অন্যের সুরে নাচলে পরিণতি হবে ভয়াবহ : চীনকে উ. কোরিয়া

0
220

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অন্যের সুরে নাচলে দ্বিপাক্ষিক সম্পর্ক ভয়াবহ পরিণতির দিকে যেতে পারে বলে চীনকে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। শনিবার স্পষ্টভাবে ওই হুঁশিয়ারি দিয়ে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ না করার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া।

আপনি কী অন্যদের সুরে নাচতে দক্ষ? এই শিরোনামে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র এক প্রতিবেদনে ওই হুঁশিয়ারি দেয়া হয়েছে। হুঁশিয়ারিতে চীনের নাম উল্লেখ করা না হলেও উত্তর কোরিয়ার প্রতিবেশী একটি দেশকে ইঙ্গিত করে সমালোচনা করেছে পিয়ংইয়ং-ইফি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।

এতে বলা হয়েছে, দেশটি নোংরামি করছে। উত্তর কোরিয়া এ দেশটির সঙ্গে সম্পর্কের গুরুত্ব পুনর্বিবেচনা প্রয়োজন মনে করছে। দেশটি পিয়ংইয়ংয়ের নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় সমর্থন ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সহায়তার প্রস্তাব করছে। এতে আরো বলা হয়েছে, দেশটি যদি পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখে; তাহলে পিয়ংইয়ংয়ের শত্রুদের কাছে প্রশংসা পায়।

কিন্তু দ্বিপাক্ষিক সম্পর্কে বিপর্যয়মূলক পরিণতির জন্য দেশটির প্রস্তুতি নেয়া উচিত। জাতিসংঘের এক প্রস্তাবনার সমর্থনে গত ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার কয়লা ক্রয় স্থগিত করে বেইজিং। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালালে হাইড্রোকার্বনের রফতানি স্থগিত করতে পারে চীন।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here