আফগানিস্তানে জঙ্গি হামলায় প্রাণ গেল ১৪০ জনের

0
126

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলে সেনাবাহিনীর পোশাকে তালেবান জঙ্গিদের হামলায় অন্তত ১৪০ জনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার উত্তরাঞ্চলের মাজার-ই- শরিফ শহরে সেনাবাহিনীর ঘাঁটিতে এ হামলার দায় স্বীকার করেছে তালেবান।

শনিবার উত্তরাঞ্চল মাজার-ই- শরিফের এক কর্মকর্তা বলেন, কমপক্ষে ১৪০ সেনা নিহত ও আরো অনেকে আহত হয়েছেন। তবে অন্যান্য কর্মকর্তা হতাহতের পরিমাণ আরো বেশি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

সরকারিভাবে হতাহতের তথ্য প্রকাশ না হওয়ায় ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন। এর আগে শুক্রবার মার্কিন এক কর্মকর্তা তালেবানের হামলায় ৫০ জনের প্রাণহানির তথ্য জানায়। ওই কর্মকর্তা বলেন, ১০ জনের বেশি তালেবান জঙ্গি আফগান সেনাবাহিনীর পোশাকে পরে সেনাবাহিনীর গাড়ি চালিয়ে ওই ঘাঁটিতে পৌছায়।

সেখানে রাতের খাবার খাওয়ার সময় সেনাবাহিনীর সদস্যদের ওপর গুলি চালায় জঙ্গিরা। জঙ্গিরা রকেটচালতি গ্রেনেড ও রাইফেল ব্যবহার করে হামলা চালায়। শনিবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে সম্প্রতি তালেবানের জ্যেষ্ঠ কয়েকজন নেতাকে হত্যার প্রতিশোধে ওই হামলা চালানো হয়েছে।

এদিকে, আফগান সেনাবাহিনীকে সহায়তার জন্য পশ্চিমা সামরিক জোট ন্যাটো নেতৃত্বাধীন সেনাবাহিনীর উপদেষ্টাদেরকে ওই ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে। তবে আন্তর্জাতিক কোনো সৈন্য ওই হামলায় জড়িয়ে পড়েনি। পশ্চিমা বিশ্ব সমর্থিত আফগান সরকার দীর্ঘদিন ধরে দেশটিতে তালেবান জঙ্গি ও অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে লড়াই চালিয়ে আসছে। সূত্র : রয়টার্স।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here