ফরমালিন পরীক্ষায় লিটমাস কাগজের স্ট্রিপ: বুয়েটের গবেষক দল

0
67

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: লিটমাস কাগজের একটি স্ট্রিপের মাধ্যমে খাবারে ফরমালিনের উপস্থিতি রয়েছে কিনা তা ভোক্তা নিজেই পরীক্ষা করতে পারবেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক। ৮ এপ্রিল শনিবার সময় টিভি’র এক প্রতিবেদনে  এ সব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, খাবারে ফরমালিনের উপস্থিতি পরীক্ষার জন্য লিটমাস কাগজের একটি স্ট্রিপ উদ্ভাবন করেছেন বুয়েটের একদল গবেষক। এই স্ট্রিপের মাধ্যমে ফরমালিনের উপস্থিতি নয় মাত্রাও বুঝতে পারবেন ক্রেতারা।

ইতোমধ্যে এই উদ্ভাবনের সত্ত্ব চেয়ে আবেদন করেছেন তারা। গবেষক শাওলি সামিরা বলেন, ‘প্রোটিনের উপর কিছুটা ইফেক্ট আছে। কিন্তু ফ্যাটের উপরে ততটা নেই।’ গবেষকরা জানান, যে খাবারে ফরমালিনের উপস্থিতি যত বেশি থাকবে এই রাসায়নিক পদার্থ মেশানো স্ট্রিপটিতে তত বেশি গাড় বেগুনী রং ধারণ করবে ধীরে ধীরে।

সাধারণ মানুষ যেনো এই উদ্ভাবনের পুরোপুরি সুফল পায় সেটি এখন তাদের প্রধান লক্ষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে একজন মানুষের শরীরের জন্য ফরমালিন গ্রহণযোগ্য মাত্রা শূন্য দশমিক ১৫ পিপিএম। কিন্তু বাজারে যেসব খাদ্য পাওয়া যাচ্ছে তার মধ্যে অনেক খাবারেই অতিমাত্রায় ফরমালিন থাকায় খাবারে পুষ্টিগুণও কমছে বলে উঠে আসে গবেষণায়।

তিন বছরের এই গবেষণায় অংশ নেন বুয়েটের ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৩ জন গবেষক। মাঠ পর্যায়ে গবেষকরা গুড়া দুধ, শাক সবজি, ফলমূল ও মাছসহ ৫৫টি খাবারের ওপর গবেষণা করে তাদের অভিজ্ঞতা জানান। বুয়েট কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ মহিদুস সামাদ খান বলেন, ‘সরাসরি খাবারটার উপর প্রয়োগ করতে হবে অথবা খাবারটার ধোয়া পানিতে স্ট্রিপ রাখার পর ফরমালিন থাকলে সেটার রঙ পরিবর্তন হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here