উত্তরবঙ্গের প্রাণ তিস্তাকে কেড়ে নেয়া যাবে না : মমতা

0
154

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভারত সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিস্তা নিয়ে আলোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ওই আলোচনা শেষে রোববার অসন্তোষ প্রকাশ করে মমতা বলেছেন, তিস্তা হলো উত্তরবঙ্গের প্রাণ। একে কেড়ে নেয়া যাবে না। মমতা বলেন, তিস্তায় খুব অল্প পানি রয়েছে। এটা আমাদের প্রাণ, এটা উত্তরবঙ্গের প্রাণ।

সেই সঙ্গে মমতা জানিয়েছেন, তিস্তার বিকল্প হিসেবে অন্য চারটি নদীর পানি বণ্টন করা যেতে পারে। তিস্তার বদলে তোর্সা, জলঢাকাসহ উত্তরবঙ্গের কয়েকটি নদীর পানি বণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছেন তিনি। শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মমতা ব্যানার্জি বলেছেন, তিস্তায় পানির অভাবে এনটিপিসির বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে।

আশপাশের জেলাগুলোতে সেচের জন্য পানি পেতে সমস্যা হয়। কিন্তু উত্তরবঙ্গের তোর্সা, জলঢাকাসহ চারটি নদী আছে যেখানে পানিরপ্রবাহ ভালো। ফলে তিস্তার বিকল্প হিসেবে এই চারটি নদীর পানি ব্যবহারের প্রস্তাব দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘আপনাদের সমস্যা হলো পানি নিয়ে, তিস্তা নিয়ে নয়। আপনাদের এ সমস্যা মেটানোর জন্য অন্য যেকোনো বিকল্প প্রস্তাবের বিষয় মাথায় নেব স্বেচ্ছায়।

আমরা যা করতে পারি তা হলো, ভারত-বাংলাদেশে আরো অনেক নদী আছে। সেখান থেকে আমরা পানি ব্যবহার করতে পারি’। প্রধানমন্ত্রীর ভারত সফরে বহুল প্রতীক্ষিত তিস্তা চুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ হলেও তা আলোর মুখ দেখেনি।

এর আগে ২০১৫ সালে তিনদিনের সরকারি সফরে বাংলাদেশে এসেছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সে সময় অনেক আলোচনা হলেও শেষ পর্যন্ত তিস্তা চুক্তির কোনো সুরাহা হয়নি। এবার তিস্তার বদলে বিকল্প পথ দেখালেন মমতা। তিস্তার পানিতে বাংলাদেশ এবং ভারতের সমান অধিকার থাকলেও এর পানি থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here