ভারতের দল ঘোষণা সোমবার!

0
162

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অনেক ভাবনা-চিন্তার পর, অনেক হিসাব-নিকাশ মিলিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বোধোদয় হলো, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে নাম প্রত্যাহার মানে অনেক বড় ক্ষতির সম্মুখিন হওয়া।

সেই ক্ষতির সম্মুখিন হওয়া থেকে বাঁচতে বরং আইসিসির এই টুর্নামেন্টে অংশ গ্রহণ করতেই হবে। এ কারণে আগামী সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া ভারতীয় ক্রিকেট বোর্ডের জরুরী সাধারণ সভায় (এসজিএম) চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করার কোনো এজেন্ডাই রাখা হয়নি।

আগেই জানানো হয়েছিল, ৭ মে (সোমবার) দেশের বাইরের এবং ভেতরের নানান বিষয় নিয়ে জরুরী সাধারণ সভার আয়োজন করেছে বিসিসিআই। এর মূলে রয়েছে আইসিসিতে নতুন করে রাজস্ব বন্টন নীতিমালা নিয়ে আলোচনা করা। যেখানে ভারত চেয়েছিল আট বছরের সাইকেলে ৫৭০ মিলিয়ন ডলার। সেখানে নতুন বন্টন নীতিমালায় ভারতের জন্য পাশ হয়েছে ২৯৩ মিলিয়ন ডলার।

তা সত্ত্বেও আইসিসি আরও ১০০ মিলিয়ন ডলার অতিরিক্ত দেয়ার প্রস্তাব করেছিল ভারতকে; কিন্তু তারা সেটা এখনও গ্রহণ করেনি। আইসিসির সঙ্গে এসব বিষয় নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরোধের জের ধরে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল ঘোষণা করছে না ভারত। যদিও ২৫ এপ্রিল দল ঘোষণার নির্ধারিত সময়সীমা শেষ হয়ে গিয়েছে।

ভারত দল ঘোষণা না করায় শঙ্কা বাড়ছিল, তারা হয়তো চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করতে পারে; কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) বিশ্লেষ করে দেখলো, চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করলে ২০২৩ সাল পর্যন্ত অন্তত ১৪টি টুর্নামেন্টে অংশ নিতে পারবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটকে যে ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহার করতে চেয়েছিল ভারত, এটা উল্টো বুমেরাং হওয়ার সম্ভাবনা বেশি।

এ কারণে, ৭ মে জরুরী সাধারণ সভায় চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের কোনো আলোচনাই রাখা হয়নি। বিসিসিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা মিডিয়াকে জানিয়েছেন, ‘কোনো অবস্থাতেই চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের কোনো আলোচনা হবে না জরুরী সাধারণ সভায়।

রাজস্ব বন্টন নীতিমালা নিয়ে ভারতের অবস্থান তুলে ধরে আইসিসির কাছে একটি চিঠি দেয়ার বিষয়ে অন্তত ২৩টি রাজ্য ক্রিকেট সংস্থা অনুমোদন দিয়েছে। এ বিষয় নিয়েই জরুরী সভায় আলোচনা হবে। সূত্রটি মিডিয়াকে আরও নিশ্চিত করেছেন যে, ‘এই বৈঠকেই হয়তো চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ভারতীয় দল ঘোষণা করা হবে কিংবা দল ঘোষণার একটা তারিখ বলে দেয়া হবে। এর মধ্যেই চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণা হয়ে যাবে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here