১৫ কার্যদিবসে শেষ হবে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

0
650

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আদালতের স্থগিতাদেশ উঠে যাওয়ার পর আগামী ১৫ কর্মদিবসের মধ্যে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কাজ শেষ হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক।

১৫ এপ্রিল শনিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। মুজিবনগর দিবস পালন উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

তিনি বলেন, ‘ভুল তথ্যের ভিত্তিতে আদালত আদেশ স্থগিতাদেশ দিয়েছিলেন, আমাদের জবাব পাওয়ার পর আদালত সন্তুষ্ট হয়েছেন, যে এটা বন্ধ থাকা সঠিক নয়।

এজন্য তারা তাদের স্থগিতাদেশ তুলে নিয়েছেন। গত ১৩ এপ্রিল বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কার্যক্রম শুরু করার নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, ‘আমরা ১৫ কার্যদিবস সময় দিয়েছি, বলেছি এ সময়ের মধ্যে শেষ করতে হবে।

তিনি বলেন, ‘যাচাই-বাছাইয়ের পর যেগুলো টিকবে নতুনদের সংযোজিত করে তা আবার অনলাইনে প্রকাশ করা হবে। মোজাম্মেল হক বলেন, ‘যাচাই-বাছাইয়ের মাধ্যমে পক্ষপাতিত্ব বা অভিযোগ থাকলে এক মাসের মধ্যে মন্ত্রণালয়ে জানানো যাবে। শুনানির মাধ্যমে এ বিষয়টি চূড়ান্ত হবে।

এই তালিকা যাতে আর কখনও বিতর্কিত না হয় সেজন্য সরকার সতর্ক রয়েছে বলেও মন্তব্য করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। তিনি বলেন, ‘আমরা স্থায়ীভাবে বিতর্কের অবসান ঘটাতে চাই। প্রসঙ্গত, গত ১২ জানুয়ারি মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের জন্য মহানগর, জেলা ও উপজেলায় কমিটি করতে নির্দেশনা দেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

পরবর্তীতে এক রিট আবেদনের প্রেক্ষিতে ২৩ জানুয়ারি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। এ ছাড়াও বিচ্ছিন্নভাবে হাইকোর্টের আদেশে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় এই বাছাই কার্যক্রম স্থগিত হয়।

(Visited 21 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here