‘মা বোমা’ না ‘বাবা বোমা’, কোনটা বেশি শক্তিশালী?

0
134

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সম্প্রতি আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি স্থাপনা লক্ষ্য করে সবচেয়ে শক্তিশালী অপারমানবিক বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগন থেকে জানানো হয়, এই বোমার নাম ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট বোম্ব। এটি আবার ‘মাদার অব অল বোম্বস’ অর্থ্যাৎ ‘সব বোমার মা’ হিসেবেও পরিচিত।

এদিকে এই ‘মা বোমা’র খবরের পর আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, রাশিয়ার রয়েছে একই রকমের একটি বোমা; যার কোড নেম এফওএবি বা ‘ফাদার অব অল বোম্বস’ অর্থ্যাৎ ‘সব বোমার বাবা’।

সংবাদমাধ্যমগুলোতে দাবি করছে, ‘মা বোমা’র থেকে চারগুণ বেশি শক্তিশালী ‘বাবা বোমা’। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক এই দুই বোমা সম্পর্কে। ‘মাদার অব অল বোম্বস’ এই নামটির সঙ্গে মানুষ ২০০২ সালের দিকে পরিচিত হয়। কারণ এই সময়ে এই বোমাটি আবিস্কার করা হয়। তবে আফগানিস্তানে হামলার আগে এই বোমাটি এর আগে আর কখনোই কোনো কমব্যাটে ব্যবহার করা হয়নি।

এদিকে রাশিয়া ‘ফাদার অব অল বোম্বস’ নিয়ে আসার ঘোষণা দেয় ২০০৭ এর সেপ্টেম্বরে। তবে এটি এখন পর্যন্ত কোনো যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হয়নি। ‘মা বোমা’টি ১১ টন বিস্ফোরক নিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এই ১১ টন বিস্ফোরকের মধ্যে ৮টনই বেশি শক্তিশালী। এদিকে ‘বাবা বোমা’ ৪৪ টন বিস্ফোরক নিয়ে লক্ষ্য বস্তুতে আঘাত হানতে পারে।

এছাড়া ‘মা বোমা’র আঘাতে ১৫০ মিটার এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু সেই তুলনায় ‘বাবা বোমা’র আঘাতে আড়াইগুণ বেশি এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। অর্থ্যাৎ  ‘ফাদার অব অল বোম্বস’ এর আঘাতে ৩০০ মিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। ‘মা বোমা’ জিপিএস’র মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় তবে ‘বাবা বোমা’র নিয়ন্ত্রণের বিষয়ে কিছুই জানা যায়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুইটি বোমাই নন-নিউক্লিয়ার বা অ-পারমানবিক বোমা। এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হেনে বিধ্বস্ত করতে সক্ষম তবে তেজস্ক্রিয়তা নেই।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here