লিবিয়া উপকূল থেকে ৬০ বাংলাদেশি উদ্ধার

0
1250

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে লিবিয়া উপকূল থেকে ৬০ বাংলাদেশি অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। দেশটির নৌবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আবু কাশেম নামে এক জেনারেল জানান, রোববার ভোরে নৌকায় চেপে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টাকালে দেশটির রাজধানী ত্রিপোলির পশ্চিম উপকূল থেকে এসব বাংলাদেশি অভিবাসীদের উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, ওই বাংলাদেশিদের তীরে জাওইয়া বন্দরে ফিরিয়ে আনা হয়েছে। পরে চিকিৎসক দেখিয়ে তাদের অবৈধ অভিবাসন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। লিবিয়ার সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে গত কয়েক বছরে অভিবাসীদের জন্য লিবিয়া প্রস্থানের অন্যতম কেন্দ্র হয়ে উঠেছে।

এতে করে অনেক অভিবাসীই ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার বিপজ্জনক চেষ্টা করেন। দেশটির মানবপাচারকারীরা পশ্চিম উপকূল থেকে কাঠের নৌকায় করে অভিবাসীদের ভূমধ্যসাগর পেরিয়ে ৩০০ কিলোমিটার দূরে ইতালির ল্যাম্পেদেসুয়া দ্বীপে পাচার করে থাকে। ২০১৩ সাল থেকে ২০১৬ সালের শেষ পর্যন্ত হতালি হয়ে ইউরোপে পাড়ি দিয়েছেন প্রায় ৫ লাখ অভিবাসী। যাদের অধিকাংশই আসা আফ্রিকা থেকে।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here