সিলেটের সংবাদ ডটকম: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (শাবিপ্রবি) স্বাধীনতা পরবর্তী দেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় আখ্যা দিয়ে বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি দেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে সুনাম কুড়িয়েছে।

যেটা দেশ ও জাতির জন্য অনেক বড় প্রাপ্তি। বৃহস্পতিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের চতুর্থ বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিকেল ৩টায় মিনি অডিটোরিয়ামে এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বিভিন্ন টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী বলেন, গবেষণা হলো দেশের সম্পদ। গবেষণায় সাফল্য মানে মৌলিক সাফল্য। গবেষণায় অগ্রসর না হলে উচ্চশিক্ষা অর্থহীন। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা কর্মকাণ্ডে আরও বেশি যুক্ত হতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে।

শুধু সরকারের পক্ষে গবেষণা কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না। এর জন্য ব্যক্তিগত ও বেসরকারি প্রতিষ্ঠানেরও সহায়তা দরকার। বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের যে মান আছে তা ধরে রাখার জন্য তিনি শিক্ষক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, পূবালী ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এম এ হালিম চৌধুরী প্রমুখ।

ভিসি অ্যাওয়ার্ড: গবেষণায় অবদান রাখার জন্য ২০১৫ সালে ভিসি অ্যাওয়ার্ড পেয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুস সোবহান এবং ২০১৬ সালে পেয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত। তাদের এ গবেষণা সম্মেলন থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ভিসি অ্যাওয়ার্ড পাওয়া উভয় শিক্ষকই ভবিষ্যতে গবেষণা কর্মকাণ্ডকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

NO COMMENTS

Leave a Reply