বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ নিতে হবে : স্পিকার

0
181

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সদস্য দেশসমূহের সংসদ সদস্যদের (এমপি) বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ সম্মেলনের ‘অ্যাসেম্বলি অ্যান্ড গভর্নিং কাউন্সিল’ শীর্ষক সেশনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ পরামর্শ দেন।

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘স্ট্যান্ডিং কমিটিগুলো বিভিন্ন ফোরামে আলোচনার মাধ্যমে একটি প্রস্তাবনা তৈরি করবে।

এখানে প্রত্যেকটি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, আইনপ্রণেতা বৈষম্য দূরীকরণের বিষয়গুলো নিয়ে বক্তব্য রাখবেন। জেনারেল ডিবেটগুলো নিয়ে আলোচনা হবে। কাজেই কীভাবে বৈষম্য নিরসন বা বৈশ্বিক সমতা নিশ্চিত করা যায়, সে বিষয়গুলো নিয়ে কার্যপত্র তৈরি করা হবে। তিনি আরও বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো (এমডিজি) যখন গ্রহণ করা হয় এবং এগুলোর ওপর কাজ হয় তখন বৈষম্যের বিষয়গুলো এতো গুরুত্ব পায়নি।

এখন দেখা যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে দারিদ্র্য বিমোচন হচ্ছে কিন্তু এই দারিদ্র্য বিমোচন বৈষম্য নিরসন করছে না। অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধি কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, এ প্রবৃদ্ধির প্রভাব তৃণমূল পর্যায়ের মানুষের ওপর পড়ছে না।

কাজেই একটা সমতাভিত্তিক ব্যবস্থা প্রয়োজন, যেখানে কেউই পিছিয়ে থাকবে না। এ সময় উপস্থিত ছিলেন আইপিইউ প্রেসিডেন্ট ও সংসদ সদস্য (এমপি) সাবের হোসেন চৌধুরী, মহাসচিব মার্টিন চুংগং, নোবেল জয়ী কৈলাশ সত্যার্থীসহ বিভিন্ন দেশের এমপিরা।

(Visited 8 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here