পৃথিবীর সবচেয়ে সুমধুর ধ্বনি আজান : দেবাশীষ বিশ্বাস

0
49

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সোমবার (১৮ এপ্রিল) এক বিতর্কিত মন্তব্য করেন ভারতের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী সনু নিগম। মুসলমান না হওয়া সত্ত্বেও কেন আজানের আওয়াজে ঘুম ভাঙবে, এই প্রশ্ন তুলে রীতিমত সামালোচনার ঝড় তোলেন এই গায়ক।

এরপর বি টাউনের এই কণ্ঠশিল্পী নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। ইতোমধ্যে সনুর মন্তব্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন ভারত-বাংলাদেশের সব ধর্ম-বর্ণের মানুষজন। প্রিয়াঙ্কা চোপড়া, পূজা ভাট থেকে শুরু করে অনেক তারকাই সনুর মন্তব্যের সমালোচনা করছেন।

তাদের ভিড়ে বাদ যাননি বাংলাদেশি তারকারাও। সনুর বক্তব্যের পরপরই বাংলাদেশের স্বনামধন্য গীতিকার প্রিন্স মাহমুদ, সংগীতশিল্পী পিন্টু ঘোষ সমালোচনা করেন। এবার সনুকে সমালোচনার কাঠগড়ায় দাঁড় করালেন চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাস। ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ ছবির এই নির্মাতা বুধবার (১৯ এপ্রিল) দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক স্ট্যাটাসে সনু নিগমকে নিয়ে ধিক্কার জানিয়ে তার মনের কথা তুলে ধরেন।

পাশাপাশি আজানকে দেবাশীষ বিশ্বাস ‘পৃথিবীর সবচেয়ে সুমধুর ধ্বনি’ বলে উল্লেখ করেন। দেবাশীষ বিশ্বাস লেখেন, ১৯৯২ সালের কথা। আমার বাবা দীলিপ বিশ্বাস (নন্দিত চলচ্চিত্র নির্মাতা) সারাজীবন বসবাসের জন্য একটি ফ্ল্যাট ক্রয় করার কথা ভাবছেন। সবাই তাকে গুলশান-বনানী-বারিধারায় সেটা কেনার উপদেশ দিলেন।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সে পরীবাগ নামক জায়গায় ফ্ল্যাটটি কিনলেন, যেটি কিনা তখন থেকে এখন পর্যন্ত আমাদের একমাত্র বর্তমান ও স্থায়ী নিবাস। তিনি আরও লেখেন, ‘মসজিদ সংলগ্ন পরীবাগে এত দাম দিয়ে কেন ফ্ল্যাট কেনা হলো।

বাবাকে এই প্রশ্ন করা হলে তিনি সবসময় বলতেন, ‘অন্য কোন জায়গায় চাইলেই তো কিনতে পারতাম, কিন্তু ভোর বেলায় মসজিদ থেকে ফজরের আজান তো শুনতে পেতাম না।

তাই এখানেই ফ্ল্যাটটা কিনেছি, যাতে ফজরের আজান শুনে আমার ঘুমটা ভাঙে।’  আমিও মনে করি, পৃথিবীর সবচেয়ে সুমধুর ধ্বনির নাম আজান। আমি যতবার যতগুলো মাজার-মসজিদে গিয়েছি, অন্য অনেকেরই হয়তো যাওয়া হয়নি।

সবশেষে ‘শুভ বিবাহ’ ছবির এই নির্মাতা লেখেন, তাই বলছি- রাহাত ফতেহ আলী খান, আতিফ আসলাম, মোহিত চৌহান, অরিজিতদের যাতাকলে পিষ্ট, দিশেহারা, নেশায় আসক্ত, ক্ষ্যাতিক্ষুধায় আক্রান্ত, মানসিকভাবে অসুস্থ সনু নিগামকে ধিক্কার জানানোর ভাষাও আজ আমি হারিয়ে ফেলেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here