Daily Archives: Apr 16, 2017

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক পেটানোর সাথে জড়িত ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন।

রোববার সন্ধ্যায় সিলেট প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এমন মন্তব্য করে বলেন, ছাত্রলীগ কখনো অন্যায়কে প্রশ্রয় দেয় না। তাই ছাত্রলীগের নাম ব্যবহার করে যারা অপকর্মের সাথে জড়িত হবে-তাদেরকে কোন ভাবেই ছাড় দেয়া হবে না।

এসময় তিনি দলের নেতা-কর্মীদের বিতর্কিত কর্মকান্ড থেকে বিরত থাকারও আহ্বান জানান। কওমী সনদের স্বীকৃতিকে ছাত্রলীগ ভালোভাবে দেখছে উল্লেখ করে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এতদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে আলেমদের ভুল ধারণা ছিল। এখন তারা বুঝতে পেরেছেন প্রধানমন্ত্রী একজন ধার্মিক এবং ভালো মানুষ।

ছাত্রলীগ জনপ্রিয় ও মেধাবী ছাত্রদের হাতে নেতৃত্ব তুলে দিতে চায় উল্লেখ করে তিনি আরো জানান, ‘শিগগিরই সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, এম সি কলেজ এবং মদনমোহন কলেজ ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হবে। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু বক্তব্য রাখেন।

সিলেটের সংবাদ ডটকম: ছাতকে বিদেশী রিভলবারসহ দু’যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১৫ এপ্রিল ২০১৭ইং) ভোরে শহরের চরেরবন্দ এলাকা থেকে রিভলবারসহ তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হল শহরের চরেরবন্দ এলাকার দুলাল মিয়ার পুত্র আতিকুর রহমান শামুল (২২) ও একই এলাকার ইদ্রিছ আলীর পুত্র নাজিম উদ্দিন (২০)।

গোপন সংবাদের ভিত্তিতে ছাতক থানার এসআই সোহেল রানা অভিযান চালিয়ে শামুলের মামা আনোয়ার মিয়ার বসতঘর থেকে শামুল ও নাজিমকে গ্রেফতার করেন।

তাদের স্বীকারোক্তি মোতাবেক আনোয়ার মিয়ার বসতঘর সংলগ্ন টয়লেটের কাছ থেকে মাটি খুঁেড় পলিথিনে মোড়ানো অবস্থায় ইউএসএ’র তৈরী ৬বোরের একটি রিভলবার উদ্ধার করে পুলিশ।

ছাতক থানার অফিসার্স ইনচার্জ আতিকুর রহমান ঘটনার সদ্যতা স্বীকার করে বলেন, প্রেফতারকৃত দু’যুবকের বিরুদ্ধে থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ক্ষমতা বৃদ্ধির প্রশ্নে তুরস্কে গণভোট চলছে। ফলাফল ইতিবাচক হলে ক্ষমতার মেয়াদ বাড়বে এরদোয়ানের।

ধারণা করা হচ্ছে এই ফলাফলে আধুনিক তুরস্কের রাজনৈতিক অঙ্গনে বড় ধরনের পরিবর্তন ঘটবে। জনমত জরিপে এখন পর্যন্ত এগিয়ে আছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ধারণা করা হচ্ছে হ্যাঁ ভোট জয়ী হলে ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি।

তবে, গণভোটের ফলাফল ইতিবাচক হলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের সম্পর্কের টানাপড়েন তৈরি হতে পারে। ন্যাটো সদস্যরা অভিবাসীদের দমন করে আসলেও প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, তিনি বিজয়ী হলে বিষয়গুলো পুনর্বিবেচনা করবেন।

৫৫ মিলিয়ন ভোটার এক লাখ ৬৭ হাজার ভোট কেন্দ্রে ভোট দিতে পারবেন। দেশের পূর্বাঞ্চলে স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। অন্যান্য স্থানে সকাল ৮টায় শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। ইতোমধ্যে ভোটকেন্দ্রে প্রয়োজনীয় ব্যালট সরবরাহ করা হয়েছে।

যেসব পরিবর্তন ঘটবে:- রোববার তুরস্কে যে গণভোট হচ্ছে তার ফল যদি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রস্তাবিত সাংবিধানিক পরিবর্তনের পক্ষে যায়, তাহলে দেশটিতে যেসব পরিবর্তন ঘটবে তা হলো:- এই সাংবিধানিক পরিবর্তনে তুরস্কের পার্লামেন্টারি পদ্ধতির বদলে প্রেসিডেন্ট পদ্ধতির সরকার প্রবর্তন হবে।

প্রেসিডেন্ট হবেন নির্বাহী প্রধান, রাষ্ট্রপ্রধান এবং রাজনৈতিক দলের সঙ্গেও তার সম্পর্ক বজায় থাকবে। প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত করে দুই বা তিনজন ভাইস প্রেসিডেন্টের পদ তৈরি করা হবে। প্রেসিডেন্টের ক্ষমতা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। তিনি বাজেট তৈরিসহ মন্ত্রী ও সিনিয়র বিচারপতিদের অধিকাংশকে নিয়োগ দেবেন।

এছাড়া ডিক্রি জারি করে কিছু বিষয়ে আইনও করতে পারবেন তিনি। প্রেসিডেন্ট একাই জরুরি অবস্থা জারি এবং পার্লামেন্ট ভেঙে দিতে পারবেন। পার্লামেন্ট আর মন্ত্রীদের ব্যাপারে তদন্ত করতে পারবে না। তবে, সংখ্যাগরিষ্ঠদের ভোটে এমপিরা প্রেসিডেন্টকে  অভিশংসনের প্রক্রিয়া শুরু করতে পারবেন। এজন্য জন্য দুই-তৃতীয়াংশ এমপির সমর্থন লাগবে।

এমপিদের সংখ্যা ৫৫০ থেকে বাড়িয়ে ৬০০ করা হবে। এছাড়া প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন একই দিনে হবে। প্রেসিডেন্ট দু’ মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। প্রেসিডেন্ট এরদোয়ান দাবি করেছেন, এ সব পরিবর্তন সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া দ্রুততর করবে। কিন্তু তার সমালোচকরা বলছেন, এতে এরদোয়ানের স্বৈরশাসন কায়েম হবে, তুরস্কে গণতন্ত্রের মৃত্যুঘণ্টা বাজবে।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সিরিয়ায় অবরুদ্ধ অবস্থা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার সময় বিদ্রোহীদের আত্মঘাতী গাড়িবোমা হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৫ জন নিহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

শনিবার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো নগরী থেকে আটকা পড়া বেসামরিক নাগরিকদের সরিয়ে সরকার নিয়ন্ত্রিত এলাকায় নেয়ার পথে এ হামলার ঘটনা ঘটে। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়, উদ্ধারকৃত বেসামরিক লোকজন বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো শহরের কাছাকাছি একটি স্থানে বাসে অপেক্ষা করছিলেন। এ সময় হঠাৎ গাড়িবোমা বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরগুলোর অবরুদ্ধ  বাসিন্দাদের সরিয়ে নেয়ার চুক্তি অনুযাযী এসব লোকজনকে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছিল।

তবে হামলার পরেও অবরুদ্ধ অন্যান্য মানুষদের নিয়ে আরও কিছু গাড়ি নিরাপদে পৌঁছেছে। এদিকে, অবরুদ্ধ চারটি শহর থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার চুক্তি স্থগিত হয়ে গেলে ভোগান্তিতে পড়েন হাজারো মানুষ।

এদের মধ্যে আল-ফৌয়া ও কেফরায়া শহরের উত্তর-পশ্চিমের মানুষ সরকার নিয়ন্ত্রিত এলাকায় এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত দামেস্কের কাছাকাছি মাদায়া ও জাবাদানি এলাকায় আটকা পড়েন। সবমিলিয়ে অন্তত ২০ হাজার বেসামরিক নাগরিক অবরুদ্ধ হয়ে পড়েন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সরকার নিয়ন্ত্রিত এলাকার পাঁচ হাজার উদ্বাস্তু ও বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার দুই হাজার দুইশ বেসামরিক নাগরিককে রোববার সরিয়ে নেওয়া হবে। গত মাসে জাতিসংঘ শহরের এই পরিস্থিতিকে সর্বনাশা বলে মন্তব্য করেছিল। জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ার এসব এলাকায় প্রতিদিন ৬৪ হাজার বেসামরিক নাগরিক সহিংসতা ও বঞ্ছনার শিকার হচ্ছে।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে একটি মেট্রো স্টেশনের পাশে একটি গ্রন্থাগারের বাইরে বোমা বিস্ফোরণ ঘটেছে।

এতে এক কিশোর আহত হয়েছে। বিস্ফোরণের পরপরই রুশ পুলিশ জানিয়েছে, তারা ঘটনাস্থলে রয়েছে।

এন্টি টেররিজম ইউনিটের সদস্যরা এ হামলার তদন্ত শুরু করেছে। তবে এটা সন্ত্রাসী কর্মকাণ্ড কি না তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

0 13

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি বিশেষ করে চিকিৎসক নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার লেলিনগ্রাদের গভর্নর অবলাস্ট আলেকসান্দর দ্রজদেনকো।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে। এর আগে স্থানীয় সময় শনিবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের গভর্নর ম্যানশনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠককালে অবলাস্ট এ আগ্রহের কথা জানান।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ইউরোপের বিভিন্ন দেশে নানা ধরনের পণ্য যেমন ফার্মা সিউটিক্যালস, সমুদ্রগামী জাহাজ, চামড়াজাত পণ্য, চা বিশেষ করে জৈবিক চা, আলু এবং সুগন্ধি চাল রফতানি করে।

যা ইউরোপীয় দেশগুলোতে বেশ জনপ্রিয়। রাশিয়াতেও এসব রফতানির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। বৈঠকে উভয়পক্ষের মধ্যে যৌথভাবে জাহাজ নির্মাণ শিল্পসহ মাঝারি ধরনের ফিশিং ট্রলার নির্মাণ বিষয়ে আলোচনা হয়েছে।

0 3

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: স্বাধীনতার গৌরবময় ইতিহাস দেশের তরুণ প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আজ রোববার দেয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, ‘বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা। স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ইতিহাস তরুণ প্রজন্মের নিকট সঠিকভাবে তুলে ধরা আমাদের নৈতিক দায়িত্ব।

দেশের তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার পাশাপাশি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতি গঠনমূলক কাজে অবদান রাখবে, ঐতিহাসিক মুজিবনগর দিবসে এই প্রত্যাশা করি।

আবদুল হামিদ ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ উপলক্ষে দেশবাসী এবং প্রবাসে বসবাসরত সকল বাংলাদেশিকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, যথাযোগ্য মর্যাদায় এ দিবস উদযাপন দেশের তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাষ্ট্রপতি আরও বলেন, মুজিবনগর দিবস আমাদের জাতীয় ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন। আমি এ দিনে পরম শ্রদ্ধার সাথে স্মরণ করি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যিনি আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশের রূপকার।

স্মরণ করি জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে। শ্রদ্ধচিত্তে স্মরণ করি মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ, মুক্তিযুদ্ধের সমর্থক-সংগঠকসহ আপামর জনগণকে যারা মাতৃভূমির স্বাধীনতার জন্য অসামান্য অবদান রেখেছেন।

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সম্প্রতি আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি স্থাপনা লক্ষ্য করে সবচেয়ে শক্তিশালী অপারমানবিক বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগন থেকে জানানো হয়, এই বোমার নাম ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট বোম্ব। এটি আবার ‘মাদার অব অল বোম্বস’ অর্থ্যাৎ ‘সব বোমার মা’ হিসেবেও পরিচিত।

এদিকে এই ‘মা বোমা’র খবরের পর আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, রাশিয়ার রয়েছে একই রকমের একটি বোমা; যার কোড নেম এফওএবি বা ‘ফাদার অব অল বোম্বস’ অর্থ্যাৎ ‘সব বোমার বাবা’।

সংবাদমাধ্যমগুলোতে দাবি করছে, ‘মা বোমা’র থেকে চারগুণ বেশি শক্তিশালী ‘বাবা বোমা’। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক এই দুই বোমা সম্পর্কে। ‘মাদার অব অল বোম্বস’ এই নামটির সঙ্গে মানুষ ২০০২ সালের দিকে পরিচিত হয়। কারণ এই সময়ে এই বোমাটি আবিস্কার করা হয়। তবে আফগানিস্তানে হামলার আগে এই বোমাটি এর আগে আর কখনোই কোনো কমব্যাটে ব্যবহার করা হয়নি।

এদিকে রাশিয়া ‘ফাদার অব অল বোম্বস’ নিয়ে আসার ঘোষণা দেয় ২০০৭ এর সেপ্টেম্বরে। তবে এটি এখন পর্যন্ত কোনো যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হয়নি। ‘মা বোমা’টি ১১ টন বিস্ফোরক নিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এই ১১ টন বিস্ফোরকের মধ্যে ৮টনই বেশি শক্তিশালী। এদিকে ‘বাবা বোমা’ ৪৪ টন বিস্ফোরক নিয়ে লক্ষ্য বস্তুতে আঘাত হানতে পারে।

এছাড়া ‘মা বোমা’র আঘাতে ১৫০ মিটার এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু সেই তুলনায় ‘বাবা বোমা’র আঘাতে আড়াইগুণ বেশি এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। অর্থ্যাৎ  ‘ফাদার অব অল বোম্বস’ এর আঘাতে ৩০০ মিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। ‘মা বোমা’ জিপিএস’র মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় তবে ‘বাবা বোমা’র নিয়ন্ত্রণের বিষয়ে কিছুই জানা যায়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুইটি বোমাই নন-নিউক্লিয়ার বা অ-পারমানবিক বোমা। এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হেনে বিধ্বস্ত করতে সক্ষম তবে তেজস্ক্রিয়তা নেই।

0 369

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের উপ-নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন সুরঞ্জিতের সহধর্মিনী জয়া সেন গুপ্তা।

রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি সংসদ ভবনে তার কার্যালয়ে নবনির্বাচিত সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান।

জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদার শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন। এসময় উপস্থিত ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া, প্রধান হুইপ আ স ম ফিরোজ, হুইপ মো. আতিউর রহমান আতিক, হুইপ মোছা. মাহাবুব আরা বেগম গিনি, এস এম আবুল কালাম আজাদ এবং পংকজ নাথ।

প্রসঙ্গত, ৫ ফেব্রেুয়ারি সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুর পর এই আসনে উপ-নির্বাচন ঘোষণা করা হয়। পরে ৩১ মার্চ ওই আসনে উপ-নির্বাচন হলে আওয়ামী লীগের প্রার্থী জয়া সেন গুপ্তা নির্বাচিত হন।

0 0

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দশম জাতীয় সংসদের ১৫তম অধিবেশন আগামী ২ মে (মঙ্গলবার) বসছে। ওইদিন বিকেল ৫টায় সংসদের অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া রোববার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। অধিবেশন শুরুর দিন বিকেল ৪টায় ওই কমিটির বৈঠক হওয়ার কথা।

এর আগে সংসদের ১৪তম অধিবেশন ১১ মার্চ শেষ হয়। ওই অধিবেশনের মোট কার্যদিবস ছিল ৩২টি। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

0 21
আমাদের সম্মানিত পাঠক বৃন্দ, আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে, আগামী ৩১ জুলাই থেকে প্রতি সোমবার প্রিন্ট আকারে বের হবে অনলাইন সিলেটের সংবাদ ডটকম এর...

0 1
সলিম আহমদ সলু: হারিয়ে যাচ্ছে এক সময়ের জনপ্রিয় এবং অতি গুরুত্বপূর্ণ ডাক বিভাগটি। আধুনিকতা আর ডিজিটালে চোয়ায় প্রায় মৃত্যুপথযাত্রী এই বিভাগটি। এই ডাক বিভাগটি...