Daily Archives: Mar 9, 2017

0 2

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অর্থনৈতিক মন্দার মুখে বেতন-ভাতা না পেয়ে সৌদি আরব থেকে দেশে ফিরতে বাধ্য হচ্ছেন ১৭০ বাংলাদেশি শ্রমিক। এর মধ্যে শুক্রবার (১০ মার্চ) ভোর ৪টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন ২৮ জন শ্রমিক।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, সৌদির আল-সাদ গ্রুপে কর্মরত ১৭০ জন বাংলাদেশি শ্রমিকের কোম্পানির ব্যবস্থাপনা ও বিভিন্ন সমস্যার কারণে গত ৭-১০ মাসের বেতন-ভাতাদি বন্ধ রয়েছে।

এ অবস্থায় বাংলাদেশ দূতাবাস সৌদি শ্রম মন্ত্রণালয়ের সহায়তায় কোম্পানির সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এসব শ্রমিকরা সৌদি শ্রম আদালতে বেতন ও অন্যান্য পাওনা আদায়ে মামলা করেন। এ অবস্থায় শ্রমিকদের পর্যায়ক্রমে দেশে ফেরত পাঠাতে ‘ফাইনাল এক্সিট’ দিচ্ছে সৌদি শ্রম মন্ত্রণালয়।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মো. সারওয়ার আলম শ্রমিকদের দেশে ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, তারা (শ্রমিক) শূন্য হাতে দেশে ফেরত যাচ্ছেন। আমরা সরকারের কাছে সুপারিশ করেছি যেন এসব শ্রমিককে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেয়া হয়।

এছাড়া ১৯-২০ বছর ধরে যারা প্রবাসে কর্মরত এবং দেশে প্রত্যাবর্তন করছেন তাদের যেন সরকারিভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হয় এ বিষয়েও সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি। ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের জাহিদ আনোয়ার বলেন, ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের পক্ষ থেকে ফেরত আসা প্রত্যেক শ্রমিককে বিমানবন্দরেই পাঁচ হাজার টাকা করে অর্থ সহায়তা দেয়া হবে।

ফাইল ছবি

সিলেটের সংবাদ ডটকম: সিলেটে শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ছাত্রীদের ইভটিজিংয়ের দায়ে ৮ তরুণকে আটক করা হয়। পরে খবর পেয়ে অভিভাবকদের মুছলেকায় তাদের ছেড়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার দুপুর ২টার দিকে নগরীর মিরের ময়দান এলাকায় ব্ল-বার্ড স্কুল এন্ড কলেজের সামনে থেকে তাদের আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আটককৃতরা হলেন- সিলেটের দক্ষিণ সুরমার কাইস্তরাইল এলাকার খায়রুল ইসলামের ছেলে ওবায়দুল ইসলাম, ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও পুরানগাঁওয়ের আমিনুল ইসলামের ছেলে মাজহারুল ইসলাম, মৌলভীবাজারের বড়লেখা তালিমপুরের মাসুক আহমদের ছেলে বর্তমানে নগরীর হাউজিং এস্টেট এলাকার বাসিন্দা আমির আহমদ, নগরীর শামীমাবাদ আবাসিক এলাকার নরেশ দে’র ছেলে বিশ্ব দে, ওই বিদ্যালয় সংলগ্ন মুন্সীপাড়া এলাকার আব্দুল আহাদের ছেলে আব্দুর রহিম নয়ন, একই এলাকার জমির হোসেনের ছেলে মো. সাইদুল, হাবিবুল ইসলামের ছেলে আবু শাহরিয়ার হানিফ ও নগরীর মনিপুরী রাজবাড়ি এলাকার কবীর আহমদ চৌধুরীর ছেলে সিরাজুন্নবী চৌধুরী।

অভিযানে নেতৃত্ব দেয়া মহানগর গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জমসেদ আলম বলেন, নগরীর ব্লুবার্ড স্কুল এন্ড কলেজ ছুটির পর দল বেধে ছাত্রীদের উত্যক্ত করছিল তরুণরা। আটকের পর অভিভাবকদের খবর দিয়ে মুছলেকার মাধ্যমে তরুণদের ছেড়ে দেওয়া হয়। এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামনে এভাবে অভিযান চলবে বলে জানান তিনি।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: তথ্য অধিকার আইন সবার জন্য। সবাইকেই সেটা মানতে হবে। সবাইকে নিজ নিজ কাজের বিষয়ে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শুধুমাত্র এনজিও না অন্যান্যদেরও এই ব্যাপারে সচেতন থাকতে হবে।

ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) আয়োজিত সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি (সেবা) প্রকল্পের উদ্যোগে সামাজিক জবাবদিহিতা কৌশল বাস্তাবায়ন বিষয়ক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার এ কথাগুলো বলেন।

জেলা প্রশাসক আরো বলেন, অধিকার কেউ এমনি এমনি দেয় না। অধিকার আদায় করে নিতে হয়। ইউনিয়ন পর্যায়ে নারী জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, পড়ালেখার কোন বয়স নাই। যে কোন বয়সে পড়ালেখা শিখে নিতে পারবেন। আপনাদেরকে আরো বেশি সচেতন হতে হবে।

আপনারা মাঠ পর্যায়ে জনগণকে সেবা পৌঁছে দিতে ভূমিকা রাখেন। আপনি লেখাপড়া জানা মানুষ হলে মানুষের সমস্যাগুলো বের করে আনতে পারবেন। তাদের পাশে দাঁড়াতে পারবেন। তিনি আইডিয়ার কাজের প্রশংসা করেন এবং তাদের কাজের স্বচ্ছতা এবং জবাবদিহিতার বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ৯ মার্চ বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। গোল টেবিল বৈঠকে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার সহকারী পরিচালক তৌহিদুল হক চৌধুরী। তিনি জানান, আইডিয়া দরিদ্র জনগোষ্ঠীর অধিকার ও সুশাসন সুরক্ষিতকরণের লক্ষ্যে সুবিধা বঞ্চিত জনগণকে সচেতন করার ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি (সেবা) প্রকল্পে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার ৯টি ইউনিয়ন এর বাজেটে স্বচ্ছতা এবং সামাজিক জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে জনঅংশগ্রহণের মাধ্যমে সেবা প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি ডিসেম্বর ২০১৪তে শুরু হয়ে মার্চ ২০১৭ পর্যন্ত চালু ছিল।

প্রকল্প পরিচালক তৌফিক-বিন-ইকবাল সামাজিক জবাবদিহিতা কৌশল বাস্তাবায়ন বিষয়ক প্রেজেনটেশন মাল্টিমিডিয়া প্রজেক্টর দিয়ে সকলের সামনে উপস্থাপন করেন। বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপপরিচালক (উপ সচিব) দেবজিৎ সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সৈয়দ মোহাম্মদ আমিনুর রহমান, সিলেট জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সিলেট বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলিসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

উন্মুক্ত আলোচনায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, শিক্ষক, সমাজসেবীসহ দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন স্তরের নাগরিকবৃন্দ আইডিয়ার কাজের প্রশংসা করেন। এবং আগামীতেও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সিলেটের সাধারণ মানুষের পাশে থাকার আহবান জানান। পরিশেষে আইডিয়ার সহকারী পরিচালক তৌহিদুল হক চৌধুরী উপস্থিত সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করেন। বিজ্ঞপ্তি

0 5

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: মাস্টার্স ফাইনাল (নিয়মিত ও প্রাইভেট) পরীক্ষা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হবে। বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের  মাস্টার্স শেষ পর্ব (শুধুমাত্র নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের) পরীক্ষা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হবে।

পরীক্ষার বিস্তারিত সময়সূচী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.edu.bd) থেকে জানা যাবে।

সিলেটের সংবাদ ডটকম: বাংলাদেশ সরকারের জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বৃহস্পতিবার সকাল ১১টার সময় লন্ডন থেকে দেশে ফেরার পথে সিলেট ওসমানী বিমানবন্দরে যাত্রা বিরতিকালে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান, আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামীলগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, মহানগর আওয়ামীলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

পরে সৈয়দ আশরাফুল ইসলামকে বহনকারী ফ্লাইটটি সিলেটে যাত্রী নামিয়ে বৃহস্পতিবার সকালেই ঢাকা পৌঁছায়।

0 2

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আগামী ২২শে মার্চ আওয়ামীলীগের সিলেট বিভাগীয় প্রতিনিধি সম্মেলন সফল করার লক্ষ্যে জেলা আওয়ামীলীগের উদ্যোগে বৃহস্পতিবার জেলা পরিষদ মিলনায়তনে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়।

জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মাসুক উদ্দিন আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এড. মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, দীর্ঘ ১৫ বছর পর এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

তাই সিলেট বিভাগের প্রত্যেকটি উপজেলা, জেলা, ইউনিয়ন সহ তৃণমুল নেতাকর্মীদের সম্মেলন সফল করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহ সভাপতি আশফাক আহমদ, এড. শাহ ফরিদ আহমদ, যুগ্ম সম্পাদক এড. নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, এড. নাসির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন ইসলাম কামাল, এড. শাহ মুশাহিদ আলী, মোহাম্মদ আলী দুলাল, এড. মাহফুজুর রহমান, এড. খোকন কুমার দত্ত, এড. শেখ মো. লালু মিয়া, নাজনীন হোসেন, কবির উদ্দিন, এ. ইশতেয়াক আহমদ চৌধুরী, এমাদ উদ্দিন মানিক, মোস্তাক আহমদ পলাশ, ইব্রাহিম আলী।

অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন লোকমান উদ্দিন চৌধুরী, ইব্রাহিম আলী, নুরুল আমিন, ময়নুল ইসলাম, শাহীনুর রহমান, সৈয়দ মিছবাহ, এড. এমাদ উদ্দিন, আসমা কামরান, এড. বদরুল ইসলাম জাহাঙ্গির, প্রকৌশলী এজাজুল হক এজাজ, আফসর আজিজ, শাহ নিজাম উদ্দিন, জাহাঙ্গির খান, এড. সালমা সুলতানা, কয়েছ আহমদ, জেলা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম সামাদ, সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরী, প্রমূখ।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান ইন্তেকাল করেছেন। ব্যবসায়িক কাজে ঢাকায় গেলে বুধবার বিকেলে হৃদরোগে আক্রান্ত হয়ে সেখানকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

(ইন্নালিল্লাহি…. রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ও ১ মেয়েসহ বহু আ্ত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান নগরীর শিবগঞ্জ লামাপাড়াস্থ মোহিনী ২৮-রে বাসিন্দা এবং জাফলংয়ের পাথর ব্যবসায়ী।

১৯৭১ সালে তিনি ৫নং সেক্টারে যুদ্ধ করতে গিয়ে হানাদারদের আক্রমনে আহত হয়েছিলেন। বৃহস্পতিবার বাদ জোহর শিবগঞ্জ সৈয়দ হাতিম আলী উচ্চবিদ্যালয় সংলগ্ন মাঠে জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সমাহিত করা হয়।

প্রজাতন্ত্রের পক্ষে সহকারী কমিশনার (ভূমি) সিলেট সদর কাজী আরিফুর রহমানসহ একদল পুলিশ সালাম প্রদর্শন করেন। এসময় অন্যান্যের মধ্যে ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিকসহ মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেটের সংবাদ ডটকম: ফুড সা‌প্লি‌মে‌ন্টের না‌মে অনু‌মো‌দন‌বিহীন ওষুধ রাখার দা‌য়ে দক্ষিণ সুরমার চ‌ন্ডিপু‌লে মোবাইল কোর্ট তিন ফা‌র্মেসী‌কে ৩০হাজার টাকা জরিমানা করেছে।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে  ড্রাগ এক্ট, ১৯৪০ আইন অনুসা‌রে জে‌রিন ফার্মা, মে‌ডি‌সির কর্নার ও দি ফয়সাল মে‌ডি‌কেল হল ২ এই ৩টি ফা‌র্মেসী‌কে ১০ হাজার টাকা ক‌রে মোট ৩০ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

অ‌ভিযান প‌রিচালানা ক‌রেন নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী ও মুহাম্মদ আশরাফুল আলম। প্র‌সি‌কিউশন হি‌সে‌বে দা‌য়িত্বপালন ক‌রেন ড্রাগ সুপার জনাব শ‌ফিকুল ইসলাম।

নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী জানান, ফুড সা‌প্লি‌মে‌ন্টের না‌মে ভুয়া ও নকল এই সব ওষুধ বিক্রির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। তিনি এ ক্ষেত্রে জনগণের সহযোগিতা কামনা করেন।

সিলেটের সংবাদ ডটকম: কানাইঘাটের ঘড়াইর গ্রামে আগুনে ভষ্মিভূত হয়ে ৫টি পরিবারের প্রায় ২০ লক্ষ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলো অসহায় হয়ে পড়েছে। তাদের ক্ষতি কাটিয়ে উঠা খুব কষ্টকর হবে বলে গ্রামবাসী জানান।

কানাইঘাটের ঘড়াইর গ্রামের ইজ্জত উল্লাহর বসত ঘর সহ ৫টি পরিবারের ঘর আগুনে ভস্মিভূত হয়েছে। বুধবার রাতে আগুনের সূত্রপাত ঘটে। তবে পূর্ব শত্রুতার কারণে কেউ এ ঘটনা ঘটাতে পারে বলে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো জানান।

এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। গ্রামবাসী অনেক চেষ্টা চালিয়ে রাত ১০ টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে ক্ষতিগ্রস্থ ইজ্জত উল্লাহ, ফারুক আহমদ, আইনুল হক, ইয়াকুব আলী ও ইরফান আলীর পরিবার। ভস্মিভূত পরিবারগুলো ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠা খুব কষ্টকর হবে বলে গ্রামবাসী জানিয়েছেন।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের মাদক সম্রাজ্ঞী ফরিদা ও তার ছেলে ফারুককে গ্রেফতার করেছে র‌্যাব-৯। বুধবার রাত সাড়ে ১০টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে পরিচালিত এক অভিযানে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

তাদের বাড়ি দক্ষিণ সুরমা থানার পিরোজপুর এলাকায়। ফরিদার স্বামীর নাম ছিনো মিয়া। এসময় তাদের কাছ থেকে সাড়ে সাত লাখ টাকা মূল্যমানের ৫৫০পিস ইয়াবা, ৫০ গ্রাম হেরোইনও উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। উদ্ধারকৃত মাদকসহ দক্ষিণ সুরমা থানায় হস্তান্তর করা হয়েছে।

 

0 96
সিলেটের সংবাদ ডটকম: আজ বুধবার অগ্নিঝরা মার্চের প্রথম দিন। নানা কারণে মার্চ মাস অন্তর্নিহিতি শক্তির উৎস হয় বাঙালির জীবনে। এ মাসেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন...

0 440
সিলেটের সংবাদ এক্সক্লুসিভ: এবার ফাঁস হলো পাসপোর্ট, স্ট্যাম্প, ভিসা, দলিল জালজালিয়াতি চক্রের সদস্য, সিলেট মিড়াপাড়ার মৃত সৈয়দ আলী আহমেদের ছেলে সৈয়দ শাহজাহান আহমদের চেক...