Daily Archives: Mar 15, 2017

সিলেটের সংবাদ ডটকম: সিলেট নগরীর লালদীঘিরপার হকার্স মার্কেট সংলগ্ন একটি রেস্টুরেন্ট আদালতের বলে মাননীয় নির্বাহী ম্যাজিষ্টেট সিলেট বিজেন ব্যানার্জীর নেতৃত্বে ৩০ জন পুলিশ ফোর্স আজ বুধবার দুপুর পৌনে ১২ টায় দখলদার আব্দুল কাহেরকে উচ্ছেদ করে মূল মালিক গোলাম রাব্বানী খানের পক্ষে আমমোক্তার মল্লিক চৌধুরীর (জনতা রেস্টুরেন্টের মালিক)কে প্রতিবেশী ব্যবসায়ীদের উপস্থিতিতে সরেজমিন সমজাইয়া দেন।

নির্বাহী ম্যাজিষ্টেট সিলেট বিজেন ব্যানার্জীর এর সাথে ছিলেন পুলিশ এসআই ফারুক আহমদ, এসআই জামাল, এসআই অসিত, এসআই আজিজ। দোকান মালিক গোলাম রাব্বানীর পক্ষে আমমোক্তার মল্লিক চৌধুরী জানান, ১৯৮৮ ইং সাল থেকে বিবাদী পক্ষ আব্দুল কাহের দোকানটি অবৈধ ভাবে দখল করে রাখেন।

দীর্ঘদিন মামলা পরিচালনা শেষে মাননীয় উর্ধ্বতন সহকারী জজ সদর সিলেট ১৫ মার্চ ২০১৭ ইং তারিখে আদালতের উপস্থিতিতে দোকানের প্রকৃত মালিককে দোকান সমজাইয়া দেওয়ার নির্দেশ মোলক রায় দেন। এই ধারাবাহিকতায় সিলেট জেলার নির্বাহী ম্যাজিষ্টেট বিজেন ব্যানার্জীর নেতৃত্বে সহস্ত্র অস্ত্রধারী পুলিশ প্রহরায় গন্যমান্য ব্যক্তিবর্গ ও ব্যবসায়ীদের উপস্থিতিতে ১৫ মার্চ ২০১৭ ইং তারিখ দুপুর ১২ টায় দোকানটি মূল মালিকের কাছে হস্থান্তর করা হয়।

0 341

সিলেটের সংবাদ ডটকম: সিলেট নগরীর জিন্দাবাজারের ব্যবসায়ী করিম বক্স মামুন হত্যার প্রধান অভিযুক্ত সিলেট জেলা ছাত্রলীগের (বহিস্কৃত)সহ-সভাপতি সুলেমান চৌধুরী আটমাস পর নিজের ফেসবুকে সাফাই গাইলেন। ১৫ মার্চ বুধবার তার ফেসবুকে তিনি একটা স্ট্যাটাস দেন। সেই সাথে তিনি জনগনের কাছে আবেদন জানান।

এদিকে মামুন হত্যার আট মাস পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত আসামীদের আটক করতে পারেনি গোয়েন্দা পুলিশ। মামুন হত্যার পর ২৫ আগষ্ট মামলাটি মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের কাছে মামলাটি হস্তান্তর করা হয়। সোলেমান চৌধুরীর ফেসবুকে দেয়া তার স্ট্যাটাসটি পাঠকদের কাছে হুবুহ তুলে ধরা হলো:-

(“আমি করিম বক্স মামুন কে চিনি না সে কি করে তা ও জানি না এবং তার সাথে আমার এত দিনের চলা ফেরার পথে কোন ধরনের সাক্ষাৎ নেই। তবে কেনো আমার মাথার উপর এত বড় পাপোর বুঝা আমি নিবও। আমার রাজনৈতি প্রতিপক্ষরা আমাকে হেও প্রতিপন্ন করার জন্য আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

আমি এই দিন সকালে গুম থেকে উটে জিন্দাবাজার রাজা ম্যানশনের উদ্দেশ্যে রওয়ানা হই। রাজা ম্যানশনে জাবেদের দোকানে আমি যাই একটা প্রত্যয়ন পত্র লিখার জন্য তখন জাবেদের দোকান বন্ধ ছিল।

দোকানের সামনে তাকা অবস্তায় জাবেদ কে আমি কল দেই তাহার মোবাইল বন্ধ পাই। (এমতা অবস্তায় আমার গ্রমের বাড়ির পরিচিত ব্যক্তি মসরুজ্জান (মছরু) অামাকে এই নাম্বারে+8801726655730 কল দেয়, কল দিয়ে আমাকে বলেছে চাচা তুমি কোথায় একটি বার কোর্টে আস। আমি থাকে প্রশ্ন করলাম কেনো কোর্টে আসব।

তখন আমার প্রশ্নের উত্তরে বলে যে, কোর্টে ফোরষ্ট্রকের ড্রাইবিং লাইসেন্সের জন্য মিন্টু নামের এক লোক কে ১৬.০০০ টাকা দিয়ে ছিল সে কন্ট্রাক্ট অনুযায়ী মিন্টু ফোরষ্ট্রকের ড্রাইবিং লাসেন্স দিতে পারেনি কিন্তু বর্তমানে ১৬.০০০ টাকা দিতে অপরগতা শিকার করে। পরর্তিতে আমি মসরুজ্জামান মছরুকে বললাম যে, তোমরা মরির কোমেটিতে বিচার প্রার্থি হও মরির কোমেটি এই বিষয়টা দেখে দিবে এই বলে আমি তার কল কেটে দেই।

কয়েক মিনিট পর মসরুজ্জামান(মসরু) আবারও ফোন করে কোর্টে আসার জন্য অনুরোধ করল। মসরুর এতো আকুতি মিনতির পর আমি কোর্টে যাই, কোর্টে যাওয়ার পর দেখাহল মছরু এবং তাহার সাথে গ্রাম থেকে নিয়ে আসা জাফর ইকবাল (সিমুল)কে। জাফর ইকবাল শিমুল কে জিগ্যেস করলাম মসরু এবং মিটুর মধ্যে এই ঝগড়ার মুল কারনটাকি?  

তখন জাফর ইকবাল শিমুল, সে সেইম কথা গুলি বল্ল আমাকে। পরর্তিতে আমার রাজনৈতিক পরিচিত ব্যক্তি (এড়.বনশ্রী দাস অপু দাদার সাথে দেখা করি দাদা কে আমি (মছরু এবং মিটুর) টাকা লেনদেনের কথা গুলি বল্লাম, বলার পর অপু দাদা মিটু কে ডেকে আনলেন এবং মছরুর টাকা মিটু ফিরত দিল এড়. বনশ্রী দাস (অপু) দাদা চলে গেলেন।

পরর্তিতে আমি বাসায় চলে যাব বলে মসরু এবং শিমুলের সাথে বিধায় নিতে চাচ্ছিলাম, কিন্তু মসরু আমাকে বল্ল, চাচা খাওয়া দাওয়া করে যাইতে হবে। ভার ভার এই কথা বলার পর আমি তাকে বল্লাম যে রাজা ম্যানশনে আমার একটা প্রত্যয়ন পত্র টাইপ করতে হবে তার পর খাওয়া দাওয়া করব, সে বল্ল টিক আছে চলও। তখন মসরু ও শিমুল কে আমি জিন্দাবাজার রাজা ম্যানশনের উদ্দেশ্যে রওয়ানা হই। আমার বাইকের পিছনে বসে জাফর ইকবাল(শিমুল) মধ্যে মসরু এবং আমি ড্রাইভিংয়ে ছিলাম।

জিন্দাবাজারে যাওয়ার আগে বন্দর (সিটি কর্পোরেশনের) সামনে যাওয়া মাত্রই মসরু আমাকে বল্ল বাইক একটু তাড়াতাড়ি চালানোর জন্য তখন তাকে আমি প্রশ্ন করলাম এতও তাড়াহুড়া করছ কেনে, কোনও সমস্যা? তখন সে আমাকে কানে কানে বলে যে, তাহার সাথে চাক্কু আছে এবং সে আরও বলে মিন্টু কে মারার জন্য এনেছিল। তখন আমি তাকে বল্লাম তুই আসলে একটা ফাউল বলে গালা গালি করলাম সে আমার গালাগালি শুনে আর হাঁসে। যখন আমি জিন্দা বাজার এলিগেন্ট টাওয়ারের সামনে আসি এলিগেন্ট টাওয়ারে সামনে একটি সেনাবাহিনীর হাড়ি ছিল ঐ গাড়িটির পিছনে আমার গাড়ি এবং মসরু ও শিমুল কে রেখে চলে যাই রাজা ম্যানশনে জাবেদের দোকানের উদ্দেশ্যে।

জাবেদ কে বল্লাম যে আমার প্রত্যয়ন পত্রটি টাইপ কেরে দেওয়ার জন্য সে বল্ল বন্ধু বসে থাক আমি দিচ্ছি। হঠাৎ করে হই, হোল্লা শব্দ সোনলাম তখন জাবেদ আর আমি রাজা ম্যানশনের সামনের গেইটে আসার পর দেখি মানুষ দৌড়া দৌড়ী করছে। জাবেদ আমাকে বল্ল বন্ধু চলে যা কে কি করছে বুঝা যাচ্ছে না। তখন আমি গাড়ি আন্তে যাই সিকিউরিটি বাইক দিতে চাচ্ছিল না, তখন জাবেদ সিকিউরিটি কে আমার পরিচয় দিলে সিকিউরিটি বাইক ছেড়ে দে। তখন আমি গাড়ি ষ্টার্ট দিয়ে নিয়ে আসি।

মসরু পরবর্তীতে আমাকে কল দিয়ে বল্ল ইদ্রিস মার্কেটের সামনে যাওয়ার জন্য। আমি তাকে প্রশ্ন করলাম তোমরা ইদ্রিস মার্কেটের সামনে কেনো এসেছ? তখন মসরু ঘটনার বর্ণনা দিল। মসরুজ্জামান (মসরুর) ভাষ্যমতে: মোটরসাইকেল রেকে যাওযার পর দুইটি সিকিউরি চলে আসে। সিকিউরিটি থাকে বলছে যে, এই মোটরসাইকেলটি কার তখন সে বলছে তাহার, সিকিউরিটি বল্ল যে মার্কেটের সামনে হাড়ি রাখা যাবেনা তখন সে বলছে সেনাবাহিনীর গাড়ি থাকলে কোন অসুবিধা নাই আর আমার গাড়ি থাকলে অসুবিদা তখন এই কথা বলার সাথে সাথে সিকিউরিটি তাকে বলছে যে এই যায়গায় গুন্ডামির জায়গা না।

তখন মসরু বলছে সে গাড়ি সরাবেনা সিকিউরিটি এই কথা শুনার সাথে সাথে গাড়ি টানা হেছড়া শুরু করে। মসরু সিকিউরিটিকে বাধা দিলে সিকিউরিটি তাকে লাটি দিয়া আঘাত করে। সিকিউরিটি সাথে জগড়া দেখে মার্কেটের বিতর থেকে লোক এসে মসরু কে মারধর শুরু করলে মসরু তাহার যান বাচানোর জন্য তার সথে থাকা চাক্কু দিয়ে আঘাত করে।

রক্ত দেখে লোকজন দৌড়া দৌড়ী শোরো করে এবং এরই ফাকে মসরু ও শিমুল তাদের জীবন নিয়ে পালিয়ে যায়। আমি সর্বস্তরের জনগনের কাছে আমার আকুল আবেদন আমাকে ষড়যন্ত্রমুলক মিথ্যা মামলা থেকে মুক্তি দেওয়ার জন্য।”)

উল্লেখ্য, গত ১৬ আগষ্ট জিন্দাবাজারে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে ছুরিকাঘাত করা হয় মামুনকে। পরদিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ ঘটনায় ব্যবসায়ী মামুনের পিতা আনোয়ার বক্স বাদি হয়ে মামলা দায়ের করেন। মামলায় আসামী করা হয় সিলেট জেলা ছাত্রলীগের সহ-সভাপতি (বহিস্কৃত) সোলেমান হোসেন চৌধুরী, তার সহযোগী জাবেদ আহমদসহ অজ্ঞাতনামা পাঁচ জনকে।

0 8

শফিকুল হক চৌধুরী (বানিয়াচং): ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সকাল ১০ ঘটিকার সময়  বানিয়াচং উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ১৫ মার্চ ২০১৭ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সন্ধীপ কুমার  সিংহের সভাপতিত্বে হলরোমে এ সভা অনুষ্টিত হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ইকবাল বাহার খাঁন, মহিলা ভাইস চেয়ারম্যান তানিয়া খানম, শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম সিদ্দিকী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওসার শুকরানা, যুব উন্নয়ন অফিসার সরোওয়ার সুলতান আহমেদ, নির্বাচন অফিসার মোঃ মোর্শেদ আলম, সমবায় কর্মকর্তা দেবাশীষ দেব, খাদ্য কর্মকর্তা মোহাম্মদ খালেদ হোসেন, ট্রেনিংকো-অর্ডিনেটর (রস্ক) মোঃ সিরাজুল ইসলাম, ফ্রিল্যান্স সাংবাদিক ইয়াসিন আরাফাত মিল্টন, মেধাবিকাশ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ভানু চন্দ্র চন্দ, মানবাধিকার কর্মী আশিকুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।

সিলেটের সংবাদ ডটকম: নির্বাচন কমিশনার কবিতা খানম ব্যক্তিগত ও পারিবারীক সফরে কমলগঞ্জ উপজেলার পর্যটনকেন্দ্রগুলো ঘুরে গেছেন।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে তিনি কমলগঞ্জ উপজেলা নির্বাচন কমিশনারের কার্যালয় পরিদর্শনে আসলে তাকে স্বাগত জানান কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক ও উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ ফরহাদ হোসেন।

এ সময় মৌলভীবাজার জেলা নির্বাচন অফিসার মো. মোখলেছুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোহাম্মদ আসাদুজ্জামান, উপজেলা মৎস্য অফিসার শাহাদাৎ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে নির্বাচন কমিশনার কবিতা খানম দিনব্যাপী কমলগঞ্জ উপজেলার নয়নাভিরাম মাধবপুর লেক, লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাগুরছড়া খাসিয়া পুঞ্জি পরিদর্শন করেন। এ সময় আলাপকালে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন করার জন্য কাজ করছে কমিশন।

নবগঠিত নির্বাচন কমিশনের অধীনে সকল নির্বাচন অবাধ, সুষ্ঠু করতে সবধরণের ব্যবস্থা নেওয়া হবে। কমিশন সব ধরনের অনাস্থা, অবিশ্বাস থেকে উত্তরণ ঘটিয়ে নির্বাচনের মাধ্যমে মানুষের আস্থা-বিশ্বাস ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।

 এ ক্ষেত্রে কারো কোনো ধরণের গাফিলতি বরদাশত করা হবে না। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এরকম নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি আরো বলেণ, শুধু নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়। এক্ষেত্রে গণমাধ্যম, সংশ্লিষ্ট প্রার্থীসহ সকল রাজনৈতিক দলেরও সহযোগিতার প্রয়োজন।

0 493

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: পরিবারের সবচেয়ে আপনজন বাবা-মায়ের সঙ্গে কথা কাটাকাটির বনিবনা না হওয়ায় ১৪ বছরের কিশোরী বাড়ি ছেড়ে বেরিয়ে এসেছিল। সেটাও বছর তিনেক আগের কথা। রাস্তায় ঘুরতে ঘুরতে পড়ে গিয়েছিল একটি কুচক্রের খপ্পরে।

তারাই কিশোরীটিকে নিয়ে গিয়েছিল ওই মোটেলে। যেখানে দিন নেই, রাত নেই সকলের চোখের সামনে জোর করে রমরমিয়ে চলে যৌন ব্যবসা। অভিযোগ, একেকটা কিশোরীকে বছর দু’য়েকের মধ্যে অন্তত এক হাজার পুরুষের শয্যাসঙ্গীনী হতে হয়।

হতে বাধ্য করা হয়, দু’বেলা, দু’মুঠো খাওয়ার জন্য। রাস্তা থেকে ধরে নিয়ে গিয়ে এমন হাজার হাজার কিশোরীকে ওই মোটেলে আটকে রাখার অভিযোগ উঠেছে। তাদের বাধ্য করা হয় মোটেলে আগত অতিথিদের সন্তুষ্ট করার জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব ফিলাডেলফিয়ায় রাস্তার পাশের একটি মোটেল ‘রুজভেল্ট ইন’ এ এই ব্যবসা চলছে রমরমিয়ে।

সকলের চোখের সামনেই। ওই কিশোরী সম্প্রতি একটি মামলা দায়ের করেছেন ওই মোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে। মোটেলের মালিক যজ্ঞ পটেল বলেছেন, ‘মামলার নথিপত্র এখনও হাতে পাইনি। তবে আমরা অতিথিদের শুধু ঘর ভাড়া দেয়।

আর বড় কোনও গণ্ডগোল হলে তাঁদের মোটেল ছেড়ে দিতে বলি। আমেরিকার ‘ন্যাশনাল হিউম্যান ট্রাফিকিং হটলাইন’ জানাচ্ছে, ২০০৭ থেকে ২০১৫ সালের মধ্যে হোটেল ও মোটেলগুলিতে এমন যৌন ব্যবসার ১, ৪২৪টি ঘটনা নথিভুক্ত হয়েছে। যার শিকার হয়েছেন ১,৮৬৭ জন কিশোরী। ডেইলি মেইল, পিপল ডটকম।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: মেক্সিকোর পূর্বাঞ্চলীয় রাজ্য ভেজাক্রুজের একটি গণকবরে ২৫০টি মানুষের খুলি পাওয়া গেছে। রাজ্যটির প্রসিকিউটর জর্জ উইঙ্কলার এ কথা জানান।

টিভি নেটওয়ার্ক টেলিভিসাকে দেয়া এক সাক্ষাৎকারে উইঙ্কলার বলেন, মাদক পাচারকারীরা ভেরাক্রুজকে বহুদিন ধরেই লাশ পুঁতে রাখার স্থান হিসেবে ব্যবহার করে আসছে।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত শুধু ওই স্থানটির একটি অংশে তল্লাশি চালানো হয়েছে। তবে তিনি সেখান থেকে আরো লাশ পাওয়ার সম্ভাবনা নাকচ করে দেননি। উইঙ্কার বলেন, কোন কোন খুলি কয়েক বছরের পুরাতন হতে পারে।

তিনি টেলিভিসাকে বলেন, ‘ভেরাক্রুজে বিপুল সংখ্যক গণকবর রয়েছে। উইঙ্কার আরো বলেন, ‘আমার দৃষ্টিতে রাজ্যের সবগুলো গণকবরের সন্ধান পেলে ভেরাক্রুজ মেক্সিকো, এমনকি বিশ্বের সবচেয়ে বড় গণকবরে পরিণত হতে পারে।’ কিভাবে ও কখন এই খুলিগুলো পাওয়া গেছে সে সম্পর্কে তিনি কিছু জানাননি। বাসস।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের হাটেখোলায় সরকারি বিলের লীজ নিয়ে দু’পক্ষে চরম উত্তেজনা বিরাজ করছে। দু’পক্ষ একেবারে মূখোমূখি অবস্থানে রয়েছেন। এ নিয়ে যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ ও খুন খারাবির আশংকা রয়েছে।

এ ব্যাপারে প্রশাসনের কাছে এলাকার শান্তিকামী মানুষ বারবার আবেদন নিবেদন করলেও কার্যকর কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। সরকারী সম্পদ ও শান্তি শৃংখলা রক্ষায় এলাকাবাসী সরকার ও প্রশাসনের উর্দ্ধতন কর্তপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, সিলেট সদর উপজেলার  হাটখোলা ইউনিয়নের বাবুরাগাঁও, নোয়াপাড়া, পাগইল ও মাঝপাড়া এই চার গ্রাম নিয়ে ২৫নং রাজারগাঁও মৌজা। এ মৌজায় পাকিস্তান জরিপি ২২/০ ডিপি খতিয়ানের ১৬১৬ দাগের সাড়ে ৫৩ একর জলাশয় ভূমির নাম হিঙ্গির বিল।

পাকিস্তান জরিপে বিলটি সরকারী খাস খতিয়ানভুক্ত করে নেয়া হয় এবং হাল জরিপি খতিয়ানেও সরকারী খাস খতিয়ানভুক্ত রয়ে গেছে। বিলটি সরকারীভাবে বন্দোবস্ত বা ইজারা না দেয়ায় চার মৌজার লোকজন প্রতিবছর মাছ ধরতেন ও গোচরভূমি হিসেবে এটা ব্যবহার করে আসছিলেন। অতি সম্প্রতি বিলটি সরকারের কাছ থেকে বন্দোবস্ত তথা ইজারা নেয়ার জন্য চার মৌজার ৮৫জন লোক সিলেটের জেলা প্রশাসক বরাবরে একটি আবেদন করেন।

আবেদনের বিষয়টি প্রক্রিয়াধীন অবস্থায় এলাকার একটি প্রভাবশালী চক্র সরকারের বিলটি ১০ লাখ টাকা মূল্যে ৩০জনের একটি সিন্ডিকেটের কাছে বিক্রি করে দিয়েছে। ফলে ক্রয়-বিক্রয় সিন্ডিকেট ও চার গ্রামের লীজ আবেদনকারীদের মধ্যে এ বিল নিয়ে শুরু হয়েছে চরম দ্বন্দ্ব। এ দ্বন্দ্ব নিরসনে স্থানীয় ইউনিয়ন অফিসে একাধিকবার সালিশ বসলেও কোন সমাধানে পৌছায়নি।

পাশপাশি সিলেটের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন দায়িত্বশীল মহলেও বার বার আবেদন করা হয়েছে। কিন্তু অজ্ঞাত কারনে স্থানীয় প্রশাসন বিল রক্ষায় এগিয়ে না আসায় আত্মসাতকারী ও লিজ আবেদনকারীদের মধ্যে দেখা দিয়েছে থমথমে পরিস্থিতি। অভিযোগ পাওয়া গেছে, ইউনিয়নের প্রভাবশালী মাতব্বর চক্রের শেল্টারে থাকা স্থানীয় বাবুরাগাঁওয়ের ছাদিক উজ্জামানের নেতৃত্বে একটি সিন্ডিকেট গত কয়েকদিন ধরে সরকারের এ বিল আত্মসাতের অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

তারা বৈধভাবে লীজ আবেদনকারীদের নানা হুমকি-ধমকি দিয়ে চলেছে এবং সর্বশেষ বিলের দাম ১০ লাখ টাকা ধার্র্য করে এলাকার কয়েকজনের কাছে বিক্রি করে দিয়েছে। কিন্তু আবেদনকারীদের বাঁধার মূখে সরকারী এ বিলে নামতে পারছে না সিন্ডিকেট ও তাদের হোতারা। ফলে এ নিয়ে উভয়পক্ষে চলছে ক্ষোভ ও রণপ্রস্তুতি। এলাকার শান্তিকামী মানুষ জালালাবাদ থানা পুলিশ, সিলেট মেট্রেপলিটন পুলিশ কমিশনার, মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন মহলে একাধিকবার আবেদন করেছেন।

গত ৯ মার্চ সিলেট মেট্রেপলিটন পুলিশ কমিশনার বরাবরে ও এর আগে ৬ মার্চ মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি বরাবরে লিখিত আবেদন করেন এলাকার শান্তিকামী মানুষ। পাশাপাশি জালালাবাদ থানা পুলিশকেও লিখিতভাবে বিষয়টি অবহিত করা হয়েছে। বুধবার (১৫মার্চ) র‌্যাব-৯-এর একটি দলও ঘটনাস্থল হাটখোলায় যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

সিলেট সদর থানার হাটখোলা ইউপি চেয়ারম্যান আজির উদ্দিন জানান, হিঙ্গিবিলটি দীর্ঘ প্রায় ৭ দশক ধরে সরাকারী খাস খতিয়ানভুত। এটা নিয়ে সরকারের সাথে মামলা মোকদ্দমা চললেও এখনো সরকারের  নামে রয়ে গেছে। স্থানীয় লোকজন মিলে বিলটি ভোগ করে আসছিলেন।

সম্প্রতি এক পক্ষ বিলটি লীজ নয়ার আবেদন করলে বাবুরাগাঁও সহ আশপাশ এলাকার লোকজনের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়। কিছু সংখ্যক লোক লীজ প্রদানে বিরোধী। তাই এ নিয়ে কয়েকবার বৈঠক হয়েছে এবং স্থানীয়ভাবে বিরোধ মিমাংসার চেষ্টা অব্যাহত রয়েছে।

0 11

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: জিটুজি প্লাসের আওতায় দ্বিতীয় ধাপে আজ মালয়েশিয়া যাচ্ছেন আরও ১৩২ জন বাংলাদেশি। এর আগে, গত শুক্রবার প্রথম ধাপে মালয়েশিয়া যান ৯৮ জন বাংলাদেশি।

এর মধ্যদিয়ে দীর্ঘদিন পরে আবারও মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হলো। আজ বুধবার ১৫ মার্চ রাতে কুয়ালালামপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তারা। জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) মহাসচিব রুহুল আমিন স্বপন জানান, “বুধবার রাত ৮টায় ইউএস-বাংলার একটি ফ্লাইটে ১০০ জন ও বাংলাদেশ বিমানের অপর একটি ফ্লাইটে ৩২ জন কর্মীকে মালয়েশিয়ায় পাঠানো হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটির) মহাপরিচালক সেলিম রেজা বলেন, দ্বিতীয় ধাপে কর্মী যাওয়ার কয়েকদিনের মধ্যে আবারও পরবর্তী ধাপের শ্রমিক পাঠানো হবে। এ বিষয়ে বায়রা মহাসচিব বলেন, আগামী ২০ মার্চ আরও একশ’র মতো কর্মী মালয়েশিয়া যাবে। ২০০৭ সালে কলিং ভিসা চালুর পর ২০০৯ সালের ১০ মার্চ পর্যন্ত সরকারি হিসাব মতে সোয়া ৮ লাখ কর্মী যাবার পর মালয়েশিয়ার লেবার মিনিস্ট্রি চিঠি দিয়ে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে।

এরপর সরকারিভাবে শ্রমিক পাঠাতে জিটুজি চুক্তি করে সরকার। কিন্তু সে প্রক্রিয়ায় উল্লেখযোগ্য সংখ্যক কর্মী যেতে ব্যর্থ হয়। এরপরে বেসরকারি রিক্রুটিং এজেন্সিকে যুক্ত করে ‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে শ্রমিক নিচ্ছে মালয়েশিয়া। বায়রা মহাসচিব রুহুল আমিন স্বপন জানান, জিটুজি প্লাস পদ্ধতিতে যাওয়া কর্মীর জন্য তিন বছর কাজের সুযোগ রাখা হয়েছে। তবে কর্মীরা নবায়নের মাধ্যমে ও নিয়োগকর্তা চাইলে ১০ বছর পর্যন্ত কাজ করতে পারবেন।

0 101

সিলেটের সংবাদ ডটকম: জকিগঞ্জে ধরা পড়েছে ৯০ কেজি ওজনের একটি বিশাল বাঘ মাছ। উপজেলার বিরশ্রী ইউনিয়নের আকাকল্যাণ গ্রামের জেলে ফরিদ উদ্দিনের বড় জালে আটকা পড়ে মাছটি।

গত সোমবার সেনাপতির চক এলাকার কুশিয়ারা নদী থেকে বাঘ মাছটি ধরা হয়। ফরিদ উদ্দিন বলেন, ৯০ কেজি ওজনের বাঘ মাছটি পেয়ে আমি ভীষণ খুশি। এর আগে মাত্র ৩০ কেজি ওজনের একটি বোয়াল মাছ পেয়েছিলাম।

বাঘ মাছটি ইতোমধ্যে ৮০ হাজার টাকা দাম হয়েছে, তব্ওু বিক্রি করিনি। এক লক্ষ টাকার কমে মাছটি বিক্রি করবেন না জানিয়ে তিনি বলেন, আমি গরিব মানুষ।

মাছ বিক্রি করে জীবিকানির্বাহ করছি। মাছটি জালে আটকা পড়ার পর ৪ জন মিলে ডুব দিয়ে মাছের গায়ে রশি বেঁধে টেনে তোলা হয়। পরে মাছটি কাস্টমস এলাকায় কুশিয়ারা নদীতে রশি দিয়ে বেঁধে রাখা হয়।

মো: কামরান ইসলাম তুরস্ক থেকে: তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রাস্তার পাশে পেতে রাখা বোমা হামলায় বুধবার দুই সৈন্য নিহত হয়েছে। এই ঘটনার জন্য নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-কে দায়ী করা হচ্ছে। স্থানীয় গণমাধ্যমে এ কথা বলা হয়েছে।

বেসরকারি সংবাদ সংস্থা গোদান জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা মারদিন ও দিয়ারবাকির প্রদেশের মধ্যবর্তী মহাসড়কের মাইন খুঁজছিল তখন এই হামলা চালানো হয়। পিকে’কে এই বিস্ফোরকটি পেতে রাখে।

সৈন্যদের গাড়ি বিস্ফোরকের পাশ দিয়ে অতিক্রম করার সময় এর বিস্ফোরণ ঘটে। আঙ্কারা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন পিকে’কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে।

0 149
গত ১০ এপ্রিল ২০১৭ইং তারিখে সিলেটের সংবাদ ডটকমে ‘সিলেট নগরীতে সেনা কর্মকর্তা লাঞ্ছিত : গ্রেফতার চার ছাত্রলীগ নেতাকে রিমান্ডের আবেদন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত...

0 419
সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: সিলেট জেলার সদর উপজেলার ৫ নং টুলটিকর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের পুর্ব শাপলাবগ এলাকায় জাল দলিল বানিয়ে একজনের জায়গা অন্যজনের...