সিলেটের সংবাদ ডটকম: সিলেট শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস প্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবার কমেছে। গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৬২টি।

তবে এবার তা কমে এসেছে ৩৭ এ। যা গতবারের চেয়ে ২৫টি কম। বৃহস্পতিবার প্রকাশিত ফলাফল বিশ্লেষণী করে দেখা যায়, এবছর ৮১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৩ হাজার ৯১৫জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

তন্মধ্যে পাস করে ৭৫ হাজার ৩৭৪জন।  তবে শতভাগ পাস করা স্কুলের সংখ্যা কমলেও কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠান নেই এবারও। ২০১৬ সালে সিলেট বোর্ডে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৬২টি, ২০১৫ সালে ছিল ৩৬টি, ২০১৪ সালে ছিল ৬৭টি এবং ২০১৩ সালে ছিল ৮৪টি।

উল্লেখ্য, সিলেট শিক্ষা বোর্ডের অধিনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৮০ দশমিক ২৬ শতাংশ। যা গতবারের থেকে ৪ দশমিক ৫১ শতাংশ কম। গতবারে পাসের হার ছিলো ৮৪ দশমিক ৭৭ শতাংশ।

গতবারের পাসের হাসের সূচক কিছুটা কমলেও এবার বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ২ হাজার ৬৬৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ১৪শ’ ২৭ ও মেয়ে ১২শ’ ৩৬জন।  যা গতবারের তুলনায় ৩৯৭ টি বেশি। গতবার জিপিএ-৫ পায় ২ হাজার ২৬৬ জন পরীক্ষার্থী।

NO COMMENTS

Leave a Reply