নেপালের সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায় গ্রেফতার

0
146

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বিক্ষোভে অংশ নেয়ায় নেপালের সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়কে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। স্থানীয় নির্বাচন নিয়ে নতুন একটি আইনের বিরুদ্ধে রোববার বিক্ষোভে অংশ নিয়েছিলেন তিনি।

এ সময় তার রাজনৈতিক দল নয়া শক্তি নেপালের (এনএসএন) গুরুত্বপূর্ণ বেশ কিছু নেতাকেও গ্রেফতার করেছে পুলিশ। নেপােলের নতুন স্থানীয় নির্বাচন আইন-২০১৭ এর বিরোধিতা করে ওই বিক্ষোভের ডাক দিয়েছিল এনএসএন।

নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে ওই বিক্ষোভের সমন্বয়কের দায়িত্ব ছিলেন সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়। চলতি বছরের মে মাসে দেশটিতে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নতুন অাইনের কারণে এনএসএনের প্রতীক ব্যবহার করে নির্বাচনে অংশ নিতে পারবেন না দলটির নেতারা। এছাড়া দেশটির পার্লামেন্ট নির্বাচনেও দলটির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরায়। কাঠমান্ডুর ওই বিক্ষোভ থেকে এনএসএন নেতা পরশুরাম তামাং, হিসিলা ইয়ামি ও বিপ্লবী মাওবাদী দলের নেতা সিপি গাজুরেলকেও গ্রেফতার করা হয়েছে। ভ্রিকুটি মন্ডপ পুলিশ বলছে, গ্রেফতারকৃতদেরকে পুলিশি জিম্মায় নেয়া হয়েছে। কাঠমান্ডুতে দেশটির নির্বাচন কমিশনের আশ-পাশের এলাকায় বিক্ষোভ-সমাবেশে কড়াকড়ি আরোপ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here