বিশ্বনাথে নদ-নদীর পানি বৃদ্ধি : অবাধে নিধন হচ্ছে পোনা মাছ

0
212

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের বিশ্বনাথে গত দুই দিনের মোষলধারে বৃষ্টির ফলে বিভিন্ন নদ-নদী ও এলাকার নিম্নাঞ্চল তলিয়ে গেছে। এতে জেলে ও  সৌখিন মাছ শিকারিরা মাছ ধরতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে মাছ শিকার। এতে মাছের পোনা অবাধে নিধন করা হচ্ছে। এভাবে যদি প্রতিদিন পোনা মাছ নিধন হয়, হারিয়ে যাবে দেশীয় প্রজাতির মাছ। দীর্ঘদিন ধরে উপজেলায় চলছে মাছের আকাল।

দেশী প্রজাতির পোনা মাছ নিধন বন্ধ করা অতি জরুরী হয়ে পড়েছে বলে উপজেলার সচেতন মহল মনে করেন। খোঁজ নিয়ে জানা যায়, মা ও পোনা মাছ নিধন এবং হেমন্ত মৌসুমে খাল, বিল, নদী-নালা সেচের মাধ্যমে মাছ ধরার ফলে দিনে দিনে হারিয়ে যেতে বসেছে দেশীয় প্রজাতির মাছ।

নদী-খাল-বিল ও ফসলি জমিতে পানি বৃদ্ধি পাওয়া যায় এলাকার বিভিন্ন পেশার লোকজন মাছ শিকারে ব্যস্ত রয়েছেন। মাছ শিকার করতে অনেকের হাতে রয়েছে ঠেলা জাল, উড়াল জাল, বেল জাল, চিটকা জাল, বাঁশের তৈরি ডরি। এসব মাছ ধরার যন্ত্র দিয়ে বড় মাছের চেয়ে মাছের পোনা নিধন হচ্ছে বেশি। মনের আনন্দে অনেকেই মাছ শিকার করতে দেখা যায়।

এব্যাপারে আবদুল গফুর বলেন, বর্ষা মৌসমে মাছ শিকার করার আনন্দটাই আলাদা। তাই মাছ শিকার করতে আসছি। এসময় মাছের পোনা বেশি পাওয়া যায। পোনা মাছ খেতে ভাল লাগে। রিপন মিয়া বলেন, নদ-নদী-খাল-বিলের পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন এলাকার লোকজন মাছ শিকার করে আসছেন। এতে মাছের পোনা বেশি পাওয়া যাচ্ছে।

স্কুল পড়ুয়া ছাত্র রায়হান আহমদ সায়মন বলেন, বৃষ্টির পানিতে মাছ শিকার করতে ভাল লাগে। তাই চাচার সাথে মাছ ধরতে এসেছি। উপজেলার লামাকাজি ইউপি চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া বলেন, গত দুই দিনের বৃষ্টির ফলে এলাকার বিভিন্ন নিম্নাঞ্চল তলিয়ে গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় মাছ শিকার হচ্ছে। তবে পোনা মাছ শিকার না করার জন্য এলাকার লোকজনকে অবহিত করেছি।

(Visited 12 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here