ছাতকে ঘুর্ণিঝড়ে সহস্রাধিক ঘরবাড়ি বিধ্বস্ত : আহত ২০

0
184

সিলেটের সংবাদ ডটকম: ছাতকে পাহাড়ি ঢল ও আগাম বন্যায় ধান, মাছ, হাঁস, গবাদিপশুর ব্যাপক ক্ষতি সাধনের রেশ কাটতে না কাটতেই রোববার রাতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড করে দিয়েছে সহস্রাধিক বসত-বাড়ি, ব্যবসা প্রতিষ্টান, গাছ-পালা ও বিদ্যুৎ ব্যবস্থা।

ফলে মরার উপর খাড়ার ঘাঁর ন্যায় এক বিপর্যয় কাটিয়ে উঠার আগেই আরেক বিপর্যয়ের মূখে পড়েছেন উপজেলাবাসি। এতে মহিলাসহ আহত হয়েছেন অন্তত ২০জন। জানা যায়, রোববার (৩০এপ্রিল) রাত ১১টা থেকে উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার উপর দিয়ে শুরু হয় প্রচন্ড বেগে ঘুর্ণিঝড়।

একটানা চলে রাত ১২টা পর্যন্ত। রাত ১০টা থেকে আকাশে ছিল প্রচন্ড গর্জন। এসময় ঘুর্ণিঝড়ের শাঁ শাঁ শব্দে উপজেলার ৮৪ হাজার ৪শ’ ৩০ পরিবারের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসব পরিবারের কাঁচা, সেমি পাকা ঘরবাড়ি ও বিল্ডিং মালিকদের গাছ-পালাসহ তাদের কাঁচা ঘরের ব্যাপক ক্ষতি করে।

ইউপি চেয়ারম্যানদের হিসেব মতে ঘুর্ণিঝড়ে প্রায় সহস্রাধিক বাড়ি-ঘর একেবারে বিধ্বস্ত ও আংশিক ক্ষতি করেছে আরো প্রায় ৯ হাজার পবিারের। পৌরসভার প্যানেল মেয়র তাপস চৌধুরী, ইউপি চেয়ারম্যান অদুদ আলম, দেওয়ান পীর আবদুল খালিক রাজা, আখলাকুর রহমান, মাষ্টার আওলাদ হোসেন, মাষ্টার আবুল হাসনাত, আবদুল মছব্বির, সাহাব উদ্দিন মো. সাহেল, সাইফুল ইসলাম জানান, দোকানপাটসহ প্রতি ইউনিয়নে শতাধিক ঘর-বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত ও আরো ৪ থেকে ৫শ’ ঘরবাড়ির আংশিক ক্ষতি হয়েছে।

এছাড়া ঘুর্ণিঝড়ে উপজেলায় অর্ধলক্ষাধিক গাছ-পালা বিধ্বস্ত হয়েছে। এছাড়া  বিভিন্ন ইউনিয়নে অন্তত ২০জন লোক আহত হয়েছে বলে দাবি করেন তারা। ইউপি চেয়ারম্যান শায়স্তা মিয়া ধ্বিস্ত ঘরের নীচে পড়ে মঈনপুরের আলী নূরের মায়ের একটি হাত ও আলী আসকন নামের অপর এক ব্যক্তি আহত হয়েছে জানিয়ে বলেন, মঈনপুর বাজারের ব্যবসায়ি রিয়াজুলের দোকানের টিনের চাল উড়িয়ে নেয়ায় ৪/৫ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছ।

তিনি ইউনিয়নের ৪ হাজার গাছ-পালা উপড়ে ফেলেছে বলেও দাবি করেন। এব্যাপারে উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুলসহ ইউপি চেয়ারম্যানরা ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের সহায়তায় এগিয়ে আসতে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাছির উল্লাহ খান বলেন, প্রতি ইউনিয়নে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। অসহায়দের সাহায্যে সরকার এগিয়ে আসবে বলেও আশ্বস্ত করেন তিনি।

(Visited 9 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here