আগামী মাসে শ্রীলংকা সফর করবেন মোদি

0
165

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী মে মাসে শ্রীলংকা সফরে যাবেন। ওই সময় তিনি শ্রীলংকায় জাতিসংঘের ভেসাক দিবসে অংশগ্রহণ করবেন। বৌদ্ধদের দিনপঞ্জিতে ভেসাক সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।

গৌতম বুদ্ধের জন্ম, দীক্ষা ও যাপিত জীবন স্মরণে ওই দিনটিকে সম্মানের সঙ্গে উদযাপন করেন বৌদ্ধরা। সফরকালে জাতিসংঘের ভেসাক দিবসে অংশগ্রহণের জন্য মে মাসের ১২ থেকে ১৪ তারিখ দেশটিতে অবস্থান করবেন মোদি।

প্রধানমন্ত্রী হিসেবে শ্রীলংকায় এটি মোদির দ্বিতীয় সফর। এর আগে ২০১৫ সালে দেশটিতে সফর করেছিলেন তিনি। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশে ‘ভেসাক আন্তর্জাতিক দিবস’ পালিত হবে।

এছাড়া কলম্বোর স্মৃতিসৌধে একটি আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে একশরও বেশি দেশ থেকে চারশ প্রতিনিধির অংশগ্রহণ করার কথা রয়েছে। এদিকে, চলতি মাসের ২৫ তারিখে শ্রীলংকার প্রধানমন্ত্রী রণিল উইক্রেমেসিংহ ভারত সফরে আসবেন। পাঁচদিনের সফরে তিনি বিভিন্ন অঞ্চলের সম্পর্ক জোরদারের পাশাপাশি জেলে ইস্যু নিয়ে সমাধান খোঁজার চেষ্টা করবেন।

উইক্রেমেসিংহের সফরের পর শ্রীলংকা সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির সফরকে ঘিরে আশা করা হচ্ছে, ভারত জেলেদের সমস্যা এবং দ্বীপ অঞ্চলে শ্রীলংকার সঙ্গে চীনের ক্রমবর্ধমান প্রভাব তুলে নেবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে জানান,  শ্রীলংকার প্রধানমন্ত্রীর সঙ্গে অাগামী ২৬ এপ্রিল একটি মধ্যাহ্নভোজে অংশ নেবেন নরেন্দ্র মোদি।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here