Daily Archives: Mar 7, 2017

সিলেটের সংবাদ ডটকম: সিলেট নগরীর কাজীটুলা থেকে দীনু বেগম (২২) নামে এক গৃহবধূ গত ২৭ ফেব্রুয়ারী থেকে নিখোঁজ রয়েছেন। তিনি কাজীটুলায় বসবাসকারী মো. হোসেনের স্ত্রী।

এ ব্যাপারে মো. হোসেন বাদী হয়ে কোতোয়ালী থানায় ২৮ ফেব্রুয়ারী একটি সাধারণ ডায়েরী করেছেন (নং- ২০৫২)। জিডিতে তিনি উল্লেখ করেন, ২৭ ফেব্রুয়ারী সকালে তিনি স্ত্রীকে বাসায় রেখে বাইরে যান। ঐদিন রাত সাড়ে ৮টায় বাসায় ফিরে তিনি তার স্ত্রীকে পাননি।

সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। তার স্ত্রীর উচ্চতা র্৫-র্৯র্  ইঞ্চি, গায়ের রং ফর্সা। পরনে সেলোয়ার-কামিজ ছিলো। সে সিলেটের আঞ্চলিক ভাষায় কথা বলে। কেউ তার খোঁজ পেলে ০১৭২৫-১০৯০১২ নম্বও মোবাইলে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় একটি বিতর্কিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করতে যাচ্ছে মার্কিন সেনা বাহিনী। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকি মোকাবেলার উদ্দেশ্যেই টার্মিনাল হাই অ্যালটিচিউড এরিয়া ডিফেন্স সিস্টেম (থাড) স্থাপন করা হচ্ছে। খবর বিবিসির।

আন্তর্জাতিক অবরোধ লঙ্ঘন করে উত্তর কোরিয়া চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরই এই সিদ্ধান্তের কথা জানানো হলো। কিন্তু এই প্রতিরক্ষা ব্যবস্থা উত্তর এবং দক্ষিণ কোরিয়াসহ ঐ অঞ্চলের অনেককেই ক্ষুব্ধ করে তুলেছে।

চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলছে, তারা এটাকে দেখছে এশীয় অঞ্চলে জোরপূর্বক যুক্তরাষ্ট্রের সামরিক ক্ষমতা বৃদ্ধির একটি অংশ হিসেবে। এমনকি দক্ষিণ কোরিয়ার অনেকেই বিশ্বাস করেন, এই প্রতিরক্ষা ব্যবস্থাই উত্তর কোরিয়ার টার্গেটে পরিণত হবে এবং সামরিক এলাকাগুলোর আশেপাশে থাকা মানুষদের জীবনকে ঝুঁকির মুখে ফেলবে।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় গত শুক্রবারই ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। বার্ষিক এই মহড়াকে উত্তর কোরিয়া দখলের একটি প্রস্তুতি হিসেবে দেখছে দেশটি। সোমবার চীন সীমান্তের কাছে টংচাং-রি এলাকা থেকে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া।

তিনটি ক্ষেপণাস্ত্র প্রায় ১০০০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপানের সমুদ্রসীমার অভ্যন্তরে গিয়ে পড়েছে। মঙ্গলবার পিয়ংইয়ংয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মার্কিন সেনা ঘাঁটিতে আঘাত হানার জন্য প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। সে কারণেই ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়েছে।

0 19

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দুজনে একসঙ্গে নাটক-টেলিফিল্মে জুটি বেঁধে অভিনয় করেছেন বহুবার। ‘প্রজাপতি’ নামের একটি ছবিতেও তারা একে অপরের বিপরীতে কাজ করেছেন। বলছি দর্শকনন্দিত অভিনেতা জাহিদ হাসান ও প্রিয়দর্শিনী অভিনেত্রী মৌসুমীর কথা।

এবার তারা বিজ্ঞাপনে জুটি হলেন। আরএফএল ইলেক্ট্রনিক্স লিমিটেডের (আরইএল) পণ্য ভিশন রেফ্রিজারেটরের একটি টিভিসিতে দেখা যাবে তাদের। নাফিস রেজার পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন সিমি স্নিগ্ধা।সোমবার (৬ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত কোক স্টুডিওতে টিভিসিটির শুটিং শুরু হয়েছে।

চলবে আজ মঙ্গলবার পর্যন্ত। এই বিজ্ঞাপন প্রসঙ্গে আরএফএল ইলেকট্রনিক্সের বিক্রয় ও বিপণন মহাব্যবস্থাপক মাহবুবুল ওয়াহিদ জাগো নিউজকে বলেন, ‘অনেক চমক নিয়ে বিগ বাজেটে নির্মিত হচ্ছে বিজ্ঞাপনটি। ভিশন রেফ্রিজারেটরকে ক্রেতাদের কাছে নতুনভাবে তুলে ধরবেন জাহিদ-মৌসুমী। ভিশনের ব্র্যান্ড ম্যানেজার মুহিত চক্রবর্তী বলেন, ‘ভিশন রেফ্রিজারেটর জনপ্রিয় একটি পণ্য।

একে আরও জনপ্রিয় তারকাদের নিয়ে বিজ্ঞাপনটি নির্মাণ করা হচ্ছে। আশা করছি টিভিসিটি ভালো লাগবে সবার। নির্মাতা নাফিস রেজা জানান, শিগগিরই বিজ্ঞাপনটি বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে প্রচারে আসবে। প্রসঙ্গত, গেল বছরের শেষদিকে অভিনেতা জাহিদ হাসান ভিশন ইলেক্ট্রনিক্সের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিবদ্ধ হন। সেই চুক্তির অংশ হিসেবেই তিনি এই বিজ্ঞাপনটিতে কাজ করছেন।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ফেবারিটদের মতোই গ্রুপ পর্ব শেষ করেছে মালয়েশিয়া। হকি ওয়ার্ল্ড লিগ রাউন্ড-২ এর ঢাকা পর্বের টপ ফেবারিট দলটি পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন।

মঙ্গলবার মওলানা ভাসানী স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচে তারা ১১-১ গোলে উড়িয়ে দিয়েছে দুর্বল ফিজিকে। আগের দুই ম্যাচে মালয়েশিয়া ৩-০ গোলে বাংলাদেশ ও ওমানকে ৬-১ গোলে পরাজিত করে।

ধারে-ভারে ফিজির চেয়ে অনেক এগিয়ে মালয়েশিয়া। মাঠে তার প্রতিফলন ছিল পুরোটাই। দ্বিতীয় মিনিটে সাবা শাহরিল গোল উৎসব শুরু করেন। শেষ গোলটিও আসে তার স্টিক থেকে। মাঝে আরো ৯ বার ফিজির পোস্টের সামনে গোল উৎসব করেছেন মালয়েশিয়ানরা। সাবাহ করেছেন ১১ গোলের মধ্যে ৪টি। তিন গোল করেছেন সারি ফিতরি।

এছাড়া বাহারম রশিদ ২টি এবং রহিম ও আহমাদ টেঙ্কু একটি করে গোল করেছেন। তিন ম্যাচ হেরে ফিজি সবার নিচে থেকে শেষ করেছে গ্রুপ পর্ব। বাংলাদেশ ও ওমানের মধ্যে চলছে গ্রুপের শেষ ম্যাচ। জয়ী দল হবে রানার্সআপ, পরাজিত দল তৃতীয়।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: তারা দুজন ভালো বন্ধুও। আর বন্ধুর ডাকে বন্ধু সাড়া দিলেন। এই তো! পিএসএলের ফাইনাল লাহোরে। নিরাপত্তা অজুহাতে বিদেশি ক্রিকেটাররা একে একে মুখ ফিরিয়ে নিতে শুরু করেন।

কেভিন পিটারসেন, রিলে রুশো, ক্রিস গেইল, টাইমাল মিলস, ব্রেন্ডন ম্যাককালামরা তোলেন ‘না না’ রব। শঙ্কা জেগেছিল ড্যারেন স্যামিকে নিয়েও। কিন্তু শহিদ আফ্রিদির অনুরোধে লাহোরে যান ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টিতে দু’বার বিশ্বকাপজয়ী এ অধিনায়ক।

পেশোয়ার জালমির নেতৃত্বের ভারও যে স্যামির ওপর। যোগ্য নেতার মতোই ফাইনালে দলকে নেতৃত্ব দিয়ে শিরোপা এনে দেন। ফাইনালে কোয়েটা গ্লাডিয়েটর্সকে ৫৮ রানে হারায় পেশোয়ার। ইনজুরির কারণে ফাইনাল খেলতে পারেননি আফ্রিদি; ছিলেন দর্শকের ভূমিকায়। তবে পেশোয়ারকে অনুপ্রেরণার রসদ জুগিয়েছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

শিরোপা জয়ের কৃতিত্বটা তাই আফ্রিদিকে দিলেন স্যামি। আফ্রিদিকে ‘ভালো বন্ধু’ হিসেবে উল্লেখ করে স্যামি বলেন, ‘লালা (আফ্রিদি) আমার ভালো বন্ধু। ও আমাকে বলেছিল, পেশোয়ার জালমি ফাইনালে উঠলে আমি যেন লাহোরে আসি। দল ফাইনালে উঠলো; আমিও আসলাম লাহোরে। এখানে এসে অভিজ্ঞতা নিতে পেরে আমি খুশি। লাহোরে ক্রিকেটেরই জয় হলো।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইরাকের মসুল শহরের প্রধান সরকারি ভবন পুনর্দখল করেছে ইরাকি বাহিনী। শহরটি থেকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে হঠাতে এখনো লড়াই করছে সেনারা। খবর বিবিসির।

মসুল পুনর্দখলের জন্য পশ্চিমাঞ্চলে বড় ধরনের অভিযান শুরু করেছে ইরাকি সেনারা। এই লড়াইয়ে ইরাকি বাহিনীকে সহায়তা করছে মার্কিন সেনারা। দু’পক্ষের লড়াইয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ নাগরিকরা।

প্রতিদিনই হাজার হাজার নাগরিকরা শহর ছেড়ে পালাচ্ছে। আইএসের সর্বশেষ ঘাঁটি ছিল ইরাকের মসুল শহরটি। এর আগে জানুয়ারিতে শহরের পূর্বদিক পুনর্দখল করে নেয় সেনাবাহিনী।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: মালয়েশিয়ার নাগরিকদের উত্তর কোরিয়া ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে চরম উত্তেজনা দেখা দিয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, পিয়ং ইয়ং নিষেধাজ্ঞা আরোপ করায় জরুরি অবস্থা জারি করা হয়েছে উত্তর কোরিয়ায় মালয়েশিয়া দূতাবাসে।

সোমবার মালয়েশিয়ার রাষ্ট্রদূত মোহাম্মদ নিজান মোহাম্মদকে বহিস্কার করে পিয়ং ইয়ং। এ ঘটনার পর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদেরকে কাগজপত্র ও লাগেজ গাড়িতে তুলতে দেখা যায়। চীনা গণমাধ্যম বলছে, সোমবার সন্ধ্যা ৬টার দিকে পিয়ং ইয়ং মালয়েশীয় নাগরিকদের উত্তর কোরিয়া ত্যাগে নিষেধাজ্ঞা জারির পর দূতাবাসে জরুরি পরিস্থিতি জারি করে কর্তৃপক্ষ।

দূতাবাসে জরুরি প্রক্রিয়া শুরু করেছে মালয়েশিয়া উল্লেখ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়া সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলছে, উত্তর কোরিয়া ত্যাগে মালয়েশিয়ার সব নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চীনে সিসিটিভি ১৩ এক প্রতিবেদনে বলছে, মঙ্গলবার সকালে পিয়ং ইয়ংয়ে মালয়েশিয়ার দূতাবাসে সেদেশের পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

এছাড়া দূতাবাস ভবন থেকে তিনটি গাড়ি বেরিয়ে যেতে দেখা গেছে। গত ৪ মার্চ মালয়েশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিস্কার করে ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগের নির্দেশ দেয় কুয়ালালামপুর। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে দেশত্যাগে ব্যর্থ হওয়ায় তাকে তলব করে মালয়েশিয়া। সোমবার সন্ধ্যায় একটি ফ্লাইটে মালয়েশিয়া ত্যাগ করেন তিনি; বর্তমানে উত্তর কোরিয়ার এই রাষ্ট্রদূত বেইজিংয়ে অবস্থান করছেন।

এর পরেই সোমবার সন্ধ্যায় মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে দেশত্যাগে ১০ ঘণ্টার সময় বেঁধে দেয় পিয়ং ইয়ং। মালয়েশিয়া বলছে, কিম জং উনের সৎ ভাইকে কিম জং ন্যাম হত্যায় জড়িতদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত। গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে নিষিদ্ধ বিষাক্ত নার্ভ অ্যাজেন্ট প্রয়োগে কিম জং ন্যামকে হত্যা করে দুই নারী।

১ মার্চ ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার দুই নারীর বিরুদ্ধে খুনের অভিযোগ গঠন করে মালয়েশিয়ার পুলিশ। ৩০২ ধারায় গঠন করা এই অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করতে পারে মালয়েশীয় আদালত। উত্তর কোরিয়ার নেতার সৎ ভাই হত্যার ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক অবনতি ঘটেছে। ৬ মার্চ থেকে উত্তর কোরিয়ার নাগরিকদের ভিসামুক্ত মালয়েশিয়া ভ্রমণ বাতিল করেছে কুয়ালালামপুর।

0 5

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, নারী-পুরুষের সমতা আনয়নে নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নসহ নারীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে বর্তমান সরকার।

দেশ গড়ার সকল কাজে নারীরা আজ পুরুষের সহযোদ্ধা। আগামীকাল ৮ মার্চ (বুধবার) আন্তর্জাতিক নারী দিবস-২০১৭ উপলক্ষে মঙ্গলবার দেয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৭’ উদ্যাপিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

এ উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তিনি বলেন, দেশের অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, বিচার, প্রশাসন, কূটনীতি, সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ জাতীয় ও আন্তর্জাতিক সর্বক্ষেত্রে নারীর সফল ও গৌরবোজ্জ্বল ভূমিকা এখন যথেষ্ট দৃশ্যমান। নারী পুরুষের সম্মিলিত প্রয়াস বাংলাদেশ ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ এর গন্তব্যে সফলভাবে পৌঁছতে পারবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস’ বিশ্বের সমগ্র নারী জাতির জন্য একটি অর্থবহ ও গৌরবের দিন। বর্তমান বিশ্বে নারীর অধিকার ও মর্যাদা লাভের ক্ষেত্রে দিবসটির তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম। সভ্যতার সূচনালগ্ন থেকে বিশ্বের সকল উন্নয়নের সমঅংশীদার হিসেবে পুরুষের পাশাপাশি নারীর অবদান অনস্বীকার্য। বাংলাদেশের নারীসমাজ একইভাবে বেগম রোকেয়ার দেখানো পথ ধরে বায়ান্নর ভাষা আন্দোলন, মহান স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ দেশ গঠনে অসামান্য ভূমিকা রেখে চলেছেন।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। জাতীয় উন্নয়নের সর্বক্ষেত্রে সমঅংশীদারিত্ব নিশ্চিত করার মাধ্যমে দেশের সার্বিক চিত্র পরিবর্তন করা সম্ভব। যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে। আমি নারী-পুরুষ নির্বিশেষে সকলের সমন্বিত প্রয়াসে একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি। পরিশেষে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৭’ এর সফলতা কামনা করেন তিনি।

0 4

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য সামুদ্রিক সহযোগিতা জোরদার করে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে ভারত মহাসাগর রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে এ অঞ্চলের জন্য দক্ষ নাবিক তৈরিতে বাংলাদেশে ভারত মহাসাগর কারিগরি ও বৃত্তিমূলক একটি বিশ্ববিদ্যালয় স্থাপনেরও প্রস্তাব করেছেন তিনি।

মঙ্গলবার জাকার্তা কনভেনশন সেন্টারে ভারত মহাসাগর রিম অ্যাসোসিয়েশন সামিটে ‘একটি শান্তিপূর্ণ স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য রিম সামুদ্রিক সহযোগিতা জোরদারকরণ’ শীর্ষক সাধারণ বিতর্ক অধিবেশনে প্রদত্ত ভাষণে প্রধামনমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের অভীষ্ট লক্ষ্য হচ্ছে মহাসাগর ও সমুদ্রপথ উন্নয়নের মাধ্যমে রিম দেশগুলোর সঙ্গে বাংলাদেশকে রূপান্তরের প্রচেষ্টা চালানো। আসুন সামুদ্রিক সহযোগিতা বৃদ্ধি করে শান্তিপূর্ণ, স্থিতিশীল এবং সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য নিজেদেরকে উৎসর্গ করি। আসুন একসঙ্গে তরী ভাসাই। আইওআরএ নেতৃবৃন্দের প্রতি সমুদ্রগামী নাবিকদের নিরাপত্তা এবং পেশাগত অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, তাদের দক্ষতা এবং নিবেদিত কার্যপ্রনালী কখনো কখনো অনাকাঙ্খিত পরীক্ষার সম্মুখীন হচ্ছে।

বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে এর সমুদ্র সম্পদ টেকসইভাবে ব্যবহারের ওপরই ভবিষ্যতের অর্থনৈতিক সমৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং সামাজিক কল্যাণ নিহিত রয়েছে। তিনি বলেন, এ জন্য আমরা এসডিজি-১৪ কে আমাদের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সম্পৃক্ত করেছি এবং সমুদ্র অর্থনীতির দিকে আমাদের মনসংযোগকে নবায়ন করেছি।

প্রধানমন্ত্রী সমুদ্রসীমানা নিয়ে পাশ্ববর্তী দেশের সঙ্গে শান্তিপূর্ণ বিরোধ মীমাংসাকে অর্থনৈতিক সম্ভবনার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে বলে অভিহিত করেন। তিনি বলেন, ‘যদিও আমরা এ বিষয়টিতে সম্পূর্ণভাবেই অবগত যে, সমুদ্র এলাকার সম্পদ আহরণের সামর্থের ওপরই আমাদের এই সাফল্য নির্ভর করছে।

তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে বিদ্যুৎ ও জ্বালানি বাণিজ্য সম্প্রসারণের এবং সমুদ্র ও সামুদ্রিক শিল্পের ওপর ভিত্তি করে বায়ুমন্ডলীয় শক্তি ব্যবহার করে নবায়নযোাগ্য জ্বালানি উৎপাদনের উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ যোগাযোগকে অধিক গুরুত্ব প্রদান করেছে। তবে, আমরা শুধু অবকাঠামোগত যোগাযোগই নয় চিন্তা-চেতনা, উদ্ভাবন, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, সংস্কৃতি এবং পর্যটন ক্ষেত্রে সংযোগ স্থাপনের মাধ্যমে মানসিক যোগাযোগও স্থাপন করতে চাই।

বিশেষ করে মানবীয় যোগাযোগ স্থাপনের মাধ্যমে শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ সমাজ ব্যবস্থা গড়ে তোলা। ৭ মার্চ বাংলাদেশের জন্য স্মরণীয় একটি দিন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালের এই দিনে বাঙালির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানে তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন।

বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ বাংলাদেশের আপামোর জনসাধারণকে স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ করে। এ সময় তিনি বঙ্গবন্ধুর অসামান্য অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং বাংলার মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

0 96
সিলেটের সংবাদ ডটকম: আজ বুধবার অগ্নিঝরা মার্চের প্রথম দিন। নানা কারণে মার্চ মাস অন্তর্নিহিতি শক্তির উৎস হয় বাঙালির জীবনে। এ মাসেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন...

0 439
সিলেটের সংবাদ এক্সক্লুসিভ: এবার ফাঁস হলো পাসপোর্ট, স্ট্যাম্প, ভিসা, দলিল জালজালিয়াতি চক্রের সদস্য, সিলেট মিড়াপাড়ার মৃত সৈয়দ আলী আহমেদের ছেলে সৈয়দ শাহজাহান আহমদের চেক...