প্রথম দিনে অনুপস্থিত ১৩০৬৯ পরীক্ষার্থী : বহিষ্কার ৬৬

0
50

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দেশের মোট আটটি সাধারণ এবং মাদরাসা ও কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডে প্রথম দিনেই অনুপস্থিত ছিল ১৩ হাজার ৬৯ জন পরীক্ষার্থী। এদিন ৬৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আজ (রোববার) থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৮ হাজার ৫০৬ জন। এরমধ্যে ৯ লাখ ৯৫ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাকি ১৩ হাজার ৬৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া বহিষ্কারের শীর্ষে ছিল কারিগরি বোর্ডে ৪২, মাদরাসা ২১, ঢাকা বোর্ডে দুইজন এবং চট্টগ্রাম বোর্ডে ১ শিক্ষার্থী। অন্যদিকে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নেয়াসহ অন্য কারণে চার শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। ঢাকা বোর্ডে মোট ২ লাখ ৮২ হাজার ৩৩২ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২ হাজার ১৬১।

দুইজন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। এছাড়া রাজশাহী বোর্ডে ১ লাখ ৭ হাজার ৬৮৩ জনের মধ্যে ১ হাজার ৪০২, কুমিল্লা বোর্ডে ৮৩ হাজার ৬০৪ জনের মধ্যে ১ হাজার ১৫৮, যশোর বোর্ডে ৮৮ হাজার ৪৩৩ জনের মধ্যে ১ হাজার ৪৭, চট্টগ্রাম বোর্ডে ৬৯ হাজার ৭৩ জনের মধ্যে ৯০০, সিলেট বোর্ডে ৫৩ হাজার ৫০৬ জনের মধ্যে ৫৪৬, বরিশাল বোর্ডে ৫২ হাজার ৭৫৬ জনের মধ্যে ৬৩৬, দিনাজপুর বোর্ডে ৮৯ হাজার ৮৩১ জনের মধ্যে ১ হাজার ১১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদরাসা বোর্ডে ৯৩ হাজার ৪৭৩ জনের মধ্যে ২ হাজার ৯১ এবং কারিগরি বোর্ডে ৮৭ হাজার ৮১৫ জনের মধ্যে ১ হাজার ৫১৮ পরীক্ষার্থী অুনপস্থিত ছিল। শিক্ষাবোর্ড থেকে পাঠানোর এক বিবৃতি বলা হয়, চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষায় কোনো পরীক্ষক সঙ্গে মোবাইল ফোন রাখতে পারবেন না।

শুধু ভারপ্রাপ্ত কেন্দ্র প্রধান বা ভেনু প্রধান ছবি তোলা যাবে না এ ধরনের মোবাইল সঙ্গে রাখতে পারবেন। এর ব্যত্যয় হইলে তাদের বিরুদ্ধে পরীক্ষা পরিচালনা নীতিমালা ২০১৭ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here