Daily Archives: Apr 2, 2017

0 9

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইমার্জিং টিম এশিয়া কাপের জমজমাট ফাইনাল সোমবার। শিরোপা লড়াইয়ে মুখোমুখি পাকিস্তান অনুর্ধ্ব-২৩ দল এবং শ্রীলঙ্কা অনুর্ধ্ব-২৩ দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিবা-রাত্রির এই ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

ফাইনাল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-১ এবং গাজী টিভি। শনিবার অনুষ্ঠিত দুটি সেমিফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে হারিয়েছে পাকিস্তান।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে আফগানিস্তানকে ১২৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে ফাইনালে উত্তীর্ণ হয় পাকিস্তান। আর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে শ্রীলঙ্কা। ইমার্জিং কাপের ফাইনালের দুই ইনিংসের মাঝে যে বিরতি থাকবে, তখন আয়োজন করা হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

চট্টগ্রাম শিল্পকলা একাডেমির শিশুশিল্পীরা চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের আঞ্চলিক গানের সঙ্গে নাচ পরিবেশন করবে। সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হওয়ার আনুমানিক সময় বিকাল সাড়ে ৫টা।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটে ছাত্রদল কর্মী হাসান আহেমদ ওরফে ডন হাসানকে হত্যার দৃশ্য ধরা পড়েছে পার্শ্ববর্তী ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরায়। পুলিশ সিসি ক্যামেরা থেকে হত্যা দৃশ্যের ফুটেজ সংগ্রহ করেছে।

এই ঘটনায় আটককৃত চারজনকে ফুটেজ দেখে সনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন কতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুহেল আহাম্মদ। গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ১নং ফটকের সামনের রাস্তায় কুপিয়ে হত্যা করা হয় হাসান আহমেদ ওরফে ডন হাসান (২৭) নামের এক ছাত্রদল কর্মীকে।

পুলিশের জব্দকৃত ওই হত্যাকান্ডের সিসি টিভি ফুটেজে দেখা যায়, রাস্তায় পড়ে আছে এক যুবক (হাসান)। তাকে ধারালো অস্ত্র দিয়ে উপর্যোপুরি কুপাচ্ছে আরেক যুবক। পাশে আরো কয়েকজন যুবক দাঁড়িয়ে আছে। প্রকাশ্যেই সড়কে কুপানো হচ্ছে। আশপাশেই রয়েছে যানবাহন, খোলা রয়েছে দোকানপাটও। তবে কুপানোর সময় কেউ এগিয়ে আসতে দেখা যায়নি।

কুপানো শেষে হাসানকে সড়কে নিস্তেজ অবস্থায় ফেলে রেখে হামলাকারীরা চলে যাবার পর অনেককে এগিয়ে আসতে দেখা যায় ফুটেজে। এ হত্যাকান্ডের ঘটনায় অস্ত্রসহ চার জনকে আটক করেছে পুলিশ। ঘটনার পরপরই রাব্বী, সাজু ও সাথী নামে তিনজনকে রিভলবার ও দেশি অস্ত্রসহ আটক করা হয়। শনিবার আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

ছেলের হত্যার দায়ে চারজনের নাম উল্লেখ করে ১৬ জনকে আসামী করে কতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন হাসানের মা জাহেরা বেগম। ওসি সুহেল জানান, ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। আরো কেউ এতে জড়িত কিনা তা ফুটেজ দেখে পরীক্ষা করা হচ্ছে। শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ফটকের সামনে এ ঘটনা ঘটে বলে কোতোয়ালি থানার ওসি সোহেল আহমদ জানান। নিহত হাসান নগরীর মুন্সীপাড়ার মানিক মিয়ার ছেলে।

সিলেটের সংবাদ ডটকম: ছাতকে স্মরকালের ভয়াবহ শিলাবৃষ্টিতে উপজেলার প্রায় ১০ সহাস্রধিক ঘরের টিনের চালে ছিদ্রসহ বৃষ্টির পানিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শহরের শিলাবৃষ্টির স্তুপ দেখতে রোববার বেলা ১টা পর্যন্ত উৎসুক মনুষের ভীড় লক্ষ্য করা গেছে।

 জানা যয়, শনিবার রাত ১০টা থেকে এখানে প্রচন্ড ঝড়-বৃস্টি শুরু হলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। রাতেই কয়েক দফা ঝড়-বৃস্টিতে অনেক বাড়ি-ঘর ও দোকানপাটের টিনের চাল তুলে নিয়ে যায়। এরপর রাত ২টা থেকে শুরু হয় স্মরনকালের ভয়াবহ শিলাবৃষ্টি।

শিলাবৃষ্টিতে পৌরসভাসহ ১৩ ইউনিয়নের গোবিন্দগঞ্জ, ধারণ, জাউয়া, দোলারবাজার, আলীগঞ্জ, শাপলাগঞ্জ, মদীনাবাজার, তাজগঞ্জ, ঝিগলী, কামারগাঁও, বরাটুকা, জাহিদপুর, মঈনপুর, বুরাইয়া, মদীনাগঞ্জ, ইসলামগঞ্জ, জিয়াপুর, কচুরগাঁও, রসুলগঞ্জ-বসন্তপুর, লামাটুকেরবাজার, লাকেশ্বর, বাংলাবাজার, রামপুর, হাসনাবাদ, কালারুকাসহ বিভিন্ন হাট-বাজারের প্রায় ১০ সহস্রাধিক কাঁচা দোকানপাট ও বসত ঘরের টিনের চালের ক্ষতি সাধন হয়েছে বলে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও সদস্যরা জানিয়েছেন।

এদিকে ঝড়ের কবলে উপজেলার বিদ্যুৎ ব্যবস্থা লন্ডভন্ড হওয়ায় গত কয়েকদিন থেকে বিভিন্ন এলাকায় বিদ্যুতের বাতি জ্বলছেনা বলে জানা গেছে। এদিকে শনিবার দিবাগত রাত ২টা থেকে শুরু হওয়া প্রচন্ড শিলাবৃষ্টিতে কোর্ট রোডসহ শহরের খালি ট্রাকগুলো  শিলায় ভর্তি হয়ে উঠে। শিলাবৃষ্টির প্রায় ১২ ঘন্টা পর বোরবার বেলা ১টায় কোর্ট রোড এলাকার সিএনজি ষ্ট্যান্ড, কলেজ রোডের ছাতক টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এলাকা, পৌর প্রাথমিক বিদ্যালয়, বাগবাড়ি রাস্তা, রেল কলোনী, পেপারমিল, নোয়ারাই, সিমেন্ট কারখানার ৪নং এলাকা ও সুজন মিয়া চৌধুরী সড়কসহ বিভিন্ন বাসা-বাড়ির ছাদে প্রত্যক্ষ করতে উৎসুক জনতার ভীড় লক্ষ্য করা যায়।

তবে শিলাবৃষ্টি শহরের ন্যায় গ্রাম এলাকায় প্রচুর পরিমানে না হলেও শিলার সাইজ ছিল শহরের চেয়ে তুলনামূলক ছোট। জানা গেছে, উপজেলার সবগুলো হাওর ও বিলের বোরো ফসল পানির নীচে তলিয়ে যাওয়ায় প্রচন্ড শিলাবৃষ্টি বোরো ফসলের কোন ক্ষতি করেনি। তবে মৌসুমী ফসল, গাছ-পালা ও শাক-সবজি বাগানের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

এছাড়া রাতের শিলাবৃষ্টি ও ঝড়-বৃস্টির পানি ফার্মের শেডে প্রবেশ করায় উপজেলার ২ শতাধিক হাঁস খামার ও ৩ শতাধিক মুরগী খামারের অসংখ্য মোরগ-হাঁস মরে গেছে বলে উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডাক্তার মো, আব্দুস শহিদ হোসেন জানান। এতে কোর্ট রোডের জননী পোল্ট্রি ফার্মের মালিক সমর আলীর প্রায় ১ হাজার কেজি মোরগ শিলাবৃষ্টিতে চালের টিনে ছিদ্র হয়ে পানি প্রবেশ করে এগুলো মারা গেছে বলে দাবি করা হয়।

এছাড়া ঝড়-বৃস্টিতে রাজাপুরবাজারে আসাদ আহমদের লক্ষাধিক টাকার মালামালসহ একটি দোকান ঘর, বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা, ঘরবাড়িরসহ বিভিন্ন ক্ষুদ্র ও কুটির শিল্প কারখানার চালের টিন তুলে নিয়ে ব্যাপক ক্ষতি সাধন করেছে। সুরমা নদীর পানি ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় উপজেলার ১০ সহাস্রধিক হেক্টর ভূমির সাড়ে ৪শ’ কোটি টাকার বোরো ফসল ২/৩ ফুট পানির নীচে তলিয়ে গেছে।

ফলে উপজেলার ৮৫ হাজার কৃষকের কান্না থামছেনা বলে কৃষি অফিসার কৃষিবিদ একে বদরুল হক জানান।  উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান শিলা, ঝড়-বৃষ্টি ও আগাম বন্যায় উপজেলাবাসির ব্যাপক ক্ষতির বিষয়টি নিশ্চিত করে বলেন, ক্ষতিগ্রস্থ বাড়ি-ঘর ও ফসলের ক্ষতির তালিকা প্রনয়নের কাজ চলছে। ইউপি চেয়ারম্যান ও সদস্যদের দেয়া ক্ষতির তালিকাটি শীঘ্রই সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো হবে বলে তিনি জানান।

0 14

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: নাটকের জনপ্রিয় দুই মুখ সজল নূর ও নাদিয়া আহমেদ। তারা জুটি বেঁধে ‘তুমি শুধু আমার’ নামে একটি নাটকে অভিনয় করছেন। নাটকটির চিত্রনাট্য সাজিয়েছেন রাহাত এইচ চৌধুরী ও পরিচালনা করেছেন ফামিদা প্রেমা।

গত মাসে রাজধানীর উত্তরায় নাটকটির শুটিং হয়। নাটকের গল্প নিয়ে নির্মাতা ফামিদা প্রেমা জাগো নিউজকে বলেন, ‘সজল খুব পরিপাটি একটা ছেলে। নিজের লাইফ গোছাতে সে ব্যস্ত। এরই মধ্যে নাদিয়াকে তার ভালো লাগে।

অনেক চেষ্টার পর নাদিয়া সজলের সঙ্গে প্রেম করতে রাজি হয়। এরপর সজল বিগড়ে যায়। দেখা যাবে যে, সবকিছুই ছিল সজলের সাজানো নাটক। কেন এই নাটক? এটাই হচ্ছে গল্পের টুইস্ট। আর এটা জানতে হলে ‘তুমি শুধু আমার’ নাটকটি দর্শকদের দেখতে হবে। সজল বলেন, ‘গল্পটা সাধারণ; কিন্তু ফুটিয়ে তোলা হয়েছে অসাধারণভাবে।

খুব ভালো লেগেছে কাজটি করে। আমার বিশ্বাস দর্শকরাও নাটকটি দেখে তৃপ্তি পাবে। মূলত, নাটকের গল্পটা সজল-নাদিয়াকে নিয়েই। আগামী ১২ এপ্রিল আর একদিন শুটিং করলেই এর নির্মাণ কাজ শেষ হবে। নির্মাতা সূত্রে জানা গেছে, ‘তুমি শুধু আমার’ নাটকটি আগামী ঈদে একটি বেসরকারি চ্যানেলে প্রচার হবে।

0 32

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দেশের মোট আটটি সাধারণ এবং মাদরাসা ও কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে প্রথম দিনেই অনুপস্থিত ছিল ১৩ হাজার ৬৯ জন পরীক্ষার্থী। এদিন ৬৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আজ (রোববার) থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৮ হাজার ৫০৬ জন। এরমধ্যে ৯ লাখ ৯৫ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাকি ১৩ হাজার ৬৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া বহিষ্কারের শীর্ষে ছিল কারিগরি বোর্ডে ৪২, মাদরাসা ২১, ঢাকা বোর্ডে দুইজন এবং চট্টগ্রাম বোর্ডে ১ শিক্ষার্থী। অন্যদিকে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নেয়াসহ অন্য কারণে চার শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। ঢাকা বোর্ডে মোট ২ লাখ ৮২ হাজার ৩৩২ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২ হাজার ১৬১।

দুইজন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। এছাড়া রাজশাহী বোর্ডে ১ লাখ ৭ হাজার ৬৮৩ জনের মধ্যে ১ হাজার ৪০২, কুমিল্লা বোর্ডে ৮৩ হাজার ৬০৪ জনের মধ্যে ১ হাজার ১৫৮, যশোর বোর্ডে ৮৮ হাজার ৪৩৩ জনের মধ্যে ১ হাজার ৪৭, চট্টগ্রাম বোর্ডে ৬৯ হাজার ৭৩ জনের মধ্যে ৯০০, সিলেট বোর্ডে ৫৩ হাজার ৫০৬ জনের মধ্যে ৫৪৬, বরিশাল বোর্ডে ৫২ হাজার ৭৫৬ জনের মধ্যে ৬৩৬, দিনাজপুর বোর্ডে ৮৯ হাজার ৮৩১ জনের মধ্যে ১ হাজার ১১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদরাসা বোর্ডে ৯৩ হাজার ৪৭৩ জনের মধ্যে ২ হাজার ৯১ এবং কারিগরি বোর্ডে ৮৭ হাজার ৮১৫ জনের মধ্যে ১ হাজার ৫১৮ পরীক্ষার্থী অুনপস্থিত ছিল। শিক্ষাবোর্ড থেকে পাঠানোর এক বিবৃতি বলা হয়, চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষায় কোনো পরীক্ষক সঙ্গে মোবাইল ফোন রাখতে পারবেন না।

শুধু ভারপ্রাপ্ত কেন্দ্র প্রধান বা ভেনু প্রধান ছবি তোলা যাবে না এ ধরনের মোবাইল সঙ্গে রাখতে পারবেন। এর ব্যত্যয় হইলে তাদের বিরুদ্ধে পরীক্ষা পরিচালনা নীতিমালা ২০১৭ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

0 4

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: চলচ্চিত্র জাতির আশা-আকাঙ্ক্ষা ও স্বপ্নের প্রতিফলন ঘটিয়ে জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আরও কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস। এ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ আশা ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী বলেন, চলচ্চিত্র একটি শক্তিশালী গণমাধ্যম। চলচ্চিত্র যুগ যুগ ধরে মানুষের চিত্তবিনোদনের একটি মাধ্যম হিসেবে বিবেচিত হয়ে আসছে।

চলচ্চিত্রে মানুষের জীবন সংগ্রাম ও সমাজ বাস্তবতার চিত্র প্রতিফলিত হয়। দেশের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি বিকাশের পাশাপাশি শিক্ষা বিস্তার, জাতি গঠন ও সুন্দর সমাজ বিনির্মাণে চলচ্চিত্র শক্তিশালী ভূমিকা রেখে চলেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক আইন পরিষদে ‘চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল’ উত্থাপন করেন এবং ওইদিনই বিলটি আইনে পরিণত হয়। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি)। ২০১২ সাল থেকে প্রতি বছর ৩ এপ্রিলকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার গত আট বছরে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে। চলচ্চিত্রকে শিল্প ঘোষণা করা হয়েছে। চলচ্চিত্র প্রযোজক পরিবেশকরা কর রেয়াতসহ নানাবিধ সুযোগ-সুবিধা পাচ্ছেন। প্রধানমন্ত্রী বাণীতে আরও বলেন, নান্দনিক চলচ্চিত্র নির্মাণের লক্ষ্যে চলচ্চিত্রের জন্য নিয়মিত অনুদান দেয়া হচ্ছে।

আমরা চলচ্চিত্র শিল্পে মেধাবী ও সুদক্ষ কর্মী সৃষ্টির জন্য ফিল্ম ও টেলিভিশন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি। আধুনিক তথ্যপ্রযুক্তিনির্ভর ডিজিটাল চলচ্চিত্র নির্মাণের লক্ষ্যে আমরা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছি। বিএফডিসির আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে এফডিসিকে ডিজিটাল যন্ত্রপাতিতে সমৃদ্ধ করা হয়েছে।

গাজীপুরের কবিরপুরে ১০৫ একর জমিতে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণের কাজ চলছে। তিনি বলেন, জাতীয় চলচ্চিত্র নীতিমালা প্রণয়ন করা হচ্ছে এবং আধুনিক ও ডিজিটাল সিনেমা হল নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। আমরা অসচ্ছল চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের আর্থিক সাহায্য প্রদান ও চিকিৎসার ব্যয়ভার বহন করছি। চলচ্চিত্র এখন রফতানিযোগ্য পণ্য হিসেবেও স্বীকৃতি পেয়েছে।

চলচ্চিত্র নির্মাতাদের আমাদের সংস্কৃতি এবং মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রতিফলন ঘটিয়ে জীবন ঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণ করে দর্শকদের মন জয় করতে হবে বলেও জানান তিনি। এছাড়া জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে চলচ্চিত্র শিল্পী, কলাকুশলী, নির্মাতা, পরিচালক, প্রযোজক-পরিবেশক, দর্শকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও জাতীয় চলচ্চিত্র দিবসের সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী।

0 3

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সদস্য দেশসমূহের সংসদ সদস্যদের (এমপি) বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ সম্মেলনের ‘অ্যাসেম্বলি অ্যান্ড গভর্নিং কাউন্সিল’ শীর্ষক সেশনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ পরামর্শ দেন।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘স্ট্যান্ডিং কমিটিগুলো বিভিন্ন ফোরামে আলোচনার মাধ্যমে একটি প্রস্তাবনা তৈরি করবে।

এখানে প্রত্যেকটি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, আইনপ্রণেতা বৈষম্য দূরীকরণের বিষয়গুলো নিয়ে বক্তব্য রাখবেন। জেনারেল ডিবেটগুলো নিয়ে আলোচনা হবে। কাজেই কীভাবে বৈষম্য নিরসন বা বৈশ্বিক সমতা নিশ্চিত করা যায়, সে বিষয়গুলো নিয়ে কার্যপত্র তৈরি করা হবে। তিনি আরও বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো (এমডিজি) যখন গ্রহণ করা হয় এবং এগুলোর ওপর কাজ হয় তখন বৈষম্যের বিষয়গুলো এতো গুরুত্ব পায়নি।

এখন দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে দারিদ্র্য বিমোচন হচ্ছে কিন্তু এই দারিদ্র্য বিমোচন বৈষম্য নিরসন করছে না। অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, এ প্রবৃদ্ধির প্রভাব তৃণমূল পর্যায়ের মানুষের ওপর পড়ছে না।

কাজেই একটা সমতাভিত্তিক ব্যবস্থা প্রয়োজন, যেখানে কেউই পিছিয়ে থাকবে না। এ সময় উপস্থিত ছিলেন আইপিইউ প্রেসিডেন্ট ও সংসদ সদস্য (এমপি) সাবের হোসেন চৌধুরী, মহাসচিব মার্টিন চুংগং, নোবেল জয়ী কৈলাশ সত্যার্থীসহ বিভিন্ন দেশের এমপিরা।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অংশীদার হতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেছেন দেশটির লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

ঢাকায় চলমান ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অধিবেশনে অংশ নেয়া লোকসভার এই স্পিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর রোববার এ মন্তব্য করেন।

সুমিত্রা মহাজন বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দেয় নয়াদিল্লি। শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ প্রতিবেশিতে বিশ্বাস করে ভারত। আইপিইউ’র ১৩৬তম অধিবেশনে ভারতের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন মহাজন।

তিনি বলেন, পারস্পরিক সুবিধা এবং এই অঞ্চলের মানুষের যৌথ সমৃদ্ধির জন্য বন্ধুত্ব, আস্থা ও সমঝোতার ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে অঙ্গীকারবদ্ধ ভারত। ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অংশীদার হতে ভারত পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়া সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের জিরো টলারেন্স নীতির প্রতি ভারতের পূর্ণ সমর্থন রয়েছে’ বলেন তিনি। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বিবৃতিতে ভারতের সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ঠ এবং ঐতিহাসিক দ্বিপাক্ষিক সম্পর্ক অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেছেন। এর আগে ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন আইপিইউ’র এক অধিবেশনে বক্তৃতা দেন।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বিক্ষোভে অংশ নেয়ায় নেপালের সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়কে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। স্থানীয় নির্বাচন নিয়ে নতুন একটি আইনের বিরুদ্ধে রোববার বিক্ষোভে অংশ নিয়েছিলেন তিনি।

এ সময় তার রাজনৈতিক দল নয়া শক্তি নেপালের (এনএসএন) গুরুত্বপূর্ণ বেশ কিছু নেতাকেও গ্রেফতার করেছে পুলিশ। নেপােলের নতুন স্থানীয় নির্বাচন আইন-২০১৭ এর বিরোধিতা করে ওই বিক্ষোভের ডাক দিয়েছিল এনএসএন।

নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে ওই বিক্ষোভের সমন্বয়কের দায়িত্ব ছিলেন সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়। চলতি বছরের মে মাসে দেশটিতে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নতুন অাইনের কারণে এনএসএনের প্রতীক ব্যবহার করে নির্বাচনে অংশ নিতে পারবেন না দলটির নেতারা। এছাড়া দেশটির পার্লামেন্ট নির্বাচনেও দলটির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়। কাঠমান্ডুর ওই বিক্ষোভ থেকে এনএসএন নেতা পরশুরাম তামাং, হিসিলা ইয়ামি ও বিপ্লবী মাওবাদী দলের নেতা সিপি গাজুরেলকেও গ্রেফতার করা হয়েছে। ভ্রিকুটি মন্ডপ পুলিশ বলছে, গ্রেফতারকৃতদেরকে পুলিশি জিম্মায় নেয়া হয়েছে। কাঠমান্ডুতে দেশটির নির্বাচন কমিশনের আশ-পাশের এলাকায় বিক্ষোভ-সমাবেশে কড়াকড়ি আরোপ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

0 328

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সহকারী একান্ত সচিব (এপিএস) মো. জাকির হোসেনকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে সরকার।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষামন্ত্রীর একান্ত সচিব হিসেবে নিয়োগকৃত মো. জাকির হোসেনকে সহকারী একান্ত সচিব পদ থেকে অব্যাহতি দেয়া হলো।

জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিয়োগ শাখার সিনিয়র সহকারী সচিব মো. তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

0 167
গত ১০ এপ্রিল ২০১৭ইং তারিখে সিলেটের সংবাদ ডটকমে ‘সিলেট নগরীতে সেনা কর্মকর্তা লাঞ্ছিত : গ্রেফতার চার ছাত্রলীগ নেতাকে রিমান্ডের আবেদন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত...

0 526
সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: সিলেট জেলার সদর উপজেলার ৫ নং টুলটিকর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের পুর্ব শাপলাবগ এলাকায় জাল দলিল বানিয়ে একজনের জায়গা অন্যজনের...