ভারত ভুল করছে : চীন

0
248

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: তিব্বতের নেতা দালাই লামাকে অরুণাচল প্রদেশে আসতে দিয়ে ভারত ভুল করছে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

তিব্বতের এই আধ্যাত্মিক নেতার সফরের কারণে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং। তিনি বলেছেন, অরুণাচল সীমান্তে দালাই লামার প্রবেশের তীব্র বিরোধিতা করছে চীন।

এমনকি তিব্বতের এই নেতার সফরে ভারতের ভূমিকা নিয়েও চিন্তা-ভাবনা করছে বেইজিং। গত কয়েক মাস ধরে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নিয়ে ভারতের সঙ্গে টানাপোড়েন চলছে বেইজিংয়ের। পাক অধিকৃত কাশ্মিরের ভেতর দিয়ে ওই করিডোর নির্মাণে ভারত বিরোধিতা করা দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে।

এরই মাঝে তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সফর ঘিরে আবারও চীন-ভারত সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে। ভারতের অরুণাচলে তিব্বতের এই ধর্মীয় নেতার প্রবেশ মেনে নেয়া হবে না বলে জানিয়ে দিয়েছে চীন।

অরুণাচল সফরের লক্ষ্যে শনিবার আসাম প্রদেশে পৌঁছেছেন দালাই লামা। উল্লেখ্য, আগামী ৪ থেকে ১৩ এপ্রিল অরুণাচল সফর করবেন দালাই লামা। অরুণাচলের কিছু অংশ চীনের ভূখণ্ড বলে দাবি করে আসছে বেইজিং। দালাই লামার অরুণাচল সফরে সেখানকার পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে সতর্ক করে দিয়েছেন মুখপাত্র লু ক্যাং।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here