উ. কোরিয়ার ওপর বাড়ছে মার্কিন নিষেধাজ্ঞা

0
107

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়ার চালানো সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন শিগগিরই আরো নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

এতে চীনও সম্ভাব্য সহযোগিতা করতে পারে বলে মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, নিষেধাজ্ঞা উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ও উত্তর কোরিয়ার প্রধান মিত্র বেইজিং ও ওয়াশিংটন যৌথ নৌ-মহড়া চালাতে পারে।

একই সঙ্গে শক্তি প্রদর্শনের অংশ হিসেবে আরো যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করতে পারে ওই অঞ্চলে। ওই কর্মকর্তা বলেছেন, কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য নির্দিষ্ট একটি প্যাকেজ তৈরি করা আছে। প্রথমদিকে কিছুটা ব্যর্থ হওয়া অস্বাভাবিক নয়। তবে দ্রুতই কিছু নিষেধাজ্ঞা আসতে পারে।

৯ মে দক্ষিণ কোরিয়ার নির্বাচনের আগে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তেজনা তৈরির অংশ। পরবর্তী সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ব্যাপারে উত্তর কোরিয়াকে সতর্ক করে দেয়ার জন্য চীনের প্রেসিডেন্টকে চাপ দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর প্রধান বলেছেন, স্থানীয় সময় শনিবার সকালে রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরে পাইংগান প্রদেশের দক্ষিণ দিক থেকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।

তবে মাঝারি মাত্রার ক্ষেপণাস্ত্র কেএন-১৭ নিক্ষেপের স্বল্প সময়ের মধ্যে বিস্ফোরিত হয়ে যায়। তবে এ বিষয়ে এখন পর্যন্ত মুখ খোলেনি উত্তর কোরিয়া। এদিকে মার্কিন সরকারের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ক্ষেপণাস্ত্রের এ পরীক্ষা সফল হয়নি। উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হলেও এ ঘটনাকে বিপজ্জনক হিসেবে বিবেচনা করছে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের বিষয়ে পিয়ংইয়ংকে নিয়ে উদ্বিগ্ন হয়ে আছেন ট্রাম্প প্রশাসন। উত্তর কোরিয়ার ছয়টি ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে পর্যবেক্ষণ করে দেখছে দেশটি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলাকে বিপর্যয়মূলক পরিস্থিতি হিসেবে চিহ্নিত করেছিলেন। তার স্বল্প সময়ের মধ্যেই ওই পরীক্ষা চালানো হয়েছে। উত্তর কোরিয়ার ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন ট্রাম্প।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here