিক্রয় ও বিতরণ বিভাগ-৩ এর সাবেক নির্বাহী প্রকৌশলী আব্দুল মতিন ভূঁইয়া ও উপ-সহকারি প্রকৌশলী আবুল কালাম আজাদ। বৃহস্পতিবার সিলেট বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক ফাহমিদা কাদের এ রায় ঘোষণা করেন।

দুদকের আইনজীবি অ্যাডভোকেট লুৎফুর কিবরিয়া শামীম জানান, বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-৩ এ কর্মরত থাকাবস্থায় নির্বাহী প্রকৌশলী আব্দুল মতিন ভূঁইয়া ও উপ সহকারি প্রকৌশলী আবুল কালাম আজাদ ট্রান্সফরমার আত্মসাৎ করেন। এ ঘটনায় দুদক তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে। সাক্ষ্য প্রমাণ গ্রহণশেষে আদালত তাদেরকে এ দন্ডাদেশ দেন। মামলার অপর আসামী বিউবো-৩ এর সাবেক ভান্ডার রক্ষক আব্দুল মন্নান চৌধুরীকে খালাস দেয়া হয়েছে।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের বালাগঞ্জে বজ্রপাতে এক যুক্তরাজ্য প্রবাসী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো এক ব্যক্তি। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে। নিহত যুক্তরাজ্য প্রবাসীর নাম মো. নুনু মিয়া।

তিনি উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের বরকতপুর নিবাসী। এ ঘটনায় গুরুতর আহত অপর ব্যক্তি হলেন স্থানীয় পশ্চিম হায়দরপুর গ্রামের মো. তোয়াহিদ আলী (৬৫)। তিনি বর্তমানে সিলেটের ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রবাসী নুনু মিয়া বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে স্থানীয় হাওনিয়া হাওরের বুলবুলিকান্দিতে মাছ শিকারে যান। এ সময় আকস্মিক বজ্রপাত হলে তারা আহত হন। বজ্রপাতের সংবাদ পেয়ে আহতদের আত্মীয়-স্বজন এবং এলাকাবাসী ঘটনাস্থল থেকে তাদের উদ্ধার করে স্থানীয় চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসেন।

অবস্থা শংকটাপন্ন হওয়ায় তাদের দ্রুত সিলেটের ইবনে সিনা হাসপাতালে নেওয়া হয়। সেখানে রাত ১১টার দিকে মো. নুনু মিয়াকে মৃত ঘোষণা করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত আহত মো. তোয়াহিদ আলীর অবস্থাও আশঙ্কাজনক বলে চিকিৎসকরা জানিয়েছেন।

0 136

সিলেটের সংবাদ ডটকম: মৌলভীবাজার সদর উপজেলার ফতেপুরে ‘জঙ্গি আস্তানা’ থেকে সাতটি মরদেহ উদ্ধার করা হয়েছে। এগুলো ২৫০ শয্যার সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে মরদেহগুলো হাসপাতালে নেওয়া হয়।

হাসপাতাল সূত্র জানায়, সাতটি মরদেহের মধ্যে চারটি শিশুর যাদের বয়স এক থেকে ১২ বছর, দুজন নারীর; একজনের বয়স ৩৫, অন্যজনের ৫৫, আর যুবকের বয়স ৩৫। সূত্র জানায়, দুটি বস্তায় ভরে ক্ষতবিক্ষত মরদেহগুলো হাসপাতালের মর্গে নিয়ে আসে আইনশৃঙ্খলা বাহিনী।

বৃহস্পতিবার বিকেলে জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর ‘অপারেশন হিটব্যাক’ শেষ হয়। সদর উপজেলার খলিলপুর ইউনিয়ন কমপ্লেক্সে কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘বিকেল সাড়ে ৪টার দিকে অভিযান শেষ হয়েছে। আমরা ভেতরে বেশ কিছু লাশ ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখেছি।

সেগুলো একত্রিত করলে পুরো সংখ্যাটি পাওয়া যাবে। তবে, তা সাত-আটজনের কম হবে না। এরা আত্মহনন করে থাকতে পারে। মৌলভীবাজার শহরের বড়হাট ও সদর উপজেলার ফতেপুর এলাকায় গত বুধবার থেকে ঘেরাও করে রাখেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এই বাড়ি দুটির মালিক লন্ডনপ্রবাসী সাইফুর রহমান। বৃহস্পতিবার সন্ধ্যায় মৌলভীবাজারের দুটি জঙ্গি আস্তানার মধ্যে ফতেপুরে ‘অপারেশন হিটব্যাক’ শুরু করে সোয়াট।

রাতে অভিযান বন্ধ করে দিয়ে বৃহস্পতিবার ভোরে শুরু করার কথা ছিল। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তা শুরু হয়নি। সকাল সাড়ে ৭টায় সোয়াটের একটি দল ফতেহপুরের জঙ্গি আস্তানায় পৌঁছায়।

সকাল ৮টার দিকে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট ফতেহপুরের জঙ্গি আস্তানার বাড়িতে পৌঁছায়। পরে সকাল সাড়ে ১০টা থেকে অভিযান শুরু হয়। এদিকে, শহরের বড়হাট এলাকায় সন্দেহজনক জঙ্গি আস্তানাটি ঘেরাও করে রেখেছে পুলিশ। সকালে বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা গেছে। এ এলাকা দিয়ে কাউকে যাতায়াত করতে দেওয়া হচ্ছে না।

সিলেটের সংবাদ ডটকম: সুনামগঞ্জ জেলার দিরাই থানার এলাকা থেকে তিনটি হত্যা মামলার প্রধান আসামী টুনু মিয়াকে(৩২) গ্রেফতার করেছে র‌্যাব-৯। বৃহস্পতিবার ৪ টা ৩০ মিনিটে থানার চন্ডিপুর গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। গ্রেফতারকৃত টুনু মিয়া সুনামগঞ্জ জেলার দিরাই থানার চন্ডিপুর গ্রামের ছাত্তার আলীর ছেলে।

র‌্যাব জানায়,  গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৯ এর সিপিসি-৩ সুনামগঞ্জ ক্যাম্পের একটি বিশেষ টিম লেফটেনেন্ট কমান্ডার ফয়সল আহমদের নেতৃত্বে ও এএসপি মো. আফজল হোসেনসহ অভিযান চালালে আসামীকে গ্রেফতার করতে সক্ষম হন।

আসামী দিরাই থানার কুলঞ্জ ইউনিয়নে জলমহল দখলকে কেন্দ্র করে মারামারির ঘটনায় ভিকটিম মোঃ তাজুল ইসলাম, শাহারুল ও উজ্জল মিয়াকে হত্যার দায়ে মামলা রুজু হয়। গ্রেফতারকৃত আসামীকে সুনামগঞ্জ জেলার সিআইডিতে হস্তান্তর করা হয়েছে।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটে গত তিন দিন ধরে কখনো থেমে থেমে, কখনো গুড়ি গুড়ি আবার কখনো ভারী বর্ষণ হচ্ছে। এ কারণে নগর জীবনে নেমে এসেছে দুর্ভোগ। বৃষ্টিতে নগরীর অনেক রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

আবার অনেক রাস্তা হয়ে গেছে কর্দমাক্ত। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে অনেকে পরিবার-পরিজন নিয়ে নগরীতে ঘুরতে বের হন। কেউবা আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যান। আবার অনেকে যোগ দেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও।

তিনি শুক্রবার দিন ভর বৃষ্টির কারণে নগরবাসীর শুক্রবারের শিডিউলে যেন ছন্দপতন ঘটেছে। চাকরিজীবী রাশেদ আহমদ খাঁন বলেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন থাকায় পরিবার নিয়ে আনন্দের প্রত্যাশাটা বেশী থাকে। বৃষ্টিপাত আনন্দের পূর্ণমাত্রাটাকে মলিন করল।

বাচ্চাদের নিয়ে শিশুপার্ক ও নগরীতে ঘুরতে ইচ্ছে ছিল। বৃষ্টি কারণে বের হতে না পেরে বসে আছি বাসায়। ব্যবসায়ী রোজেল আহমদ ছুটির দিনে বৃষ্টির অভিব্যক্তি প্রকাশ করে বলেন, সারাদিন বৃষ্টি বিরক্তিকর। শুক্রবার ব্যবসার কার্যক্রম বন্ধ থাকায় পরিবারের সদস্যদের নিয়ে বেড়াতে বের হওয়ার ইচ্ছা ছিল। কিন্তু বৃষ্টি বাধা হয়ে দাড়াল।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অবশেষে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং ন্যামের মৃতদেহ পিয়ংইয়ংয়ে পৌঁছেছে। ন্যামের মৃতদেহ পাঠানোর জন্য মালয়েশিয়াকে অনুরোধ করেছিল উত্তর কোরিয়া।

তবে মৃতদেহের পরিচয় নিশ্চিত করেনি উত্তর কোরিয়া। খবর বিবিসির। দু’দেশের মধ্যে একটি চুক্তির বিনিময়ে ন্যামের মৃতদেহ দেশে পাঠিয়েছে মালয়েশিয়া।

এর আগে ন্যামের মৃতদেহ ফেরত পাঠাতে মালয়েশিয়া অসম্মতি জানানোয় উত্তর কোরিয়ায় থাকা মালয়েশিয়ান নাগরিকদের নিজের দেশে ফিরে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ায় থাকা নয় মালয়েশিয়ান নাগরিককে দেশে পাঠানোর বিনিময়েই ন্যামের মৃতদেহ ফেরত দিয়েছে কুয়ালালামপুর। গত মাসে কুয়ালালামপুর বিমানবন্দরে ভিএক্স নামে উচ্চমাত্রার বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগ করে ন্যামকে হত্যা করা হয়।

এর পর থেকে উত্তর কোরিয়া এবং মালয়েশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়। দু’দেশই তখন নিজেদের দেশে থাকা অপর দেশের নাগরিকদের দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সম্প্রতি উত্তর কোরিয়ার তিন নাগরিককে মালয়েশিয়া ছাড়ার অনুমতি দেয়া হয়েছে।

0 449
গত ১০ এপ্রিল ২০১৭ইং তারিখে সিলেটের সংবাদ ডটকমে ‘সিলেট নগরীতে সেনা কর্মকর্তা লাঞ্ছিত : গ্রেফতার চার ছাত্রলীগ নেতাকে রিমান্ডের আবেদন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত...

0 1469
সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: বিতর্ক পিছু ছাড়ছে না ক্ষমতাসীন আওয়ামীলীগের সহযোগী সংগঠন সিলেট মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তির। তাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না...