পুরুষরা ত্বকের যত্ন নিবেন যেভাবে

0
250

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ত্বক আমাদের শরীরের খুব সেনসিটিভ একটি অংশ। নারী পুরুষ সবারই ত্বকের যত্ন নেয়া উচিত।

পুরুষরা প্রতিদিন শেভ করে বা দাড়ি কামায় বলে তাঁদের কিছু বিশেষ যত্নের প্রয়োজন। পুরুষের ত্বক নারীদের তুলনায় কিছুটা ভিন্ন। নারীদের তুলনায় পুরুষদের ত্বক ২৫ শতাংশ পুরু হয়।

পুরুষদের ত্বকে কোলাজেনের পরিমাণ এবং সেবাম তৈলগ্রন্থিও বেশি। সুতরাং তুলনামূলকভাবে পুরুষের ত্বকে ধীরে বয়সের ছাপ পড়ে নারীদের তুলনায়।

ক্লিনজিং:- ত্বক অনুযায়ী ক্লিনজার ব্যবহার করবেন। যথাযথ ক্লিনজার দিয়ে দিনে দুবার মুখ পরিষ্কার করবেন। হালকা গরম পানি ব্যবহার করবেন। ত্বকের ধরন অনুযায়ী সাবান দিয়ে গোসল করবেন।

ময়েশ্চারাইজিং:- ত্বক স্বাভাবিক হলে ময়েশ্চারাইজার ব্যবহার না করলেও হয়। কিন্তু ত্বক শুষ্ক মনে হলে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। পুরুষদের ত্বক সাধারণত তৈলাক্ত হয়। তবে শীতের দিনে শুষ্ক হয়।

এ ক্ষেত্রে আবহাওয়া অনুযায়ী ময়েশ্চারাইজার বদলে ব্যবহার করতে হবে। মুখ তৈলাক্ত এবং শরীরের ত্বক শুষ্ক হলে শরীরে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করবেন। গোসলের আগে তেল মালিশ করতে পারেন। এ ক্ষেত্রে অলিভ অয়েল বা সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করবেন।

সানস্ক্রিন:- এসপিএফ ৩০ বা তার বেশি সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। প্রতিদিনের ত্বকের যত্নে অবশ্যই সানস্ক্রিন যথাযথ নিয়মে ব্যবহার করতে হবে।

শেভ:- প্রায় প্রত্যেক পুরুষ সকালে ঘুম থেকে ওঠার পর দাড়ি কামায়। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের ছয় হাজার থেকে ২৫ হাজার দাড়ি থাকে। ২৪ ঘণ্টায় ০.৪ মিলিমিটার দাড়ি বড় হয়। তবে মুখের সব জায়গার দাড়ি একই হারে বড় হয় না। তবে গোঁফ কিছুটা দ্রুত বড় হয়।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here