Daily Archives: Apr 8, 2017

সিলেটের সংবাদ ডটকম: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি সর্দার আব্বাসী আলী ও সহসভাপতি সৈয়দ নবিউল আলম বিপুকে বেধরক পিটিয়েছে ছাত্রলীগের কয়েকজন কর্মী।

এ ঘটনায় তারা গুরুতর আহত হয়েছেন। প্রেসক্লাবের অন্য সদস্যরা তাদেরকে উদ্ধার করে ওসমানি মেডিকেল কলেজে ভর্তি করেছে।শনিবার সন্ধ্যা ৬টার দিকে প্রেসক্লাবের পাশে ফুডকোর্টে এ ঘটনা ঘটেছে।

এর আগে বিকেল ৫টায় শহীদ মিনারের পাশে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ এর অনুসারী রিয়াজ ও রাহাতসহ কয়েকজন এক ছাত্রীকে থাপ্পড় মারে এবং মুখে সিগারেটের ধোঁয়া ছুড়ে। এ ঘটনায় প্রেসক্লাবের কয়েকজন সদস্য প্রতিবাদ করায় সন্ধ্যায় এ ঘটনা ঘটিয়েছে ছাত্রলীগের কর্মীরা।

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারীসহ বিভিন্ন এলাকাকে বোমা মেশিন মুক্ত করতে শনিবার দিনব্যাপী অভিযান চালিয়েছে কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন।

দুপুর ১২টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত অভিযান চালিয়ে ১৫টি বোমা মেশিন ও ভাসমান আরো ২০টি বোমা মেশিনের সরঞ্জামাদি পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। যার আনুমানিক মূল্য দুই কোটি টাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল লাইছের নেতৃত্বে পরিচালিত অভিযানে অংশ নেয় পুলিশ, বিজিবি ও আরএনবি। উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন ভোলাগঞ্জ, শাহ আরেফিন টিলা, কালাইরাগ ও উৎমা এলাকাকে বোমামেশিন মুক্ত করতে অভিযান অব্যাহত থাকবে। তিনি বোমা মেশিনের বিরুদ্ধে জিহাদ ঘোষনা করেছেন বলে জানান।

সিলেটের সংবাদ ডটকম: র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, কোনোভাবেই দেশে জঙ্গিদের শিকড় গাড়তে দেয়া হবে না। র‌্যাবসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক রয়েছে।

প্রতিনিয়িত জঙ্গি আস্তানা খোঁজা হচ্ছে এবং দেশের সাধারণ মানুষ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তথ্য দিয়ে সাহায্য করছে। এ জন্য তাদের ধন্যবাদ। আগামীতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করি।

শনিবার বিকেলে আতিয়া মহলে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের অপারেশন ক্লিয়ারিং পরিদর্শন শেষে সিলেট নগরের শাহপরাণ সেতু সংলগ্ন র‌্যাব-৯-এর নতুন সদর দফতরে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাব মহাপরিচালক। র‌্যাবের ডিজি বলেন, দক্ষিণ সুরমার শিববাড়ি পাঠানপাড়াস্থ ‘জঙ্গি আস্তানা’ আতিয়া মহল থেকে ৯টি বিস্ফোরক উদ্ধার করে র‌্যাব নিষ্ক্রিয় করেছে।

এছাড়া ভবন থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির পাউডার, বিস্ফোরক বানানোর সরঞ্জাম ও বেশ কিছু রাসায়নিক পদার্থ পাওয়া গেছে। র‌্যাব প্রধান বেনজীর আহমেদ বলেন, সেনাবাহিনীর কমান্ডোদের পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ গত ২৮ মার্চ শেষ হওয়ার পরও ভবনটিতে প্রচুর বিস্ফোরক থাকার সম্ভাবনা থাকায় সরকারের সিদ্ধান্তে গত ৩ এপ্রিল থেকে ক্লিয়ারিং অপারেশন অভিযান শুরু করে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ ও আইইডি ইউনিট।

পাঁচ দিনে পাঁচতলা ভবনের নিচতলা থেকে তিনটি ফ্লোর পরিষ্কার করা হয়েছে। আরও দুটি ফ্লোর বাকি আছে। এখনো ভবনটিতে বেশকিছু ধ্বংসস্তূপ থাকায় সতর্কতার সাথে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দল পরীক্ষা নিরীক্ষা করছে। পুরো ভবন পরিষ্কার করতে আরও কিছু সময় লাগবে বলে জানান তিনি। আগামী পহেলা বৈশাখে সারা দেশে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলা হবে বলেও জানান র‌্যাব মহাপরিচালক।

তবে পহেলা বৈশাখে জঙ্গি হামলা হবে না তা নিশ্চিত করে বলা যাবে না। জঙ্গিদের এদেশে ঠাঁই হবে না। সকলের প্রচেষ্টায় এবং সহযোগিতায় জঙ্গি নির্মূল করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার হোসেন, র‌্যাবের পরিচালক (অপারেশন) মাহবুব হাসান, র‌্যাবের আইন ও গণমাধ্যম বিভাগের পরিচালক মুফতি মাহমুদ খান ও র‌্যাব-৯ এর অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমদ প্রমুখ।

এর আগে গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টায় র‌্যাব প্রধান দক্ষিণ সুরমার শিববাড়ির জঙ্গি আস্তানা আতিয়া মহল পরিদর্শন করেন। এ সময় সেনাবাহিনীর অপারেশন টোয়াইলাইটে বিধ্বস্ত আতিয়া মহলের বিভিন্ন দিক ঘুরে দেখেন তিনি।

0 22

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: লিটমাস কাগজের একটি স্ট্রিপের মাধ্যমে খাবারে ফরমালিনের উপস্থিতি রয়েছে কিনা তা ভোক্তা নিজেই পরীক্ষা করতে পারবেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক। ৮ এপ্রিল শনিবার সময় টিভি’র এক প্রতিবেদনে  এ সব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, খাবারে ফরমালিনের উপস্থিতি পরীক্ষার জন্য লিটমাস কাগজের একটি স্ট্রিপ উদ্ভাবন করেছেন বুয়েটের একদল গবেষক। এই স্ট্রিপের মাধ্যমে ফরমালিনের উপস্থিতি নয় মাত্রাও বুঝতে পারবেন ক্রেতারা।

ইতোমধ্যে এই উদ্ভাবনের সত্ত্ব চেয়ে আবেদন করেছেন তারা। গবেষক শাওলি সামিরা বলেন, ‘প্রোটিনের উপর কিছুটা ইফেক্ট আছে। কিন্তু ফ্যাটের উপরে ততটা নেই।’ গবেষকরা জানান, যে খাবারে ফরমালিনের উপস্থিতি যত বেশি থাকবে এই রাসায়নিক পদার্থ মেশানো স্ট্রিপটিতে তত বেশি গাড় বেগুনী রং ধারণ করবে ধীরে ধীরে।

সাধারণ মানুষ যেনো এই উদ্ভাবনের পুরোপুরি সুফল পায় সেটি এখন তাদের প্রধান লক্ষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে একজন মানুষের শরীরের জন্য ফরমালিন গ্রহণযোগ্য মাত্রা শূন্য দশমিক ১৫ পিপিএম। কিন্তু বাজারে যেসব খাদ্য পাওয়া যাচ্ছে তার মধ্যে অনেক খাবারেই অতিমাত্রায় ফরমালিন থাকায় খাবারে পুষ্টিগুণও কমছে বলে উঠে আসে গবেষণায়।

তিন বছরের এই গবেষণায় অংশ নেন বুয়েটের ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৩ জন গবেষক। মাঠ পর্যায়ে গবেষকরা গুড়া দুধ, শাক সবজি, ফলমূল ও মাছসহ ৫৫টি খাবারের ওপর গবেষণা করে তাদের অভিজ্ঞতা জানান। বুয়েট কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ মহিদুস সামাদ খান বলেন, ‘সরাসরি খাবারটার উপর প্রয়োগ করতে হবে অথবা খাবারটার ধোয়া পানিতে স্ট্রিপ রাখার পর ফরমালিন থাকলে সেটার রঙ পরিবর্তন হবে।

0 12

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সাম্প্রতিক এক গবেষণায় দেখানো হয়েছে যে, অ্যান্টিবায়োটিক দীর্ঘমেয়াদে গ্রহণ করার সাথে ক্যান্সার সৃষ্টিকারী পলিপ হওয়ার সম্পর্ক বিদ্যমান।  মধ্য বয়সে দীর্ঘমেয়াদে অ্যান্টিবায়োটিক সেবন করলে বৃহদান্ত্রের কোলন এবং মলদ্বারে অস্বাভাবিক বৃদ্ধি হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

এই অস্বাভাবিক বৃদ্ধিগুলোকেই পলিপ বা কোলোরেক্টাল অ্যাডেনোমাস বলে, যা অধিকাংশ ক্ষেত্রেই অন্ত্রের ক্যান্সারের পূর্বাভাস দেয়। গবেষকেরা বলেন যে, অন্ত্রে উপস্থিত ব্যাকটেরিয়ার ধরন এবং বৈচিত্র্য ক্যান্সার সৃষ্টিতে প্রধান ভূমিকা পালন করে।

গবেষকেরা ১,২১,৭০০ আমেরিকান নার্সের স্বাস্থ্য পর্যবেক্ষণ করেন যাদের বয়স ছিলো ৩০ থেকে ৫৫ বছরের মধ্যে ১৯৭৬ সালে যখন তারা গবেষণাটি শুরু করেন। গবেষণায় অংশগ্রহণকারীদের প্রতি দুই বছরে তাদের বংশবৃদ্ধি, জীবনধারা, চিকিৎসার ইতিহাস এবং রোগ হওয়ার বিষয়ে বিস্তারিত কিছু প্রশ্নের জবাব দিতে হয়।

এবং তাদের প্রতি চার বছরে খাদ্যাভ্যাস বিষয়ক প্রশ্নের জবাব দিতে হয়। সাম্প্রতিক গবেষণাটির জন্য ১৬,৬৪২ জন নারীর উপাত্ত বিশ্লেষণ করা হয় যাদের ২০০৪ সালে বয়স ছিলো ৬০ এবং তারচেয়ে বেশি। তারা তাদের ২০ এবং ৫৯ বছর বয়সে যে অ্যান্টিবায়োটিক গ্রহণ করেছিলেন তার বর্ণনা দিতে সক্ষম ছিলেন। তাদের ২০০৪ থেকে ২০১০ সালের মধ্যে অন্তত একবার কোলনোস্কপি করা হয়েছিলো।

এই সময়ের মধ্যে ঐ দলটিতে ১,১৯৫ জনের মধ্যে অ্যাডেনোমাস শনাক্ত হয়েছিলো নতুনভাবে। গত  চার বছরে অ্যান্টিবায়োটিক সেবনের সাথে অ্যাডেনোমা হওয়ার ঝুঁকির সাথে সম্পর্কযুক্ত করা হয়নি। কিন্তু অতীতে দীর্ঘমেয়াদে সেবনের সাথে এর সম্পর্ক ছিলো। যারা তাদের ২০ এবং ৩০ বছর বয়সে অ্যান্টিবায়োটিক সেবন করেননি তাদের তুলনায় যারা ২ মাস বা তারচেয়েও বেশি সেবন করেছিলেন তাদের ৩৬ শতাংশের মধ্যে অ্যাডেনোমা শনাক্ত হয়েছিলো।

যারা ২০ এবং ৫০ বছর বয়সে কোন অ্যান্টিবায়োটিক গ্রহণ করেননি তাদের তুলনায় যারা তাদের ২০ এবং ৩৯ বছর এবং ৪০ থেকে ৫৯ বছর বয়সে ১৫ দিনের বেশি ঔষধ গ্রহণ করেছেন তাদের ৭৩ শতাংশের মধ্যে অ্যাডেনোমা শনাক্ত হয়েছিলো। এটি একটি পর্যবেক্ষণমূলক সমীক্ষা তাই কারণ এবং প্রভাব সম্পর্কে কোন দৃঢ় সিদ্ধান্তে আসা যায় না।

এছাড়াও এতে কী ধরনের অ্যান্টিবায়োটিক গ্রহণ করা হয়েছিলো সে বিষয়ে কোন তথ্য দেয়া হয়নি এবং অ্যান্টিবায়োটিক গ্রহণের পূর্বেও কিছু অ্যাডোনোমা থাকতে পারে তাও বিবেচনা করা হয়নি। তা সত্ত্বেও একটি বিশ্বাসযোগ্য জৈবিক ব্যাখ্যা তারা উপস্থাপন করেছেন। আ্যান্টিবায়োটিক গঠনগতভাবে অন্ত্রের মাইক্রোবায়োমকে পরিবর্তিত করে দিতে পারে ব্যাকটেরিয়ার সংখ্যা ও বৈচিত্র্য কমিয়ে দেয়া এবং প্রতিকুল জীবাণুকে প্রতিরোধ করার ক্ষমতা কমিয়ে দেয়ার মাধ্যম।

পূর্ববর্তী গবেষণায় অন্ত্রের ক্যান্সারের রোগীদের মধ্যে নির্দিষ্ট ব্যাকটেরিয়া কমে যাওয়া এবং অন্য ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পেতে দেখা গেছে। গবেষকেরা বলেন, এই সব কিছুই অন্ত্রের ক্যান্সার সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জীবাণুকে দূর করার জন্য যে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয় তা ইনফ্লামেশন বৃদ্ধি করতে পারে, যা অন্ত্রের ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী।

গবেষকেরা পরিশেষে বলেন যে, যদি এটি অন্য গবেষণা দ্বারা নিশ্চিতভাবে প্রমাণিত হয় তাহলে অ্যান্টিবায়োটিকের ব্যবহারকে এবং ইনফ্লামেশনের উৎসকে সীমিত করার পরামর্শ দেয়া যায় যা টিউমারের গঠনকে পরিবর্তিত করতে পারে। গবেষণাটি অনলাইন জার্নাল গাট এ প্রকাশিত হয়। সূত্র: ডেকানক্রনিকল

0 3

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। দুদিনের মাথায় আরেক জ্যেষ্ঠ ক্রিকেটার ইউনুস খান একই পথে হাঁটার ঘোষণা দিলেন।

শনিবার পাকিস্তানের জনপ্রিয় সংবাদ মাধ্যম জিও নিউজের বরাতে জানা গেছে টেস্টে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছার পরই অবসরের ঘোষণা দেবেন ইউনুস। আর ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে মাত্র ২৩ রান পিছিয়ে রয়েছেন ডানহাতি এ ব্যাটসম্যান।

তাই যে কোন মুহূর্তে সংবাদ সম্মেলনের মাধ্যমে অথবা বিজ্ঞপ্তিতে অবসরের ঘোষণা দিতে পারেন ইউনুস। ইউনুস খানের অবসর সম্পর্কে জানতে পেরে কিংবদন্তি ফাস্ট বোলার ওয়াসিম আকরাম বলেছেন, ‘ইউনুস খান আমাদের সেরা ব্যাটসম্যানদের একজন। তিনি সবসময়ে পাকিস্তান দলের জন্য তার সেরাটা দিয়েছেন।

ইউনুস একজন পরিশ্রমী ক্রিকেটার। সবসময় ব্যাটিং ও ফিল্ডিংয়ে নিজেকে সজীব রাখেন। সে সবসময় সম্মানের দাবিদার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের টেস্টে ১০ হাজার রানে পৌছে গেলেই হয়তো চলে আসবে ইউনুসের অবসরের ঘোষণা। তবে যদি এই সিরিজে তিনি অবসর না নেন, সেক্ষেত্রে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে আলাপ করেই সিদ্ধান্ত নেবেন তিনি।

চলতি বছরের শুরু দিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সেঞ্চুরি করে ইউনুস খান এক অনন্য রেকর্ডের মালিক হয়েছেন। সবকটি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে এখন সেঞ্চুরির মালিক ৩৯ বছর বয়সী এ মিডলঅর্ডার ব্যাটসম্যান। ২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে অভিষেকের পর এখন পর্যন্ত ১১৫টি টেস্ট ম্যাচ খেলেছেন ইউনুস খান।

ক্যারিয়ারে ৫৩.০৬ গড়ে ইউনুসের মোট রান ৯৯৭৭। টেস্টে ৩৪টি সেঞ্চুরি রয়েছে তার।২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে করা ৩১৩ রানের ইনিংসটিই তার সর্বোচ্চ। টেস্ট ছাড়াও পাকিস্তানের হয়ে ২৬৫টি ওয়ানডে এবং ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সূত্র: জিও নিউজ

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইসরাইলের কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনার জন্য ২০০ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে ভারত।

ইসরাইলের সরকারি প্রতিষ্ঠান অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ বলছে, ‘মেগা’ ক্ষেপণাস্ত্র চুক্তি ইসরাইলের প্রতিরক্ষা শিল্পের ইতিহাসে সর্বকালীন সর্ববৃহদ প্রতিরক্ষা চুক্তি।

প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, ২শ’ কোটি ডলারের অস্ত্রচুক্তিতে মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র, লঞ্চার এবং কমিউনিকেশন টেকনোলজি ভারতকে সরবরাহ করবে তারা।

ভারতের নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে আনা হচ্ছে দূরপাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র। চুক্তির আওতায় ২০২৩ সালের মধ্যে প্রথম ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভারতকে সরবরাহ করা হবে বলে উল্লেখ করা হয়েছে। তবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখন পর্যন্ত এ নিয়ে কোন মন্তব্য করেনি। প্রসঙ্গত ইসরাইল বিশ্বে একটি শীর্ষ অস্ত্র রপ্তানিকারক, দেশটিতে গতবছর অস্ত্র রপ্তানি ৬.৫ বিলিয়ন থেকে দ্রুত করে বেড়ে গিয়েছে। সূত্র: ডন

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রাশিয়ার গোলযোগপূর্ণ উত্তর ককেসাস অঞ্চলে ৮ এপ্রিল শনিবার পুলিশের গাড়ি লক্ষ্য করে এক বন্দুক হামলায় দুই ট্রাফিক পুলিশ নিহত হয়েছেন। দেশটির তদন্ত কর্মকর্তারা একথা জানিয়েছেন।

রাশিয়ার তদন্ত কমিটির স্থানীয় শাখা জানিয়েছে, ‘মালগোবেক শহরে স্থানীয় সময় রাত দেড়টার দিকে ‘অজ্ঞাতপরিচয় লোকেরা স্বয়ংক্রিয় অস্ত্রের সাহায্যে ট্রাফিক পুলিশের গাড়ি লক্ষ্য করে কয়েকটি গুলি করে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, পুলিশ দু’জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

রাশিয়ার গোলযোগপূর্ণ উত্তর ককেসাসে প্রায়ই পুলিশকে লক্ষ্য করে হামলা চালানো হয়। অঞ্চলটিতে ইসলামপন্থী বিদ্রোহীদের তৎপরতা রয়েছে। চলতি সপ্তাহে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় আস্ত্রাখান নগরীতে ইসলামিক স্টেট জিহাদিরা অপর দুই ট্রাফিক পুলিশকে হত্যার দাবি করার কয়েকদিন পর সর্বশেষ এ ঘটনা ঘটল।

0 23

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আগামী সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে এবং ইতোমধ্যে সেই আস্থা অর্জিত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

৮ এপ্রিল শনিবার দুপুরে নবনির্মিত জামালপুর জেলা সার্ভার স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কে এম নূরুল হুদা বলেন, রাজনীতিবিদদের আলাদাভাবে পরামর্শ দেয়ার কিছু নেই, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে।

ইতোমধ্যে সেই আস্থা অর্জিত হয়েছে এবং ভবিষ্যতে সকল নির্বাচন নিরপেক্ষ করতে সচেষ্ট থাকবে কমিশন। তিনি বলেন, ‘নির্বাচন কমিশন রাজনৈতিক দলের সিদ্ধান্তের ওপর কোনো প্রভাব বিস্তার করতে পারে না।

তবে নির্বাচনে অংশগ্রহণের জন্য পরিবেশ সৃষ্টি করতে আস্থা অর্জনের চেষ্টা করতে পারে। জামালপুরের জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, পৌর মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন প্রমুখ।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভারতের নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে ২২ টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ৮ এপ্রিল শনিবার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানিয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে এক টুইটে জানিয়েছেন, ৪টি সমঝোতা স্মারকসহ মোট ২২টি চুক্তি ও সমঝোতায় স্বাক্ষর করেছে দু’দেশ। এসব চুক্তির মধ্যে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন বিষয় অন্তর্ভূক্ত রয়েছে।

এ ছাড়া ভারত বাংলাদেশকে প্রায় ৪.৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শীর্ষ বৈঠক এবং চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষরের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করেন দুই প্রধানমন্ত্রী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বইটির হিন্দি অনুবাদ বের করছে।

এরপর দুপুরে নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে তিনি দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তার বাসভবনে দেখা করতে যাবেন।

বৈঠকের আগে এক টুইট বার্তায় নরেন্দ্র মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা হবে। এর আগে সকালে রাষ্ট্রপতি ভবনে পৌছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। উল্লেখযোগ্য কিছু চুক্তি ও সমঝোতা:- ঢাকাকে ৫০০কোটি ডলার ঋণ।

অস্ত্র কিনতে আরও ৫০ কোটি ডলার। প্রতিরক্ষা সহযোগিতায় সমঝোতাপত্র। অসামরিক পরমাণু ক্ষেত্রে সাহায্য। কলকাতা-খুলনা বাস। কলকাতা-খুলনা মৈত্রী এক্সপ্রেস। সীমান্ত হাটের সংস্কার ও সংখ্যা বৃদ্ধি। বিশাখাপত্তনম-চট্টগ্রাম যাত্রী-জাহাজ। ত্রিপুরা থেকে বাড়তি বিদ্যুৎ। যৌথ উদ্যোগে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র। বিচারবিভাগীয় ক্ষেত্রে সহযোগিতা। পণ্য পরিবহণে জলপথের উন্নয়ন। ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপনে চুক্তি।

0 167
গত ১০ এপ্রিল ২০১৭ইং তারিখে সিলেটের সংবাদ ডটকমে ‘সিলেট নগরীতে সেনা কর্মকর্তা লাঞ্ছিত : গ্রেফতার চার ছাত্রলীগ নেতাকে রিমান্ডের আবেদন’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত...

0 526
সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: সিলেট জেলার সদর উপজেলার ৫ নং টুলটিকর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের পুর্ব শাপলাবগ এলাকায় জাল দলিল বানিয়ে একজনের জায়গা অন্যজনের...