সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের সঙ্গে সম্ভাব্য রুশ যোগাযোগের বিষয়ে কংগ্রেসের কাছে তথ্য-উপাত্ত উপস্থাপন করবেন মার্কিন দুই গোয়েন্দা সংস্থার প্রধান।

ট্রাম্পের ফোনে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা আঁড়ি পেতেছিলেন বলে যে দাবি করা হচ্ছে সেবিষয়েও কংগ্রেসে কথা বলবেন তারা। কংগ্রেসের গোয়েন্দাবিষয়ক কমিটির কাছে বিরল এক প্রকাশ্য শুনানিতে এফবিআই প্রধান জেমস কমি ও এনএসএ প্রধান অ্যাডমিরাল মাইক রজার্স তথ্য-উপাত্ত দেবেন।

ফোনে আঁড়িপাতার অভিযোগের বিষয়ে ব্যাপক তদন্তের আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ বরাবরই নাকচ করে দিয়ে আসছে মস্কো। গত জানুয়ারিতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানায়, ক্রেমলিন সমর্থিত হ্যাকাররা ডেমোক্রেট দলীয় শীর্ষ এক নেতার ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করে।

হিলারিকে হারাতে ট্রাম্পকে সহায়তার জন্য বেশ কিছু বিব্রতকর তথ্য ফাঁস করে তারা। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ, এফবিআই ও ন্যাশনাল সিকিউরিটি অ্যাজেন্সি (এনএসএ) বলছে, নির্বাচনে প্রভাব বিস্তার করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্দেশ দিয়েছিলেন।

এরপর থেকেই ট্রাম্পের নির্বাচনী প্রচার টিমের সঙ্গে রুশ সংযোগের বিষয়ে অভিযোগ উঠে। কংগ্রেসে গোয়েন্দা বিষয়ক কমিটির চেয়ারম্যান রিপাবলিকান দলীয় ডেভিড নুনস, কমিটির শীর্ষ ডেমোক্রেট অ্যাডাম স্কিফ ওই অভিযোগের তদন্তে নেতৃত্ব দেন।

রোববার ডেভিড নুনস বলেন, সব তথ্য-উপাত্ত যাচাইয়ের পর অামার কাছে মনে হয়েছে, ট্রাম্পের নির্বাচনী প্রচারে রুশ হস্তক্ষেপের কোনো প্রমাণ নেই। ন্যাশনাল ইন্টেলিজেন্সের সাবেক পরিচালক জেমস ক্ল্যাপারও একই ধরনের কথা বলেছেন। ক্লাপার বলেন, নির্বাচনে রুশ যোগ-সাজশের কোনো প্রমাণ তিনি পাননি। সূত্র : বিবিসি।

NO COMMENTS

Leave a Reply